300X70
সোমবার , ৩ জুলাই ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চাপ বাড়ছে ঢাকামুখী মানুষের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২৩ ৯:২২ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ঈদুল আজহার ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছেন কর্মজীবীরা। তবে, অনেকেই অতিরিক্ত ছুটি নেওয়ায় রাজধানীর পুরো কর্মচাঞ্চল্য ফিরে পেতে কিছুটা সময় লাগবে।

গতকাল রবিবার ভোর থেকেই রাজধানীর বাস, লঞ্চ ও রেল স্টেশনগুলোতে ঢাকায় ফেরা মানুষের ভিড় চোখে পড়ে। সরেজমিন ঘুরে দেখা গেছে, ভোরের আলো ফুটার আগেই বাসটার্মিনালগুলোতে ঢাকামুখী যাত্রীদের চাপ দেখা গেছে। লঞ্চ ও ট্রেনেও যাত্রীচাপ ছিল তুলনামূলক বেশি। সকাল থেকে সিডিউল অনুযায়ীই রাজধানীতে প্রবেশ করেছে ট্রেন।

রাজধানী ফেরা মানুষজন বলেন, ঈদের ছুটি শেষে আজ থেকে অফিস-আদালত খুলেছে। তাই জীবীকার তাগিদে রাজধানীতে ফিরতে হয়েছে। ঢাকায় ফিরতে তেমন কোনো ভোগান্তি হয়নি।

রাজশাহী থেকে আসা ব্যাংক কর্মকর্তা তোফায়েল আহমেদ বলেন, রোববার থেকে ব্যাংক খোলা। তাই ভোরেই ঢাকায় ফিরতে হয়েছে। ছেলে-মেয়েদের স্কুল বন্ধ থাকায় পরিবারের কেউ আসেনি। তারা আগামী সপ্তাহে আসবে।

নোয়াখালী থেকে আসা ফয়সাল বলেন, পরিবার নিয়ে ঈদ করতে নেয়াখালি শশুর বাড়িতে গিয়েছিলাম। ঈদের ছুটির সঙ্গে একদিন বাড়তি ছুটি নিয়েছিলাম। সোমবার থেকে অফিস করব। তবে, ভোগান্তি এড়াতে একদিন আগেই চলে এসেছি।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, গত কয়েকদিন শুধু ঢাকা ছাড়ার যাত্রীর চাপ ছিল। ফেরার পথে গাড়িগুলো একরকম খালি আসতো। এখন যাওয়া ও আসায় বেশ ভালো যাত্রী আছে।

ট্রেনে ঘরমুখো যাত্রীদের সংখ্যাও কম না : ঈদের ছুটি শেষে গতকাল রোববার থেকে খুলেছে সব সরকারি-বেসরকারি অফিস-আদালত। ফলে অফিস ধরতে সকাল থেকেই কমলাপুর রেলস্টেশনে চাপ ছিল ঢাকামুখী যাত্রীদের। তবে ফিরতি ট্রেনে এখনও গ্রামে নিজ বাড়ি ফেরা যাত্রীদের সংখ্যাও কম না।

গতকাল রোববার কমলাপুর রেলস্টেশন সূত্রে জানা গেছে, যাত্রী পরিবহনে প্রতিদিন ৭২ জোড়া আন্তঃনগর, মেইল, কমিউটার ও ঈদ উপলক্ষ্যে গুরুত্বপূর্ণ গন্তব্যে স্পেশাল ট্রেনও চলছে। শিডিউলে কোনো বিপর্যয় না থাকায় যাত্রীরা নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে ঢাকা ফিরতে পাচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, রংপুর এক্সপ্রেস, দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল, তিতাস কমিউটার, একতা এক্সপ্রেস, জামালপুর এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস যাত্রী নেওয়ার জন্য পৃথক প্ল্যাটফর্মে দাঁড়িয়ে আছে। যাত্রীরা সিরিয়াল ধরে ঢুকছেন স্টেশনে। এর আগে প্ল্যাটফর্মে ঢুকতে প্রত্যেকের টিকিট চেক করছেন রেলের কর্মীরা।

সকাল সাড়ে ১০টায় জামালপুর কমিউটারে কমলাপুর রেলস্টেশনে আসেন গার্মেন্টস কর্মী জামাল মিয়া। তিনি বলেন, ঈদ উপলক্ষ্যে চারদিন গার্মেন্টস বন্ধ ছিল। কাল থেকে খুলবে। তাই ঢাকা চলে এসেছি।

