300X70
শুক্রবার , ২৫ আগস্ট ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গ্রেপ্তার হয়ে মুচলেকায় ছাড়া পেলেন ট্রাম্প

প্রতিবেদক
sahana akter
আগস্ট ২৫, ২০২৩ ১২:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফলে হস্তক্ষেপের অভিযোগে আত্মসমর্পণ করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই তাকে গ্রেপ্তার দেখানো হয়। এর পর অন্তত ২০ মিনিট তিনি কারাবন্দি থাকার পর তাকে মুক্তি দেয়া হয়।

বৃহস্পতিবার তাকে জর্জিয়ার ফুলটন কাউন্টি কারাগারে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়। জর্জিয়া অঙ্গরাজ্যে হেরে যাওয়ায় ভোটের ফল পালটানোর চেষ্টার অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়েছে। এ মামলায় তিনি আত্মসমর্পণ করেন।

গত ১৪ আগস্ট ২০২০ সালে জর্জিয়ায় নির্বাচনের ফল বদলে দেওয়ার চেষ্টা করেন এমন অভিযোগ আনা হয় ট্রাম্প ও তার ১৮ সহযোগীর বিরুদ্ধে। ওই দিন ৯৮ পৃষ্ঠার একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে ট্রাম্পসহ ১৯ জনের বিরুদ্ধে ৪১টি অভিযোগ আনা হয়েছে।

জর্জিয়ার গ্র্যান্ড জুরি ট্রাম্পসহ তাদের বিরুদ্ধে র‍্যাকিটেরিং ইনফ্লুয়েন্সড অ্যান্ড করাপ্ট অর্গানাইজেশন (আরআইসিও) আইন ভঙ্গের অভিযোগ এনেছেন।

এরপর ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। বৃহস্পতিবার তাকে প্রেপ্তার করা হলেও ২ লাখ ডলারের মুচলেকা সাপেক্ষে তাকে ছেড়ে দেওয়া হয়।

গত ১৪ আগস্ট ট্রাম্পের এই অভিযোগপত্র দেওয়ার আগের দিন আদালতের ওয়েবসাইটে ১৩ অভিযোগসংবলিত একটি নথি প্রকাশ করা হয়েছিল। পরে এই নথি সরিয়ে দেওয়া হয়।

এতে বলা হয়, ২০২১ সালের ২ জানুয়ারি ট্রাম্প জর্জিয়ার শীর্ষ নির্বাচন কর্মকর্তার সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন। এ সময় ট্রাম্প ওই কর্মকর্তাকে বলেন, কিছু ভোট খুঁজে বের করুন, যাতে নির্বাচনের ফল বদলে দেওয়া যায়। ট্রাম্পের ওই আদেশে সাড়া দেননি কর্মকর্তা। এর ছয় দিন পর কংগ্রেস ভবন ইউএস ক্যাপিটল হিলে ব্যাপক হামলা চালায় ট্রাম্প সমর্থকেরা। সেই দিন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের স্বীকৃতি দিতে কংগ্রেসের যৌথ অধিবেশন বসেছিল।

কংগ্রেস সদস্যরা যাতে জো বাইডেনকে জয়ী ঘোষণা করতে না পারেন, এ লক্ষ্যে হামলা চালায় তারা।
ওই অভিযোগপত্রে আরও বলা হয়েছে, ২০২০ সালের ৩ নভেম্বর ভোটের আগে থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত ট্রাম্প ও তার সহযোগীরা বেশ কিছু অপরাধ করেছেন। এর মধ্যে ২০২০ সালের নির্বাচন যাচাই-বাছাইয়ে আইনপ্রণেতাদের গঠিত কমিটিতে মিথ্যা সাক্ষী দেওয়ার অভিযোগ রয়েছে। একই সঙ্গে নির্বাচনী প্রক্রিয়ায় বাধা, নির্বাচনী সরঞ্জাম ভাঙচুরের অভিযোগও আনা হয়েছে ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে। বলা হয়েছে, জর্জিয়ার প্রত্যন্ত এলাকাগুলোয় ভোটারদের তথ্য চুরি ও ব্যালটের ছবি তুলেছেন ট্রাম্পের সমর্থকেরা। এছাড়া তার সমর্থকেরা নির্বাচনী কর্মকর্তাদের হয়রানিও করেছেন। অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এ নিয়ে চলতি বছরে দুইবার গ্রেফতার হলেন ট্রাম্প। ট্রাম্প বরাবরই তার বিরুদ্ধে সকল অভিযোগ অস্বীকার করে আসছেন। তার অভিযোগ, এসব উদ্দেশ্যপ্রণোদিত।

সূত্র: বিবিসি,সিএনএন

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে করোনায় একদিনে আরো ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫২৫

টেকনাফে ৫৬ হাজার ইয়াবাসহ ৫জন আটক

জনগণ বিএনপিকে লাল পতাকা দেখিয়েছে : তথ্যমন্ত্রী

নওগাঁয় জমিসহ তৈরী বাড়ি পাচ্ছে ৫৪০ পরিবার

সাবেক সাংসদ আউয়ালের ৩ মামলায় দুদকের চার্জশিট

বাংলাদেশ আর্মি এভিয়েশন গ্রুপ কর্তৃক কোভিড-১৯ ভ্যাকসিন পরিবহন

হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা নিক্ষেপ পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ন্যক্কারজনক ঘটনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

মহেশপুরে করোনা কালীন প্রণোদনা পেলেন পাদুকা শ্রমিক ও মৃৎ শিল্পের কারিগররা

আগামী ১৪ জুন ঈদে ট্রেনের অগ্রীম টিকিট বিক্রি শুরু

৫৬ বছরের শূন্যতা ঘুচিয়ে ইউরোপ জয় ইংল্যান্ডের

ব্রেকিং নিউজ :