300X70
বুধবার , ২৯ মার্চ ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গবেষণানিস্পৃহ ও সক্ষমতাবিমূখ শিক্ষাব্যবস্থাই বেকার ও জ্ঞানবিভ্রম জনগোষ্ঠী সৃষ্টির অন্যতম কারণ : বাউবি ট্রেজারার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৯, ২০২৩ ১১:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : গবেষণানিস্পৃহ ও সক্ষমতাবিমূখ শিক্ষাব্যবস্থাই বেকার ও জ্ঞানবিভ্রম জনগোষ্ঠী সৃষ্টির অন্যতম কারণ আজ বুধবার (২৯ মার্চ) বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেমিনার হলে ’ওপেন বিজনেস টক’, স্কুল অব বিজনেস আয়োজিত ‘‘Education-Employement mismatch in Bangladesh – How Can We Avoid?” শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে বাউবি ট্রেজারার ও স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল এ কথা বলেন।

চাকুরি বাজার ও চলমান শিক্ষাব্যবস্থার কিছু অসঙ্গতি তিনি তুলে ধরেন, তিনি বলেন প্রচলিত শিক্ষাব্যবস্থা গবেষণানিস্পৃহ ও সক্ষমতাবিমূখ হওয়ায় জীবনের গুরুত্বপূর্ণ বেশ কিছু বছর শিক্ষা গ্রহণে কাটিয়েও চাকুরি পেতে হিমশিম খেতে হয়। তিনি বলেন গবেষণা ও সক্ষমতাবিমূখ শিক্ষাব্যবস্থা শুধুই বেকারত¦ সৃষ্টি করে তা নয়, বিরাট সংখ্যক জ্ঞানবিভ্রম (illusion of knowldge) জনগোষ্ঠীও তৈরি করছে।

সেমিনারে বাউবি’র স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব পুত্রা-এর পিএইচডি গবেষক মাহফুজুর রহমান তাঁর মূল প্রবন্ধ উপস্থাপনকালে বলেন বাজারে চাকুরি চাহিদার উপর ভিত্তি করে আমাদের শিক্ষা কার্যক্রমকে আরো জীবনমুখী ও সময়োপযোগী করা উচিত।

শুধু সনদভিত্তিক শিক্ষাক্রম বেকারত্ত্ব বাড়াচ্ছে। একটি দেশকে তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে প্রযুক্তির নিকাশ ও সমাজের চাহিদার সাথে সংগতি রেখে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে।

এ সময় তিনি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা, অসঙ্গতি, দূর্বলতা ও বাস্তব উপযোগীতার নানা দিক তুলে ধরেন। এক্ষেত্রে শিক্ষার্থীর লক্ষ্য, চাকুরী ও অর্জিত উচ্চতর ডিগ্রির বেশ কিছু মিসম্যাস বা অমিল চিহ্নিত করেন তিনি। রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করতে হলে, ভবিষ্যত কর্মক্ষেত্র বিবেচনায় শিক্ষার্থীর প্রাইমারি স্কুল থেকেই পড়াশোনার সঠিক নির্দেশনা দরকার বলেও মতামত দেন মাহফুজুর রহমান।

সহকারী অধ্যাপক আসমা আক্তার শেলীর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন একই বিভাগের সাবেক ডিন অধ্যাপক ড. এম একরামুল হক, সহযোগি অধ্যাপক ড. মোহম্মদ জহির রায়হানসহ বিভিন্ন স্কুলের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। এ সময় জুম ওয়েবিনারে অংশ নেন বাউবির আঞ্চলিক ও উপ-আঞ্চলিককেন্দ্রসহ দেশ বিদেশের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শিক্ষার্থীসহ চিকিৎসা নিতে যাওয়া ভারত ফেরত ৫০ জন লালমনিরহাট হোটেলে কোয়ারান্টাইনে

আজ এবছরের সর্বনিম্ন তাপমাত্রা ভূরুঙ্গানারীতে

সোমবার লঞ্চের আগাম টিকিট বিক্রি শুরু

দেশের গরীব মানুষের যেন একটি পয়সাও অপচয় না হয়: বিএসএমএমইউ উপাচার্য

স্বাস্থ্যের দিকে নজর রাখতে নিয়মিত ঘুমের হিসাব রাখুন!

ইসলামী ব্যাংক রাজশাহী জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

অগ্রিম বুকিং দিয়ে লুফে নিন স্যামসাং মোবাইল বাংলাদেশের পক্ষ থেকে দুর্দান্ত সব অফার

ট্রলিচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

আগামী ২০ এপ্রিল বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল 

লিঙ্গ-ভিত্তিক সহিংসতা গভীর মনস্তাত্ত্বিক ক্ষত সৃষ্টি করে: আইনমন্ত্রী

ব্রেকিং নিউজ :