300X70
শুক্রবার , ২৫ জুন ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খুব সহজে রান্নার গ্যাস বাঁচাতে পারেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২১ ৭:৪৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক : মাস ফুরানোর আগেই গ্যাসের সিলিন্ডার ফুরিয়ে যায়! রান্না করার সময় হঠাৎ চুলার জ্বাল বন্ধ হয়ে গেলে দারুন বিপাকে পড়তে হয়। নতুন গ্যাসের সিলিন্ডার আনতে আনতে আবার কতক্ষণ সময় লাগবে, তার ঠিক নেই!

তাই রান্নার সময় কয়েকটি বিষয় মাথায় রাখলে গ্যাসের সাশ্রয় হবে। ফলে সময়ের আগেই গ্যাস ফুরিয়ে যাওয়ার সম্ভাবনা কমে যাবে। জেনে নিন করণীয়-

রান্না শেষ হওয়ার কিছুক্ষণ আগে গ্যাস নিভিয়ে দিন : রান্না চলাকালীন খাবার এতোটাই গরম থাকে যে, গ্যাস নিভিয়ে দেওয়ার পরেও সেই তাপ নামতে একটু সময় লাগে। ওই তাপেই আপনি বাকি রান্না সেরে নিতে পারেন। শেষ সময় পর্যন্ত গ্যাস চালিয়ে রাখার প্রয়োজন নেই। এতে গ্যাস বাঁচবে।

সব উপকরণ হাতের কাছে নিয়ে রান্না করুন : অনেকেই রান্নার ফাঁকে ফাঁকে চুলা জ্বালিয়ে কখনো সবজি কাটেন আবার পেঁয়াজ-মরিচ কুচি করেন। এতে গ্যাস যে বেশি খরচ হয়। যা অনেকেই খেয়াল রাখেন না। তাই সব উপকরণ হাতের কাছে নিয়ে তারপর রান্না করুন। সময়ও কম লাগবে আবার গ্যাসও বাঁচবে।

কম আঁচে রান্না করুন : হালকা আঁচে রান্না করলে গ্যাস কম খরচ হয়। বিশেষজ্ঞদের মতে, এতে নাকি ১৫ শতাংশ পর্যন্ত গ্যাস বাঁচে। আর কম আঁচে রান্না করলে খাবারের স্বাদও ভালো হয়।

পানি ফুটিয়ে রাখুন : রান্না শুরুর আগে প্রয়োজনমতো পানি ফুটিয়ে নিন। তা একটি ফ্লাস্কে ভরে রাখবেন। ডাল, ঝোল কিংবা তরকারিতে পানি দেওয়ার সময় ওই পানি ব্যবহার করুন। রান্নায় গরম পানি ব্যবহারের ফলে খাবারও দ্রুত সেদ্ধ হবে আর গ্যাসও কম ফুরাবে।

চুলার বার্নার পরিষ্কার করুন : নিয়মিত চুলার বার্নার পরিষ্কার রাখুন। এটি যত নোংরা থাকবে; গ্যাস তত বেশি খরচ হবে। তাই ১৫ দিন অন্তর বার্নার ভালো করে পরিষ্কার করে নিন।

চুলা জ্বালিয়ে কাপড় শুকাবেন না : বিশেষ করে বর্ষা ও শীতকালে অনেকেই কাপড় শুকাতে চুলা জ্বালিয়ে রাখেন। এতে গ্যাস যেমন বেশি ফুরাবে; তেমনই দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। প্রয়োজনে রান্নার সময় এই কাজটি করে নিতে পারেন। তাহলে একসময় দুই কাজই হয়ে যাবে।

বেশিক্ষণ পানি ফোটাবেন না : অনেকেই ঘণ্টাখানেক সময় নিয়ে চুলার পানি গরম করে বিশুদ্ধ করে থাকেন। তবে বিশেসজ্ঞদের মতে, উচ্চতাপে মাত্র ১০-২০ মিনিট পানি ফোটালেই তা বিশুদ্ধ হয়ে যাবে।

পানির সর্বোচ্চ বিশুদ্ধতা নিশ্চিত করার জন্য ফুটানোর পরে ফিল্টার ব্যবহার করতে হবে। তাই এর পর থেকে চুলায় পানি ফোটানোর ক্ষেত্রে সময়ের দিকে খেয়াল রাখবেন। তাহলে সময় ও গ্যাস খরচ দু’টোই বাঁচবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা-১৮ আসনের উপনির্বাচন কাল : আজ থেকে যানবাহন চলাচলে বিধিনিষেধ কার্যকর

দেশের কারিগরি শিক্ষা ব্যবস্থার আরো উন্নয়ন করা প্রয়োজন : শিক্ষা উপমন্ত্রী

নতুন করে কৃষি বিপ্লব ঘটবে: কৃষিমন্ত্রী

মহেশপুর প্রেস ক্লাবের ভবন নির্মাণ সম্পর্কিত জরুরী সভা অনুষ্ঠিত

বিএনপি’র মুখে নিরাপত্তাহীনতার কথায় জনগণ আতঙ্কিত হয় : তথ্যমন্ত্রী

শ্রমিকদের বেতন ও বোনাস সময়মত পরিশোধ করুন : জিএম কাদের

ইবিতে সকালে নিয়োগ বোর্ড স্থগিত, বিকেলে উপাচার্যের নতুন অডিও ফাঁস

টিকেট কালোবাজারিদের কঠোর হস্তে দমন করা হবে : রেলপথ মন্ত্রী

গুলশানে বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল

রাণীশংকৈলে ইসতিসকার নামাজ আদায়

ব্রেকিং নিউজ :