300X70
মঙ্গলবার , ২৬ ডিসেম্বর ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গণজাগরণের ঐতিহ্যবাহী নাট্য উৎসব অনুষ্ঠিত 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৬, ২০২৩ ৪:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ‘শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে এই প্রতিপাদ্য নিয়ে ‘গণজাগরণের শিল্প আন্দেলন কর্মসূচি বাস্তবায়ন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সংস্কৃতির সবচাইতে শক্তিশালী মাধ্যম লোকসংস্কৃতি ; যার অন্যতম একটি শাখা ঐতিহ্যবাহী নাটক। আমাদের চিরায়ত গ্রাম-বাংলার পালাকার বা গায়েনদের সহজ সরল উপস্থাপনায় পরিবেশিত এই ঐতিহ্যবাহী নাটক সমাজ সংস্কার ও লোকশিক্ষার অন্যতম বাহন; যুগে যুগে যা তাঁর পরম্পরা উপস্থাপনা ও প্রয়োগ শৈলীর মাধ্যমে বিষয়বস্তু, সময় এবং পরিস্থিতিকে ব্যাখ্যা করে সাধারণ মানুষের আত্মিক উন্নয়নসহ সমাজ ও রাষ্ট্রের সামষ্টিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ সহায়ক হয়েছে।

সার্বিক উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণীত করতে বিষয়ভিত্তিক ঐতিহ্যবাহী নাটকের প্রদর্শনী অত্যন্ত কার্যকরী কৌশল। সারা বিশ্বে যা উন্নয়নের জন্য নাটকের একটি অন্যতম বাহন হিসাবে চর্চিত হয়ে আসছে। বাংলাদেশ তাঁর অভিষ্ঠ লক্ষ্যের দিকে এগিয়ে চলেছে। এই সামগ্রীক উন্নয়নের টেকসই রূপায়নে সকল শ্রেণি, সম্প্রদায়ের মানুষকে সম্পৃক্ত ও অনুপ্রাণীত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী ৬৪ জেলার গ্রাম-বাংলায় চলমান পরিবেশনার মধ্য থেকে ১টি করে ঐতিহ্যবাহী নাট্য আঙ্গিক বাছাই করেছে। এই বাছাই প্রক্রিয়ায় একদল গবেষক নিষ্ঠার সাথে শ্রম দিয়েছে। প্রতিটি জেলার বাছাইকৃত নাট্য আঙ্গিক ঐজেলার একটি গ্রামে প্রদর্শনী আয়োজনের মাধ্যমে দেশব্যাপী এই এতিহ্যবাহী নাট্যোৎসব আয়োজন করা হয়েছে। এবং সারাদেশের প্রান্তিক পর্যায়ে ব্যাপক সাড়া ফেলেছে এই নাট্যউৎসব। রাত জেগে বাড়ির উঠোনে বসে গ্রামীণ এ পালা উপভোগ করছেন তারা। জেলাগুলোর পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে অনুষ্ঠিত হয়েছে এ উৎসব।

আজ ২৬ ডিসেম্বর ২০২৩ পরিবেশনা আঙ্গিক ‘পালাটিয়া: আপেল মাতাজির পূর্ণা কুটুম’ পরিবেশন করেন দিনাজপুরের শিল্পী প্রতিভা পালাটিয়া । অনুষ্ঠিত হয় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

একইসাথে দেশব্যাপী জেলাসমূহে গণজাগরণের ঐতিহ্যবাহী নাট্য উৎসব অনুষ্ঠিত হয়েছে। নাটোর মুক্তমঞ্চ ধুপইলে পরিবেশন করেন পালাদল- মাদার পীরের দল ‘হাঁট কারে বাদশা বিবি কুসুম’। রাজশাহী বাঘা উপজেলার দিঘা হাইস্কুল মাঠে মাথল গম্ভীরা দল পরিবেশন করে পালা ‘হারগে রাজশাহী’। কুষ্টিয়া ধরমপুর ইউ.পি/বাহিরচর ইউ.পিতে হিসনা লোকনাট্য দল পরিবশন করে ‘পদ্মার নাচন’। নীলফামারী জেলার সপ্তসুর পরিবেশন করে ‘উন্নয়নের গান’। ঠাকুরগাঁও জেলার ডা: শচীন্দ্রনাথ রায় লোকনাট্য গোষ্ঠী পরিবেশন করে ‘নতুন রুপে বাংলাদেশ (ধামের গান)’। শেরপুর জেলার বাংলাদেশ কোচ সংস্কৃতি সংরক্ষণ ও উন্নয়ন কেন্দ্র পরিবেশন করে ‘বিহু’। ঝালকাঠি জেলার শ্রী শ্রী মা মনসা সম্প্রদায় পরিবেশন করে ‘অধিবাস পালা’ এবং জেলা শিল্পকলা একাডেমিতে কুমিল্লার আলমগীর সরকারের দল পরিবেশন করে ‘জারিগান ও কবিগান’।

