300X70
সোমবার , ২৮ ফেব্রুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ক্রেয়ন ম্যাগের লিপিকলা ক্যাম্পেইনের নানামুখী চমকপ্রদ সব কর্মসূচি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৮, ২০২২ ১২:১৬ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে ক্রেয়ন ম্যাগ এবছর লিপিকলা ক্যাম্পেইন এর আওতায় নানা চমকপ্রদ উদ্যোগ নিয়েছে, যার মধ্যে আছে বাংলা লিপিচিত্র প্রদর্শনী, নতুন লেখকদের অংশগ্রহণে ওয়েবিনার, ঢাকার দুটি প্রধান স্থানে দেয়ালচিত্র অংকন এবং বাংলা ভাষার লিপিকলা সংক্রান্ত একটি বই ও ব্রোশিয়োর প্রকাশনার পরিকল্পনা।

বিশ্বের অন্যতম প্রধান ভাষা হওয়া সত্ত্বেও প্রাতিষ্ঠানিক পর্যায়ে বাংলার ব্যবহার সর্বজনীন না হওয়ার অপ্রাপ্তির জায়গা থেকে ক্রেয়ন ম্যাগ এবছর ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস উপলক্ষে বলিষ্ঠ সব পদক্ষেপ নিয়েছে৷ এরই অংশ হিসেবে প্রথমেই ঢাকার ধানমন্ডি ও গুলশানের প্রধান দুই স্থানে দেয়ালচিত্র অংকনের কর্মসূচি নেয়া হয়। এখানে সমবেতভাবে সাফল্যের সাথে বাংলা ভাষার প্রতি গুরুত্ব ও পৃথিবীর সকল ভাষার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার ব্যাপারটি ফুটিয়ে তোলা হয়েছে।

অত্যন্ত সফলতার সাথে অনাবিল উৎসাহ, উদ্দীপনার মধ্যে দিয়ে এই দেয়ালচিত্র অংকন সম্পন্ন হয় যেখানে সক্রিয়ভাবে উপস্থিত ছিলেন ক্রেয়ন ম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশাদ দিতান। এখানে বাংলা, ইংরেজি, কোরিয়ান সহ আমাদের দেশের বিভিন্ন নৃ গোষ্ঠীর বর্ণমালা লিপিচিত্রের আদলে অংকন করা হয়।

তানজিরাল দিলশাদ দিতান এই আয়োজনের মূল উদ্যোক্তা ক্রেয়ন ম্যাগের পক্ষ হতে এই ক্যাম্পেইন সম্পর্কে তাঁর মূল্যবান মতামত করতে গিয়ে বলেন, “বাংলা ভাষার লিপিকলাকে কেন্দ্র করে এই প্রথম বাংলাদেশে একটি সর্বাত্মক ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

আমি ও আমার প্রতিষ্ঠান এমন একটি মহতী ও যুগান্তকারী উদ্যোগের রূপকারের ভূমিকায় থাকতে পেরে অত্যন্ত গর্বিত”। এরই ফলশ্রুতিতে পরবর্তীতে বাংলা ভাষার লিপিচিত্রের উত্তরোত্তর উৎকর্ষ সাধিত হবে, এমনটাই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই ধারাবাহিকতায় ২২ শে ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে সাতটায় এবারে বই প্রকাশ করেছেন এমন তরুণ লেখক সহ পাঠক ও লেখকদের অংশগ্রহণে আয়োজন করা হয় এক প্রাণবন্ত ওয়েবিনার।

এতে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন ক্রেয়ন ম্যাগের এক্সিকিউটিভ দোলন চাঁপা দত্ত এবং প্যানেল আলোচনায় অংশ নেন লেখক ও সঙ্গীতশিল্পী জুনায়েদ ইভান, ইস্টার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক এবং লেখক পারিসা ইসলাম খান এবং জিটিভির ক্রীড়া প্রতিবেদক ও সংবাদ পরিবেশক তায়িব অনন্ত। উল্লেখ্য, এবারের বইমেলায় তায়িব অনন্তের উপন্যাসের একটি বই বেরিয়েছে যার নাম “আলিজা”।

এই ওয়েবিনারে এবারে প্রকাশিত তরুণ লেখকদের বইগুলোকে অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয় পাঠকদের সামনে। এখানে কিভাবে নতুন লেখকদেরকে আরো বেশি উৎসাহী করে তোলা যায় এবং নতুন প্রজন্মকে বেশি বেশি বই পড়তে আগ্রহী করা যায় এসকল বিষয় নিয়ে সুচিন্তিত বক্তব্য দেয়া হয় এবং মতবিনিময় করা হয়।

বাংলা ভাষার লিপিমালাকে লিপিচিত্রের আকারে সবার সামনে উপস্থাপন করার লক্ষ্যে ক্রেয়ন ম্যাগ ১৯ ফেব্রুয়ারি হতে ৪ মার্চ, ২০২২ পর্যন্ত রাজধানীর ই এম কে সেন্টারের গ্যালারিতে প্রথম আন্তর্জাতিক বাংলা লিপিকলা প্রদর্শনীর আয়োজন করেছে। ঐতিহ্যবাহী জ্যামিতিক চিত্রগোলকের নামানুসারে “মণ্ডল”শিরোনামের এই প্রদর্শনী র শিল্পবিধায়কের ভূমিকায় আছেন শিহাব রাহমানিয়া।

এতে বিভিন্ন শিল্পীর নিপুণ হাতে করা বাংলা টাইপোগ্রাফি, ক্যালিগ্রাফি ও লেটারিং ধরনের লিপিচিত্র প্রদর্শিত হচ্ছে। এই ভার্চুয়াল প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পিদের মধ্যে আছেন গোঁসাই পাহলভি, ফাওয়াজ রব, মোঃ মুজিবুল হক, সিপাহী রেজা, অনির্বান দাস, নিয়াজ উদ্দিন আহমেদ, মাসুমা বিন্তে পায়েল, সামিউল ইসলাম,আবু আরসেদ লিমন প্রমুখ।নানা রূপে ও রঙে চিত্রকর্ম হিসেবে বাংলা লিপিকলা প্রদর্শনী এই প্রথম এদেশে।

এই লিপিমালা প্রদর্শনীর ব্যাপারে সর্বস্তরের মানুষের এবং বিশেষত শিল্পিদের পক্ষ হতে অভূতপূর্ব সাড়া মেলার উদ্দীপনা হতেই প্রদর্শনী থেকে নির্বাচিত লিপিমালা নিয়ে একটি বই বা ব্রোশিয়র প্রকাশনার পরিকল্পনা নিয়েছে ক্রেয়ন ম্যাগ।

এই ব্যাপারে এ ধরনের উদ্যোগের মাধ্যমে বাংলা লিপিচিত্রকে বিশ্বদরবারের সামনে তুলে ধরার কার্যকরী প্রয়াস এদেশে এটিই প্রথম। এর মাধ্যমে বাংলা বর্ণমালা শুধু লিপি নয়, বরং লিপিচিত্র হিসেবে উপস্থাপন করা হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :