300X70
শুক্রবার , ২৪ ডিসেম্বর ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গাইবান্ধায় গেজেটেড অফিসার্স কোয়ার্টার ধ্বংসের পথে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৪, ২০২১ ৫:৫২ অপরাহ্ণ

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা পৌর এলাকায় বাংলা বাজারে অবস্থিত গেজেটেড অফিসার্স কোয়ার্টারটি এখন মাদক সেবন এবং অসামাজিক কর্মকাণ্ডের আখড়ায় পরিণত হয়েছে। বিগত ২০ বছর ধরে সেখানে কেউ বসবাস করে না। ‘হাউস রেন্ট’ বাঁচাতে অফিসাররা এখন জেলা পরিষদের ডাকবাংলোয় অথবা বেসরকারি কোন বাসায় স্বল্প ভাড়ায় থাকেন। ফলে অফিসার্স কোয়ার্টারের ভবনগুলো অযত্ন অবহেলায় পড়ে থেকে জরাজীর্ণ দশায় পরিণত হচ্ছে।

এ সুযোগে একটি সমাজ বিরোধী চক্র বিভিন্ন ভবনের দরজা-জানালা, গ্রীল, বিদ্যুৎ ও পানির লাইনের যন্ত্রপাতি, বেসিন ইত্যাদি চুরি করে নিয়ে গেছে। শুধু তাই নয়, বাউন্ডারি ওয়াল ভেঙে সেখান থেকে ইট পর্যন্ত খুলে নিয়ে যাচ্ছে। এভাবে একে একে বিভিন্ন সম্পদ লুট করে নিয়ে গেলেও কারো এ নিয়ে যেন মাথা ব্যথা নেই।

সরেজমিনে দেখা যায় বিশাল চত্বরে চারদিকে দেয়াল ঘেরা থাকলেও প্রধান ফটক অরক্ষিত থাকায় খেলার মাঠ এবং ফাঁকা জায়গায় গরু চরছে। গণপূর্ত বিভাগ ১৯৮৬ সালে ৫.২৮ একর জমির উপর এ জেলার গেজেটেড অফিসারদের বসবাসের জন্য এ স্টাফ কোয়ার্টারটি নির্মাণ করে।

এতে ৪টি ব্লকে ৩টি দ্বিতল ও একটি ত্রিতল ভবন নির্মাণ করা হয়। এসব ভবনের নাম দেওয়া হয় সাবিতা, ললিতা, ববিতা ও উত্তরা। শুরুতে সবগুলো ব্লকেই বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তারা বসবাস করতেন। কোয়ার্টার ভবনগুলোর সামনে বিরাট খেলার মাঠ। ওইসব কর্মকর্তাদের সন্তানরা সেখানে খেলাধুলা করতো। বসবাসকারীদের কোলাহলে মুখরিত হয়ে থাকতো গোটা স্টাফ কোয়ার্টার।

কিন্তু পরবর্তীতে গেজেটেড অফিসার্স ডরমেটরী, সার্কিট হাউস, জেলা পরিষদের ডাকবাংলো এবং বিভিন্ন বিভাগের নিজস্ব রেস্ট হাউসে কর্মকর্তারা থাকতে শুরু করলে গণপুর্ত বিভাগের আওতাধীন এ অফিসার্স কোয়ার্টারটি ফাঁকা হতে শুরু করে। ২০০১ সালের দিকে এটি একেবারে ফাঁকা হয়ে যায়। হাউস রেন্ট বাঁচানোর উদ্দেশ্যেই অফিসাররা এভাবে ফাঁকিজুকির পথ বেছে নেন বলে জানান গণপূর্ত দপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী।

এদিকে স্টাফ কোয়ার্টারের বিভিন্ন স্থানে ঝোপ জঙ্গল গজিয়ে উঠতে থাকে। এ সুযোগে ওই ফাঁকা ভবনগুলোতে বহিরাগতদের আনাগোনা শুরু হয়। সন্ধ্যা হলেই সেখানে মাদক সেবীদের আড্ডা এবং সাথে সাথে জমজমাট মাদক ব্যবসাও চলে। শুধু তাই নয়, সেখানে অসামাজিক কর্মকাণ্ডের কথাও শোনা যায়।

এদিকে মৌখিক অনুমতি নিয়ে উপজেলা দারিদ্র বিমোচন কর্মসূচী, গাইবান্ধা সদর উপজেলাসহ দুটি সরকারি প্রতিষ্ঠান কয়েকটি কক্ষ নিয়ে সেখানে কার্যক্রম চালু হয়েছে। ওই ভবনের বাকি কক্ষসহ অপর ৩টি ভবনের সবগুলো কক্ষই পরিত্যক্ত অবস্থায় রয়েছে। সম্প্রতি একজন নাইট গার্ডকে সেখানকার তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু বহিরাগতদের অসামাজিক কার্যকলাপ তাতেও বন্ধ হয়নি। বরং তাদের আনাগোনা বেড়েই চলেছে।

সরকারি ওইসব ভবনে কেন সরকারি কর্মকর্তার থাকেননা এমন প্রশ্নের জবাবে সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুর রাফিউল আলম বলেন, ভবনগুলো পরিত্যক্ত হওয়ায় কোন কর্মকর্তা সেখানে থাকতে উৎসাহ বোধ করেন না। তিনি আরও বলেন, যারা এখন ওই ভবনে রয়েছে তারা নিজ দায়িত্বে রয়েছে। সেখানকার কোন ক্ষয়ক্ষতির দায় স্থানীয় প্রশাসন নেবে না।

এব্যাপারে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আবিল আয়ামের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ব্যবহার না করায় ভবনগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। সরকারি কর্মকর্তারা আর কেউ কোয়ার্টারে থাকতে চান না। এগুলোর সংস্কার ও মেরামতের জন্য কয়েক বছর আগে ঢাকায় প্রস্তাব পাঠানো হয়েছিল কিন্তু তাতে অনুমতি পাওয়া যায়নি বলে জানা যায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধুর ১০৩তম শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবসের কর্মসূচি ঘোষণা

প্রাইম ব্যাংকের অ্যানুয়াল রিস্ক কনফারেন্স -২০২৩ অনুষ্ঠিত

সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বিকাশ থেকে মোবাইল রিচার্জে প্রতি মিনিটে ক্যাশব্যাক

নিউ সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে: ফায়ার সার্ভিস ডিজি

আইসিটি বিভাগের উদ্যোগে “ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে” উদযাপিত

মহেশপুরে ফেন্সডিলসহ মাদক ব্যবসায়ী আটক

জাতীয় কন্যাশিশু দিবস উদযাপিত

সেনাসদস্য সাইফ হত্যায় ৮ জনের ফাঁসি

বিএনপি-জামাতের সন্ত্রাসী কর্তৃক গণপরিবহনে অগ্নিসংযোগ, ভাংচুর ও নাশকতার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল

আলতাফ হুসাইন ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক

ব্রেকিং নিউজ :