300X70
বৃহস্পতিবার , ২৫ মে ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গাজীপুরে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৫, ২০২৩ ৮:৫৮ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিবেদক : রাজধানী লাগোয়া আয়তনে দেশের বৃহত্তম গাজীপুর সিটি কর্পোরেশনের সুষ্ঠভাবে ভোট গ্রহনের লক্ষে ভোটকেন্দ্র ও আশপাশে সুষ্ঠু পরিবেশ বজায়ের স্বার্থে র‌্যাব পুলিশের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে বিজিবি। এছাড়াও ৪৮০টি কেন্দ্রের মধ্যে অতি গুরুত্বপূর্ণ হিসেবে ৩৫১টি কেন্দ্রকে চিহিৃত করেছে নির্বাচন কমিশন। এ সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ শুরু হয়েছে সকাল ৮টায় । আর এ ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত।

এদিকে, ভোটকেন্দ্র ও আশপাশে সুষ্ঠু পরিবেশ বজায়ের স্বার্থে র‌্যাব পুলিশের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে বিজিবি।

এবারের নির্বাচনে অংশ নিয়েছেন মোট ৩৩৪ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৮ জন, সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৪৬জন ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৯জন প্রার্থী। এর মধ্যে সাধারণ ওয়ার্ডে একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় লড়ছেন ৩৩৩জন প্রার্থী।

৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত এই কর্পোরেশনের ১১ লাখ ৭৯ হাজার ৪৬৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৪৮০টি কেন্দ্রের মধ্যে অতি গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে ৩৫১টি কেন্দ্রকে চিহিৃত করেছে নির্বাচন কমিশন।

এই বিবেচনায় নিয়ে বিজিবিসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকছে। আলোচিত এ সিটি কর্পোরেশনের কে হবেন মেয়র সেই আলোচনা গাজিপুর ছাড়িয়ে এখন সারাদেশে। পাশাপাশি এ বছর জাতীয় নির্বাচনের বছর। তার আগে গাজীপুরসহ ৫ সিটি কর্পোরেশনের ভোট হবে। আর এ কারণে গাজীপুর সিটি কর্পোরেশনের ভোটকে অনেকেই অগ্নিপরীক্ষা হিসেবে দেখছেন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর হোসেন নির্বিগ্নে ভোটকেন্দ্রে আসার জন্য ভোটারদের আহবান জানিয়েছেন।

তিনি গণমাধ্যমকে বলেন, বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে। ভোটাররা নির্বিগ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

গাজিপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম একই কথা ব্যক্ত করেন। তিনি বলেন, শান্তিপূর্ণ রাখতে সবরকমের ব্যবস্থা নেয়া হয়েছে।
সূত্র মতে, আয়তনে দেশের বৃহত্তম রাজধানী লাগোয়া এই সিটিতে ভোট গ্রহণ আজ।

প্রায় দুই সপ্তাহের বিরামহীন প্রচারণার চালান প্রার্থীরা। নানা প্রতিশ্রচতি আর ভোটের আবেদন নিয়ে নগরবাসীর দ্বারে দ্বারে ছুটে গেছেন তারা। পথসভা, কর্মীসভাসহ নানা উপায়ে ভোটারদের মনোযোগ আকর্ষণে ব্যস্ত সময় পার করেছেন তারা।

দেশের প্রধান বিরোধী রাজনৈতিক শক্তি বিএনপি এই নির্বাচন বর্জন করলেও নির্বাচনের আনুষ্ঠানিকতায় কোনো কমতি রাখেনি নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকেই আওয়ামী লীগের আলোচিত- সমালোচিত দল থেকে বহিষ্কৃত নেতা সাবেক মেয়র জাহাঙ্গীর আলম বাড়িয়েছেন নির্বাচনের উত্তেজনার পারদ। নিজে নির্বাচনে অংশ নিতে না পেরে তার মা জায়েদা খাতুনকে করে তুলেছেন আওয়ামী লীগ প্রার্থী অ্যডভোকেট আজমত উল্লা খানের প্রধান প্রতিদ্বন্দ্বী।