২৭ ডিসেম্বর যেসব জেলায় অনুষ্ঠিত হবে:

আগামীকাল ২৭ ডিসেম্বর ২০২৩ দেশব্যাপী জেলাসমূহে গণজাগরণের ঐতিহ্যবাহী নাট্য উৎসব অনুষ্ঠিত হবে চাঁপাইনবাবগঞ্জ জেলায়, জেলার আধুনিক আলকাপ দল পরিবেশন করবে ‘আলকাপ’। পটুয়াখালী জেলা দল পায়রা নাট্যগোষ্ঠী পরিবেশন করবে ‘কাসেম মালার প্রেম’। নরসিংদী জেলা দল গাজীর পট গায়ন দল পরিবশন করবে, ‘গাজীর পট’। লালমনিরহাট জেলার ভাই ভাই পদ্মপুরান দল পরিবেশন করবে ‘লক্ষিন্দরের বিবাহ’। হবিগঞ্জ জেলার চুনারুঘাটের ধামালি দল পরিবেশন করবে ‘ধামালি কথা’। জেলা শিল্পকলা একাডেমি মুন্সিগঞ্জ এ নজরুল ইসলাম বয়াতি ও তার দল পরিবেশন করবে পালা ‘গুরু-শিষ্য’। খুলনা জেলার ঐশি মানিক যাত্রা দল পরিবেশন করবে ‘তাইজুল বাদশা’। গাইবান্ধা জেলার ফজলু বয়াতি ও তার দল পরিবেশন করবে পালা ‘সত্যপীরের গান (জারি আঙ্গিক)’। সাতক্ষীরা জেলার লিপিকা জারি গানের দল পরিবেশন করবে ‘গাজী কালু চম্পাবতী’ এবং খাগড়াছড়ি জেলার ‘খাগড়াছড়ি সৃজন থিয়েটার’ দল পরিবেশন করবে পালা ‘হাচুক মাইকাতাল (পাহাড়ের নবান্ন সম্প্রীতি পালা)’।

অঞ্চলভিত্তিক বিশেষ একটি নাট্য আঙ্গিকের পরিবেশনায় প্রাধান্য থাকায় একই নাট্য আঙ্গিক একাধিক জেলার জন্য নির্বাচিত হয়েছে এবং তা পরিবেশিত হবে। তবে পরিবেশনা ভিন্ন দলের, ভিন্ন পালাকারের বা গায়েনের। বাংলাদেশের শিল্পচর্চায় সবচাইতে প্রান্তিক পর্য়ায়ে অবস্থান এই ঐতিহ্যবাহী নাটকের শিল্পীলের। অথচ এরাই রাতের পর রাত মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ গড়তে, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে, লোকশিক্ষা এবং সমাজ সংস্কারের জন্য পালা পরিবেশন করে আসছেন। এই পরিবেশনাগুলোই গ্রামীন জনপদের বিনোদন ও শিক্ষার প্রধানতম উপকরণ। ইতোপূর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই প্রান্তিক পর্যায়ের শিল্পদের সম্পৃক্ত করে নানা কর্মসূচি বাস্তবয়ন করেছে। এবারের আয়োজনটি বৃহৎ পরিসরে। এবারের এই আয়োজনে আমরা দেখতে পারবো- কিচ্ছাপালা, বিচারগান, জারীগান, যাত্রা, আলকাপ, গম্ভিরা, পালাটিয়া, ধামাইল, ধাপের গান, অষ্টক, গাজীরগীত, ইমাম যাত্রা, পটের গান, মাদার পীরের গান, বেহুলার নাচাড়ী, সংযাত্রা, মঙ্গলচন্ডীর গান, রয়নী, কুশান, সত্যপীরের গান, ঝাপানগান, পদ্মার নাচন, পদ্মাপূরাণ, মনসামঙ্গল, নটপালা, কীত্তন, ধামের গান, ধুয়াগান, পুতুলনাচ, হাইল্ল্যাগীত, ক্ষুদ্রনৃগোষ্ঠী পরিবেশনা (গেংঘুলি, পাংখু, হাচুক মাইকাতাল, বিহু), ভাসানযাত্রা ইত্যাদি ধরনের নাট্য আঙ্গিক। সংস্কৃতিচর্চার মূলধারায় এই শিল্প আঙ্গিককে সংযুক্ত করা, এই শিল্পের শিল্পীদের সামাজিক প্রতিষ্ঠা এবং তাঁদের ক্ষমতায়নে এই উৎসব অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির অভিলক্ষ্য অর্জণে গ্রামীন জনপদের সাধারণ মানুষের নিকট শিল্প সংস্কৃতিকে পৌঁছাতে হবে। আর এই পৌঁছানোর কাজটি তখনই সম্ভব যখন আমরা প্রান্তিক পর্যায়ের সকল শিল্প এবং শিল্পীকে সম্পৃক্ত ও বেগবান করতে পারবো।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :