300X70
সোমবার , ২ অক্টোবর ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গৃহবন্দী করা হয়েছে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে

প্রতিবেদক
sahana akter
অক্টোবর ২, ২০২৩ ১২:১৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ প্রেসিডেন্ট নির্বাচনে মুইজ্জ জয়ী হওয়ার পর নির্বাচনী প্রচারণার সময় দেওয়া প্রতিশ্রুতি পূরণ করে কারাগারে বন্দী মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে রবিবার গৃহবন্দী হিসেবে স্থানান্তরিত করা হয়েছে।

ইয়ামিন ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঘুষ ও অর্থ পাচারের দায়ে কারাভোগ করছেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জের অনুরোধে বিদায়ী প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ তাকে বদলির আদেশ দিয়েছেন। নব নির্বাচিত প্রেসিডেন্ট মুইজ্জ ১৭ নভেম্বর শপথ নেবেন।

দেশটির নির্বাচন কমিশন শনিবার অনুষ্ঠিত নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল রবিবার (১ অক্টোবর) প্রকাশ করেছে। এতে মুইজ্জ পেয়েছেন ৫৪ দশমিক শূন্য ৪ শতাংশ ভোট এবং সোলিহ পেয়েছেন ৪৫ দশমিক ৯৬ শতাংশ ভোট। এর আগে সেপ্টেম্বরের শুরুতে অনুষ্ঠিত নির্বাচনের প্রথম রাউন্ডে আটজন প্রার্থীর কেউই ৫০ শতাংশের বেশি ভোট পাননি।

নির্বাচনটিকে একটি ভার্চুয়াল গণভোট বলে মনে করা হয়েছিল। একটি গুরুত্বপূর্ণ পূর্ব-পশ্চিম শিপিং রুট বরাবর কৌশলগতভাবে অবস্থিত ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জ দেশ হিসেবে এর ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলবে আঞ্চলিক শক্তি চীন বা ভারত।

চীনপন্থী হিসেবে পরিচিত মুইজু প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি মালদ্বীপ থেকে ভারতীয় সৈন্য সরিয়ে নেবেন এবং দেশের বাণিজ্যিক সম্পর্কের ভারসাম্য বজায় রাখবেন।

মালদ্বীপের অনেক নাগরিককে আশ্রয় দেয়া ভারত মনে করে যে দেশটি তার প্রভাবের অঞ্চলে অবস্থিত। ইয়ামিন প্রেসিডেন্ট থাকাকালীন মালদ্বীপকে বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের অংশ হিসাবে অন্তর্ভুক্ত করেছে চীন। এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ জুড়ে বাণিজ্য এবং চীনের প্রভাব সম্প্রসারণের জন্য রেলপথ, বন্দর এবং মহাসড়ক নির্মাণের উদ্দেশ্যে প্রকল্পটি বাস্তবায়ন করছে চীন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুইজুকে নির্বাচনে জয়লাভ করায় তাকে অভিনন্দন জানিয়েছেন।

এক্সে (সাবেক টুইটার) তিনি বলেন, ‘ভারত-মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে আমাদের সামগ্রিক সহযোগিতা বাড়াতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

যুক্তরাষ্ট্রও মুইজুকে অভিনন্দন জানিয়ে বলেছে, পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থের ভিত্তিতে দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক রয়েছে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :