300X70
মঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খুনি জিয়ার মরণোত্তর বিচার এখন সময়ের দাবি: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৬, ২০২২ ৮:৩৮ অপরাহ্ণ

গাজীপুর প্রতিনিধি : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রধান কুশীলব ছিল জিয়াউর রহমান। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের অনেক আগে থেকেই জিয়াউর রহমান এ হত্যাকান্ড সম্পর্কে জানতেন। তিনি খুনিদের উৎসাহ দিয়েছিলেন। শুধু তাই নয়, ইতিহাসের এ বর্বরতম হত্যাকান্ড সংঘটিত হওয়ার পর ঘাতকচক্রকে পুরস্কৃত করেছিলেন ঐ কুশীলব জিয়া। খুনীদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়েছিলেন। তাদের দেশ থেকে পালিয়ে যেতে সহযোগিতা করেছিলেন।

ইনডেমনিটি অধ্যাদেশ জারির মাধ্যমে খুনীদের বিচারের মুখোমুখি হতে অব্যহতি দিয়ে ইতিহাসের এক অন্ধকারময় অধ্যায়ের সূচনা করা হয়। তাই এখন সময় এসেছে, আমাদের জাতির পিতা যিনি বাঙালির হাজার বছরের কাঙ্ক্ষিত স্বাধীনতা এনে দিয়েছিলেন সেই ইতিহাসের কিংবদন্তী মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গ এবং ১৯৭৫ এর ১৫ আগস্ট কালরাতে যাদেরকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে সেই নির্মম হত্যাকান্ডের প্রধান ইন্ধনদাতা খুনি জিয়ার মরণোত্তর বিচার করতে হবে। খুনি জিয়ার মরণোত্তর বিচারের মাধ্যমেই কেবল জাতি কলঙ্কমুক্ত হতে পারে।

তিনি আজ গাজীপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাঙালি জাতির ভাগ্য উন্নয়নে বঙ্গবন্ধু সারাজীবন সংগ্রাম করেছেন। শিক্ষা ছাড়া জাতির উন্নতি যে সম্ভব নয়, তা অনুধাবন করেছিলেন বঙ্গবন্ধু। তাই তিনি একটি শিক্ষিত জাতির স্বপ্ন দেখেছিলেন। শোষণমুক্ত ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষে গড়ে তুলেছিলেন শিক্ষা ব্যবস্থা।
স্বাধীনতার পর মাত্র তিন বছরের শাসনামলে সম্পূর্ণ ভঙ্গুর একটি শিক্ষা ব্যবস্থাকে তিনি ঢেলে সাজিয়েছিলেন । প্রাথমিক শিক্ষা সরকারিকরণ, সংবিধানে শিক্ষা বাধ্যতামূলক, কুদরত ই খুদা শিক্ষা কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ নানা কার্যক্রম বাস্তবায়িত করেছেন। শিক্ষা ব্যবস্থাকে বৈষম্যহীন ও যুগোপযোগী করার জন্য কাজ করেছেন বঙ্গবন্ধু।

তিনি আরও বলেন, দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে বঙ্গবন্ধু ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ, ১১ হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপন, ৪৪ হাজার শিক্ষক নিয়োগ ও চাকরি সরকারিকরণ, ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে বই ও গরিব মেধাবী শিক্ষার্থীদের বিনামূল্যে পোষাক প্রদানের মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে নতুন অধ্যায়ের শুভ সূচনা করেছিলেন বঙ্গবন্ধু ।

প্রতিমন্ত্রী উল্লেখ করেন, বঙ্গবন্ধু সরকার স্বাধীন দেশে প্রথম যে বাজেট ঘোষণা করেছিলেন তাতে প্রতিরক্ষা খাতের চেয়ে শিক্ষা খাতে ৭% বরাদ্দ বেশি রেখেছিলেন। কারণ বঙ্গবন্ধু জানতেন প্রতিরক্ষা খাতের চেয়ে শিক্ষা খাতের গুরুত্ব অনেক বেশি। তিনি জানতেন প্রতিরক্ষা খাত দিয়ে নিরক্ষরমুক্ত দেশ গড়া যাবে না, শুধু শিক্ষা দিয়েই দেশকে নিরক্ষরমুক্ত করে জাতিকে এগিয়ে নেওয়া সম্ভব।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ হাবিবুর রহমান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ। সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন গাজীপুর মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পদ্মা সেতু উদ্বোধন: আরও কয়েক সেতুর টোল মওকুফ কাল

বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের পুষ্পস্তবক অর্পণ

পদত্যাগের ঘোষণা দিলেন আলোচিত মার্কিন চিকিৎসক-বিজ্ঞানী ফাউচি

ঢাকা ওয়াসার বিল পরিশোধে গ্রাহকের শীর্ষ পছন্দ বিকাশ

জয়ের লক্ষ্য নিয়ে আজ তৃতীয় ম্যাচে মুখােমুখি হচ্ছে বাংলাদেশ

সবজির বাড়তি দাম, নির্বাচন-হরতাল-অবরোধকে দুষছেন ব্যবসায়ীরা

কার্যকর পারিবারিক পরিবেশ ব্যক্তির সবল মানসিক স্বাস্থ্যের সহায়ক

ইউক্রেনের পাল্টা আক্রমণ: বাখমুতে দুই রুশ কমান্ডার নিহত

রাজধানীর যাত্রাবাড়ী, শাহাবাগ ও লালবাগে পাঁচ ছিনতাইকারী গ্রেফতার

করোনা: বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে

ব্রেকিং নিউজ :