300X70
শনিবার , ১১ মার্চ ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গুলিস্তানে বিস্ফোরণের কেন্দ্রস্থল খুঁজে পাওয়া যায়নি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১১, ২০২৩ ৯:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: গুলিস্তানের বিস্ফোরণের কারণ অনুসন্ধানে কাজ করছে একাধিক তদন্তকারী দল। তাদের মধ্যে সিটিটিসির সংশ্লিষ্টরা ধারাণা করছে তিতাসের গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে। তবে বিস্ফোরণের কেন্দ্রস্থল এখনো খুঁজে পায়নি সিআইডি। তারা বিস্ফোরণের উৎপত্তিস্থল খুঁজতে ভবনের বাইরে ও ভেতরের আলামত সংগ্রহ করেছে। এর আগে র‌্যাব ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করলেও এখনো বিস্ফোরণের কারণ জানাতে পারেনি তারা।

শুক্রবার ঘটনাস্থল পরিদর্শনে যান রাজউকের জোন-৩ ও ৫ এর অথরাইজড অফিসার প্রকৌশলী রঙ্গণ মন্ডল।

তিনি সাংবাদিকদের বলেন, ক্ষতিগ্রস্ত ভবনের ভিম-কলামের ক্র্যাক দেখা গেছে। তাই সেখানে প্রপিং সাপোর্ট দেওয়ার কাজ চলছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার পর্যন্ত চারটি কলামের সাপোর্ট দেওয়া হয়েছে। ভেতরেরগুলো পর্যায়ক্রমে দেওয়া হবে। এ মুহূর্তে সামনের অংশের বেজমেন্টে ব্লকার দিতে হবে। সেটা কংক্রিট দিয়েও হতে পারে। সাপোর্ট না দেওয়া হলে কোনো দুর্ঘটনা ঘটতে পারে।

এ সময় রাজউকের এই প্রকৌশলী আরও বলেন, ক্ষতিগ্রস্ত ভবনের অ্যাসেসম্যান্ট করতে হবে। তারপর আমরা জানতে পারব ভবনটি ভেঙে ফেলা হবে, নাকি মেরামত করা যাবে। এ অ্যাসেসম্যান্ট করতে কম করে হলেও ৪৫ দিন সময় লাগবে। তার আগে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া যাচ্ছে না।
ভবনের নকশা ও নথি প্রসঙ্গে তিনি বলেন, ভবন মালিকের কাছ থেকে আমরা একটি নকশা পেয়েছি। কিন্তু এই ভবনটি অনেক পুরাতন, তাই এর নথি খুঁজে পেতে সময় লাগছে। নকশার নাম মিললেও তার লে-আউট মিলছে না। ভবন মালিক একটি বাণিজ্যিক ভবনের নকশা দিয়েছেন। সেই নকশাটি রাজউকের আবেদন শাখায় জমা আছে। অনুমোদনের পর ইস্যু পেলেও সেটি এন্ট্রি রয়েছে। তবে সেখানে ভবনের অনুমোদন ছিল ৫তলা।

মঙ্গলবার সিদ্দিকবাজারে এই বিস্ফোরণের ঘটনায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থাকা একজনকে শুক্রবার ছাড়পত্র দিয়েছেন চিকিৎসকরা। এ ছাড়া আশঙ্কাজনক একজন আইসিইউতেসহ ভর্তি রয়েছে ১৪ জন। আর বার্ন ইনস্টটিউটে আইসিইউতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন লাইফ সাপোর্টে থাকা দুজনসহ মোট তিনজন। বাকি পাঁচজনের মাঝে দুজনের অবস্থা আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন সেখানকার চিকিৎসকরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, বৃহস্পতিবার এখানে মোট ১৫ জন রোগী ভর্তি ছিলো। শুক্রবার তাদের মধ্যে একজনকে ছাড়পত্র দেয়া হয়েছে। রাজন নামে একজন এখনও আইসিইউতে রয়েছেন। বাকি ১৩ জন বিভিন্ন বিভাগে চিকিৎসাধীন রয়েছেন। সার্বক্ষণিক তাদের পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, ইনস্টিটিউটে বৃহস্পতিবার রাতে ইয়াসিন নামে একজন মারা যাওয়ার পর মোট আটজন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে হাসান ও আজম নামে দুজনসহ তিনজন রয়েছেন আইসিইউতে। আইসিইউতে থাকা বাকি আরেকজন হলেন জাহান আলী। এ ছাড়া ৫ জন ভর্তি রয়েছেন হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (মেইল এইচডিইউ)। তাদের মধ্যে দুজনকে শঙ্কামুক্ত বলা যাচ্ছে।

এর আগে বার্ন ইনস্টিটিউটে বুধবার রাতে চিকিৎসাধীন মারা যান হাফেজ মুসা হায়দার (৪২) ও বৃহস্পতিবার রাতে ইয়াসিন আরাফাত। এই ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা সরকারি হিসেবে ২২ জন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু অসহায় হতদরিদ্র বাস্তুহীন মানুষদের পূর্ণবাসনের ব্যবস্থা করেছিলেন : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

বাড়ি পৌঁছে দেওয়ার কথা বলে শিশু ধর্ষণ, গ্রেফতার ১

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে সমন্বয় করে কাজ করুন: তথ্যমন্ত্রী

মোটা অঙ্কের পারিশ্রমিক নিচ্ছেন ধানুশ

‘ফেস আইডি’ ও ‘ফিঙ্গারপ্রিন্ট’ লগইন নিয়ে বিকাশ অ্যাপ এখন আরও সুরক্ষিত, গ্রাহকবান্ধব

তামাক নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধনী পাশের দাবিতে মানববন্ধন

সারাদেশে প্রাথমিকে শিক্ষকের শূন্য পদ ৩৭ হাজার ৯২৬টি : প্রতিমন্ত্রী

ইনফিনিক্সের ঈদ উপহার কাশ্মীর ট্যুর

সড়ক দুর্ঘটনায় ইবনে সিনার এরিয়া ম্যানেজার নিহত

বাংলাদেশ সেনাবাহিনী মুষ্টিযুদ্ধ প্রতিযোগিতা-২০২৩ সমাপ্ত

ব্রেকিং নিউজ :