অন্যদিকে ঈদের পরে গ্রামে ফিরছিলেন কিশোরগঞ্জ এক্সপ্রেস যাত্রী শাহরিয়ার হোসেন। তিনি বলেন, ঈদের আগে ট্রেনে অনেক চাপ থাকে। তাই ঢাকায় ঈদ করেছি। এখন চাপ কম জন্য পরিবার নিয়ে গ্রামে যাচ্ছি।

কমলাপুর রেলস্টেশন মাস্টার আফসার উদ্দিন বলেন, প্রতিটি ট্রেন সঠিক সময়ে ছাড়ছে এবং স্টেশনে আসছে। ঢাকামুখী ও ঘরমুখো মানুষের চাপ প্রায় সমান বলা চলে। যাত্রীরা নির্বিঘ্নে ঈদ যাত্রা করতে পারছেন বলেও জানান তিনি।

ঢাকা ফেরত যাত্রীর চাপ নেই সদরঘাট লঞ্চ টার্মিনালে : পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে প্রথম কর্মদিবস ছিল গতকাল রোববার। তাই প্রিয়জনদের সঙ্গে ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় ফিরতে শুরু করেছেন নাড়ির টানে বাড়ি যাওয়া মানুষ। তবে এখনো ঢাকা ফেরত যাত্রীদের চাপ নেই সদরঘাট লঞ্চ টার্মিনালে। স্বাভাবিক সময়ের মতোই রয়েছে ঢাকামুখী যাত্রীর সংখ্যা। গতকাল রোববার সকালে সরেজমিনে সদরঘাট লঞ্চ টার্মিনালে এ চিত্র দেখা যায়।

ঢাকা-চাঁদপুরগামী ইমাম হাসান-২ লঞ্চের স্টাফ হুমায়ুনের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। তিনি বলেন, ঢাকায় ফেরা যাত্রী এখনো তেমন হয়নি। গত (শনিবার) রাত ১১টা ১০ মিনিটে মাত্র ১৭০ জন যাত্রী নিয়ে চাঁদপুর থেকে রওনা হয় লঞ্চটি। যা সাধারণ সময়ের চেয়েও কম বলে জানান তিনি। তবে আজ ও আজ সোমবার বেশি যাত্রী পাবেন বলে আশা করেন তিনি।

ঢাকা-ইলিশা রুটের লঞ্চ সুরভী-৮ এর স্টাফ লতিফুল ইসলাম বলেন, গতকাল রাতে ৩০০ জনের মতো যাত্রী নিয়ে ঢাকায় ফিরেছে আমাদের লঞ্চ। স্বাভাবিক সময়েও এমন যাত্রী নিয়ে চলাচল করে লঞ্চটি। ঈদ ছুটির তেমন একটা প্রভাব পড়েনি বলে জানান তিনি।

বেসরকারি একটি ফার্মাসিউটিক্যালসে কাজ করেন ইসমাইল হোসেন। তিনি ঈদের ছুটি শেষে চাঁদপুর থেকে ঢাকায় ফিরেছেন। ইসমাইল হোসেন বলেন, ইচ্ছে থাকা সত্ত্বেও বেশি দিন বাড়ি থাকার সু্যােগ নেই। বেসরকারি চাকরি করার কারণে আজই ফিরতে হলো।

লঞ্চ সংশ্লিষ্টরা জানিয়েছেন, বরিশাল ও ভোলা থেকে ফেরত আসা লঞ্চগুলোতে যাত্রী বেশি ছিল। লঞ্চগুলো ভোর ৪টা থেকে সকাল ৭টার মধ্যে ঘাটে ফিরেছে। আবার বিকেল ৩টার পর ফিরতে শুরু করবে। এজন্য ভোরের দিকে যাত্রীদের চাপ বেশি ছিল সদরঘাটে।

ভোলা থেকে আসা এক যাত্রী বলেন, লঞ্চে আগের মতো ভিড় নেই। যাত্রী আছে কিন্তু সংখ্যায় কম। কেবিন বুকিং দিতে কোনো সমস্যা হয়নি, তাই আগের মতো ভোগান্তি পোহাতে হচ্ছে না। লঞ্চ ভাড়াও স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।
সদরঘাট লঞ্চ টার্মিনালের ট্রাফিক কন্ট্রোল বিভাগের কর্মকর্তা এস এম মামুন জানান, গতকাল রাত ১২টার পর থেকে সকাল ১০টা পর্যন্ত নদীপথের বিভিন্ন রুটের ৫২টি লঞ্চ ঘাটে ফিরেছে এবং ২৩টি লঞ্চ ঘাট ছেড়েছে।

যাত্রীর চাপ কেমন জানতে চাইলে তিনি বলেন, ঈদের ছুটি শেষে যেমন যাত্রী থাকার কথা তেমন নেই। স্বাভাবিক সময়ে যেমন থাকে তেমন যাত্রী লক্ষ্য করা গেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :