300X70
শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চবিতে ‘রাজ গোখরা’ সাপ উদ্ধার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১২, ২০২২ ৮:৫৪ অপরাহ্ণ

প্রতিনিধি, চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিলুপ্ত প্রজাতির বিষধর একটি রাজ গোখরা সাপ উদ্ধার করেছে স্নেক রেস্কিউ টিম। সুত্রে প্রকাশ, সাপটির ওজন সাড়ে ৪ কেজি এবং লম্বায় প্রায় ১২ ফুট।

আজ শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সাপটি উদ্ধার করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা।

প্রসঙ্গত: গত ২৮ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান রিসার্চ ইনস্টিটিউট থেকে ১২ ফিট লম্বা অজগরও উদ্ধার করে স্নেক রেস্কিউ টিমের সদস্যরা।

সুত্রে জানা গেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলামের নেতৃত্বে একটি টিম শনিবার দুপুরের দিকে সাপটি উদ্ধার করে। সাপটিকে উদ্ধার করে বিশেষ ব্যবস্থায় চমেক ভেনম রিসার্চ নিয়ে যাওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ভেনম রিসার্চ সেন্টারের গবেষক আব্দুল ওয়াহেদ পিলু গণমাধ্যমকে বলেন, এ প্রজাতির রাজ গোখরা সাপ বিলুপ্ত প্রায় এবং বিষাক্ত। তিনি বলেন, এ প্রজাতির সাপ আমাদের ভেনম সেন্টারে সংরক্ষণ নেই। তারপরও আপাতত সাপটি সংরক্ষণ করছি না। এটি মূলত গভীর জঙ্গলে বসবাস করে। সাপটির প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা শেষে পুনরায় জঙ্গলে উন্মুক্ত করে দেওয়া হবে বলে গবেষক আব্দুল ওয়াহেদ জানান।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :