300X70
শনিবার , ২০ আগস্ট ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পন্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২০, ২০২২ ১১:০৮ অপরাহ্ণ

ইবিতে ৯৪ শতাংশ উপস্থিতিতে গুচ্ছের ‘সি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

জবি প্রতিনিধি : গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে বাণিজ্য বিভাগের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার ( ২০ আগস্ট) সারাদেশে মোট ২৫ টি কেন্দ্র ও উপকেন্দ্রে একযোগে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ পরীক্ষা নেয়া হয়। এর মধ্য দিয়ে শেষ হলো দ্বিতীয়বারের মতো আয়োজিত গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

জানা যায়, বাণিজ্য বিভাগের জন্য ২২ বিশ্ববিদ্যালয়ে মোট তিন হাজার ৭০টি আসন রয়েছে। এই আসনগুলোর বিপরীতে মোট ৪২ হাজার ১১০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেন।

এদিকে বাণিজ্য ইউনিটের পরীক্ষা শেষে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, সুষ্ঠুভাবে আমরা সব ইউনিটের ভর্তি পরীক্ষা নিতে পেরেছি। দ্রুত সি ইউনিটের ফল প্রকাশের ব্যবস্থা নেয়া হবে। ফল প্রকাশের পর সকল ইউনিটে ফি এর বিনিময়ে শিক্ষার্থীদের পুনর্নিরীক্ষণের সুযোগ দেয়া হবে বলে জানান তিনি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরো বলেন, আমরা শিক্ষার্থীদের মেরিট পজিশন প্রকাশ করিনি। এতে শিক্ষার্থীদের কোনো সমস্যা হবে না। কারণ, বিশ্ববিদ্যালয় ভর্তি হতে এর কোনো প্রভাব থাকবে না। সবার পছন্দ অনুযায়ী, বিশ্ববিদ্যালয় পছন্দ তালিকা দেয়া শেষে যার যার যোগ্যতা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পাবে। আর এ বিষয়ে দ্রুত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়া উপাচার্যদের কোর কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হবে বলে বলে যোগ করেন তিনি।

এরআগে, গত ৩০ জুলাই বিজ্ঞান ও ১৩ আগস্ট মানবিক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুটি ইউনিটের ফলাফলই ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। তবে ফল প্রকাশ নিয়ে কারো যদি কোন অভিযোগ থাকে তাহলে ফল চ্যালেঞ্জ করার সুযোগ দেয়া হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, এবছর ভর্তি পরীক্ষার প্রশ্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যসূচির ভিত্তিতে অর্থাৎ সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া কথা বলা হয়। তবে সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকেই প্রশ্ন আসতে দেখা গেছে। প্রতি ইউনিটে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়া হয়েছে। পাশ নম্বর ৩০ ধরা হয়েছে। এছাড়া গত বারের মতো এবছরও বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো ইউনিটে পরীক্ষা নেয়া হয়নি।

প্রতিনিধি, ইবি থেকে জানান : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) গুচ্ছ পদ্ধতির ‘সি’ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবন ও ব্যবসায় প্রশাসন ভবনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরেজমিনে দেখা যায়, কোন রকম বিশৃঙ্খলা ছাড়া নিয়মতান্ত্রিকভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

এবারের গুচ্ছ পদ্ধতির ‘সি’ইউনিটের ভর্তি পরীক্ষায় ইবি কেন্দ্রে ১৪৮৭ জন পরীক্ষার্থীর অংশগ্রহণ করার কথা থাকলেও পরীক্ষা দেয় ১৪০৪ জন। যা মোট উপস্থিতির হারে ৯৪.৪২ শতাংশ।

পরীক্ষা শেষে তাসনিম নামে এক পরীক্ষার্থী বলেন, পরীক্ষার কেন্দ্রের সার্বিক পরিবেশ অনেক সুন্দর ছিল। কোন রকম সমস্যা হয়নি। প্রশ্নপত্রের মান বেশ ভালো ছিল, সিলেবাসের বাহিরে কিছু ছিল না।

ইমরান নামের আরেক পরীক্ষার্থী বলেন, সব মিলিয়ে পরীক্ষা হলের পরিবেশ যথেষ্ট ভালো ছিল। পরীক্ষায় কোন প্রকার সমস্যা হয়নি, আমি আশাবাদী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাইক দুর্ঘটনায় বান্ধবীসহ ছাত্রলীগ নেতা নিহত

অক্সফোর্ডের টিকা সুরক্ষা দেবে ৯০ শতাংশ পর্যন্ত

সব মামলায় সম্রাটের জামিন, মুক্তিতে আর বাধা নেই

ভূমি সেক্টরে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স : ভূমিমন্ত্রী

সিদ্দিরগঞ্জ ও চকবাজার ইয়াবাসহ ২ মহিলা গ্রেফতার

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গ্রুপ চীফ ফাইন্যান্সিয়াল অফিসার হিসেবে নাজমুল হোসেনের যোগদান

জবিসহ ১৩টি ফার্মেসি বিভাগে শিক্ষার্থী ভর্তিতে নিষেধাজ্ঞা

 দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীল ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

যে কারণে সবার সামনে জাস্টিন ট্রুডোকে শাসালেন শি জিনপিং

মেট্রোরেল দেশের অপ্রতিরোধ্য উন্নয়ন ও অগ্রযাত্রার আরও একটি মাইলফলক

ব্রেকিং নিউজ :