300X70
শনিবার , ১৩ মে ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ক্রেয়নের রঙে সেজেছে ‘বর্ণমালা’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৩, ২০২৩ ১২:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের ব্যতিক্রমধর্মী প্রকাশনা ‘ক্রেয়নম্যাগ’ এর উদ্যোগে আজ ১১ মে, রাজধানী ঢাকার আগারগাঁও এর মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হলো ক্যালিগ্রাফি এবং টাইপোগ্রাফি প্রদর্শনী ‘বর্ণমালা’৷ তিনদিন ব্যাপী আয়োজিত এই প্রদর্শনী চলবে আগামী ১৩ মে শনিবার পর্যন্ত৷

পৃথিবীর সব হারিয়ে যাওয়া বর্ণমালার প্রতি গভীর মমত্ববোধ থেকে, বাংলাদেশের সকল ভাষাভাষী মানুষদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ক্রেয়ন ম্যাগ চায় বাংলাদেশি বর্ণমালার সংরক্ষন করতে৷ বাংলাদেশের যেকোন ধরনের ভাষা’র (বাংলা, আদিবাসী গোষ্ঠীর ভাষা) লিপিমালাকে ক্যালিগ্রাফি, টাইপোগ্রাফি, লেটারিং আকারে সর্ব সমক্ষে উপস্থাপন করার সেই প্রয়াসেই ‘বর্ণমালা’ প্রদর্শনীর আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে আজকে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা-সাহিত্যিক, লেখক ও ঔপন্যাসিক সেলিনা হোসেন, লায়ন সালমা আদিল এম জে এফ, প্রতিষ্ঠাতা (সালমা আদিল ফাউন্ডেশন), সি এফ ও ( টপ অফ মাইন্ড), ইউ এন ডি পি এর প্রোজেক্ট অফিসার রেবেকা সুলতানা এবং বাংলা একাডেমির আজীবন সদস্য কবি গুলশান-ই-ইয়াসমীন।

উদ্বোধনী বক্তব্যে সালমা আদিল বলেন, “বাংলা ভাষার প্রচার ও প্রসারে ক্রেয়নম্যাগ দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে৷ বর্ণমালা প্রদর্শনীটি সেই উদ্যোগের একটি গুরুত্বপূর্ণ অংশ৷ আমি আশাকরি এই উদ্যোগের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম বাংলা ভাষা নিয়ে আরও বেশি সচেতন হবে।”

ভাষার শুদ্ধ উচ্চারণ, শুদ্ধ প্রয়োগের জন্য বর্ণমালার সঠিক ব্যবহার জানা অপরিহার্য৷ বর্ণমালার সংরক্ষনের অভাবেই নানা ভাষা আজ হারিয়ে গেছে৷ এই প্রসঙ্গে সেলিনা হোসেন বলেন, “আমরা ভাষার জন্যে রক্ত দিয়েছি। এই ভাষা শুদ্ধভাবে রক্ষার দায়িত্ব আমাদের। সংরক্ষনের অভাবে বাংলা বর্ণমালা যেন হারিয়ে না যায়৷ ভাষার সংরক্ষনে ক্রেয়নম্যাগের এই উদ্যোগ আরও এগিয়ে যাক।”

ব্যাকপেজ পি আর -এর পি আর সহযোগিতায় ক্রেয়নম্যাগ আয়োজিত এই প্রদর্শনীতে নলেজ পার্টনার হিসেবে রয়েছে ইউ এন ডি পি এবং প্রচার সহায়তায় রয়েছে ভলেন্টিয়ার অপরচুনিটিজ।

ইউএনডিপির প্রোজেক্ট অফিসার রেবেকা সুলতানা জানান, “বর্ণমালা প্রদর্শনী ভাষাকে জীবন্ত করে ফুটিয়ে তুলছে আমাদের সামনে। আমি চাইবো ক্রেয়নম্যাগের এই আয়োজন অব্যাহত থাকুক। বাংলা ভাষার সাথে অন্য ভাষা গুলোও বেড়ে উঠুক সমান ছন্দে। ইউ এনডিপি এই আয়োজনে অংশীদার হয়ে আনন্দিত৷ ”

প্রদর্শনীতে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শিল্পীরা অংশগ্রহণ করেছেন৷ অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন অরূপ বাউল, জান্নাতুল ফেরদৌস, শুভ্র ধর, আব্দুল বাতেন সরকার, মনোয়ার হোসেন শাহ, মো: মোরসালিন বিন কাশেম, ওবাইদুল্লাহ ওমর, উপল রায় চৌধুরী, মেহনাজ তাবাসসুম সহ আরও অনেকে।

এই আয়োজনে সাসটেনেবল ফ্যাশন এক্টিভিস্ট, শিল্পী ফায়জা আহমেদ অংশ নিয়েছেন তার শিল্প সম্ভার নিয়ে৷ মুক্তিযুদ্ধ জাদুঘরে হল গ্যালারি ৬ এর এক অংশ জুড়ে সাজানো রয়েছে তার শাড়ির সম্ভার। সেইসব শাড়িতে রয়েছে নানা রঙের, নানা বর্ণের ক্যালিগ্রাফি৷

আগামীকাল শুক্রবার দুপুর ২.০০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এবং আগামী শনিবার আয়োজনের শেষ দিনে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রদর্শনী স্থল উন্মুক্ত থাকবে দর্শনার্থীদের জন্য৷ ক্রেয়ননম্যাগ আয়োজিত বর্ণমালা প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠিত হবে শনিবার ১৩ মে বিকাল ৩.৩০ ঘটিকায়৷

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিদেশিদের পদলেহন করে বলেই তাদের মন্তব্য নিয়ে বিএনপির মাথাব্যথা : তথ্যমন্ত্রী

গ্রাহক অভিজ্ঞতায় উন্নয়ন ধারাবাহিক প্রবৃদ্ধি অর্জনে সাফল্য এনেছে গ্রামীণফোন

কোটচাঁদপুরে পিতাকে মারপিটের অভিযোগে পুত্র গ্রেফতার

ঢাকা শহরে প্রতি বছর ২ লক্ষ ৭০ হাজার শিশু চক্ষু রোগে আক্রান্ত হচ্ছে

বহুল আলোচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আজ

নেপালে ভারি বৃষ্টির কারণে ভূমিধসে নিহত ১২, নিখোঁজ ২১

দোয়া আর নফল ইবাদতে হোক নববর্ষের সূচনা

কালীগঞ্জ-জীবননগর সড়কে পথচারীদের ভোগান্তি চরমে

টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’, ২ জনের মরদেহ উদ্ধার

করোনায় বিশ্বে মৃত্যু ৪৬ লাখ ৫৮ হাজার, শনাক্ত ২২ কোটি ৬৩ লাখ

ব্রেকিং নিউজ :