স্বতন্ত্র প্রার্থী জায়েদা বারবার তুলেছেন হামলা ও প্রচার প্রচারে বাধা দেয়ার অভিযোগ। আর এভাবেই দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই শেষ হয়েছে নির্বাচনের প্রার্থীদের প্রচার।

জানা যায়, গাজীপুর সিটি করপোরেশনের এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২হাজার ৭৪৭জন, মহিলা ভোটার ৫লাখ ৮৬হাজার ৬৯৮জন ও হিজড়া ভোটার আছে ১৮জন। ৪৮০টি ভোট কেন্দ্রে এ ভোট গ্রহণ করা হবে। ইতিমধ্যেই ১০৯৭১ জন ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।

কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী : ভোটকেন্দ্র ও আশপাশে সুষ্ঠু পরিবেশ বজায়ের স্বার্থে র‌্যাব পুলিশের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছে বিজিবি। এছাড়াও ৪৮০টি কেন্দ্রের মধ্যে অতি গুরুত্বপূর্ণ হিসেবে ৩৫১টি কেন্দ্রকে চিহিৃত করেছে নির্বাচন কমিশন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, সাধারণ ভোটকেন্দ্রে একজন অস্ত্রসহ এসআই/এএসআই ০১জন, ৩ জন কনস্টেবল, অস্ত্রসহ ১জন আনসার (পিসি), অস্ত্রসহ ১জন (এপিসি), ১০ জন আনসার সদস্য সহ মোট ১৬জন আইনশৃঙ্খলা রক্ষাকারী লোক নিয়োগ থাকবে। পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসার এর সমন্বয়ে প্রতি সাধারণ ওয়ার্ডে ১টি করে মোবাইল ফোর্স, ৩টি সাধারণ ওয়ার্ডে একটি করে স্ট্রাইকিং ফোর্স, প্রতি থানায় একটি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। প্রতি ২ ওয়ার্ডে একটি করে র‌্যাবের টিম ও ৫টি সাধারণ ওয়ার্ডে ১প্লাটুন করে বিজিবি নিয়োজিত থাকবে। এছাড়াও কেন্দ্র অনুযায়ী থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ভ্রাম্যমাণ আদালত টিম।

জমজমাট লড়াইয়ের আভাস : এ নির্বাচনে মেয়র পদে লড়াইয়ের আভাস মিলছে। প্রথমে নির্বাচন সহজ মনে হলেও শেষ সময়ে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান কঠিন পরীক্ষার মুখোমুখি হতে পারেন। দলীয় কোন্দল ও বিবাদে অনেকটা আওয়ামী লীগে ঘরের শত্রæ বিভীষণ পরিস্থিতি নগরজুড়ে। ভোটের নানা পরিসংখ্যানে এমন তথ্য পাওয়া গেছে। মেয়র পদে ৮ জন প্রার্থী থাকলেও মূল লড়াইয়ে থাকবেন আওয়ামী লীগের অ্যাডভোকেট আজমত উল্লা খান, স্বতন্ত্র মেয়র প্রার্থী সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন, বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহনুর ইসলাম রনি। তবে ইসলামী আন্দোলনও উল্লেখযোগ্য একটি ভোট পেয়ে আলোচনায় আসতে পারেন।

ফ্যাক্টর হবে তরুণদের ভোট : দেশের বৃহত্তম নগর গাজীপুরে গত নির্বাচনের সময় ভোটার ছিল ১১ লাখ ৩৮ হাজার ২০৪ জন, এবার বেড়ে হয়েছে ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। ভোটার বেড়েছে ৪১ হাজার ২৭২জন। বাড়ন্ত এই ভোটারের বিশাল অংশই তরুণ। তাই নির্বাচনে তরুনদের ভোটও একটি ফ্যাক্টর হয়ে উঠবে বলে মনে করছেন অনেকেই।

গাজীপুর সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক ইফতেখার শিশির বলেন, মহানগরের হালনাগাকৃত ভোটারের সিংহভাগই তরুণ। তারা রাষ্ট্র ও রাজনীতি সম্পর্কে সাধারণ ভোটারের চেয়েও বেশি সচেতন। অতিতে যারা দুর্নীতি করেছেন তারা তাকে ভোট দেবে না, একই সঙ্গে নতুন নেতৃত্ব বিকাশ হোক সেটাও প্রত্যাশা করেন।

নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে- আজমত উল্লা : আওয়ামী লীগ প্রার্থী আজমত উল্লা খান নৌকার পক্ষে রায় দিতে নগরবাসীর প্রতি আহবান জানান তিনি। এসময় তিনি সাংবাদিকদের বলেন, উৎসবমুখর পরিবেশে গাজীপুরে ভোট হবে প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ। চ্যালেঞ্জ থাকলেও নৌকার জয়ের ব্যপারে শতভাগ আশা প্রকাশ করে
তিনি বলেন, প্রচারণাকালে আমি নগরবাসীর ব্যাপক সমর্থন পেয়েছি, যেখানেই গিয়েছি নৌকার পক্ষে গণজোয়ার দেখতে পেয়েছি। গাজীপুরে ভোট উৎসব হচ্ছে, একটি দল অংশ না নিলেও উৎসবে কোনো ঘাটতি হয়নি।

সকালেই ভোটকেন্দ্রে আসার আহবান জায়েদার: যতই বাধা আসুক, যতই হুমকি আসুক, ভোটের দিন সকাল সকাল ভোটারদের ভোটকেন্দ্রে আসার আহবান জানিয়েছেন নির্বাচনের স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন।

তিনি বলেন, ভোটের দিন ভোটারদের হাতে থাকবে সকল ক্ষমতা। তাই ভোটারদের সকল ধরনের অন্যায়ের জবাব ভোটের মাধ্যমে দেয়ার আহবান জানান তিনি।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, কোনো হুমকি না থাকলেও যেহেতু শিল্প এলাকা, তাই দুষ্কৃতকারী বা অসৎ উদ্দেশ্য যাদের থাকে, তারা যেন অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, তাই অতিরিক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। শিল্প এলাকা বিধায় গাজীপুর সিটিতে বিভিন্ন ধরনের মানুষ বসবাস করেন। তাই মানুষের মধ্যে অপরাধপ্রবণতাও বেশি। তবে নির্বাচনি পরিস্থিতি এখন পর্যন্ত ভালো।

তিনি বলেন, কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে সে যে দলেরই হোক, তাকে দ্রুত আইনের আওতায় আনার জন্য বলা হয়েছে। অনিয়মের মাত্রার ওপর শাস্তিমূলক ব্যবস্থা কী নেওয়া হবে, তা নির্ভর করবে।

তিনি বলেন, নির্বাচনি এলাকায় র‌্যাবের ৩০টি টিম এবং ১৩ প্লাটুন বিজিবি রয়েছে। এছাড়া পুলিশের ১৯টি স্ট্রাইকিং ফোর্স এবং ৫৭টি মোবাইল টিম রয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শেখ হাসিনা সফটওয়্যার টকেনালেজি পার্কে গ্রামীণফোনের স্কিল ডেভেলপমেন্ট সেন্টার

ডেঙ্গুতে মৃত্যু, সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার দ্বারপ্রান্তে দেশ

প্রাথমিক শিক্ষা পরিবারের চিকিৎসায় হাসপাতাল তৈরির উদ্যোগ

ক্লাউড গেমিং নিয়ে এসেছে ফেসবুক

চলতি মাসের মাঝামাঝি থেকে পুরোদমে মাধ্যমিকের ক্লাস : শিক্ষামন্ত্রী

বিটিআরসি’র এনইআইআর ব্যবস্থার অনুরূপ এমডিএমএস চালু করল নেপাল

চট্টগ্রাম কারাগারের দুই বন্দির এক ঘণ্টার ব্যবধানে মৃত্যু

শিগগিরই সুস্থ হয়ে ফিরে আসবো: ট্রাম্প

বাংলাদেশ, ভারত ও মিয়ানমার-ত্রিদেশীয় সীমান্ত অঞ্চলে সংঘাত নিরসন ও উন্নয়ন ভাবনা

বিকাশ অ্যাপে ‘রমজানে প্রতিদিন’ মিলছে রমজান অফার ও প্রয়োজনীয় তথ্য

ব্রেকিং নিউজ :