300X70
বৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘চিন্তা-চেতনা ও নেতৃত্বে শেখ কামাল ছিলেন অন্য এক বঙ্গবন্ধু’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৫, ২০২১ ৫:১২ অপরাহ্ণ

সারাদেশে ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন:
স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশে তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, কোরআন তেলোয়াত, দোয়া, মিলাদ মাহফিল ও স্মৃতি চারণ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত;-
নুরুল আলম, খাগড়াছড়ি থেকে জানান: করোনার স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া,মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়িতে। বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামীলীগের কার্যালয়ে কোরআন তেলোয়াত, দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এর আগে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে শেখ কামাল এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন, শেখ কামাল ছিলেন চিন্তা-চেতনায় অগ্রসর। তিনি ছিলেন দেশ-প্রেমিক ও নেতৃত্বের গুনাবলীর আরেক বঙ্গবন্ধু। তাই ষড়যন্ত্রকারীরা তাকেও বাঁচতে দেয়নি। শেখ কামাল বেঁচে থাকলে বাংলাদেশ আরো অনেক দুর এগিয়ে যেত মন্তব্য করে তিনি শোকাবহ আগস্ট ও শেখ কামাল এর স্মৃতি চারণ করেন।

এছাড়াও খাগড়াছড়ি জেলা পরিষদের উদ্যোগে ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু।

এ সময় পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বশিরুল হক ভূঞা, নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, প্রশাসনিক কর্মকর্তা মো: সাইফুল্লাহ, জনসংযোগ কর্মকর্তা চিংলা মং চৌধুরী,সদস্য এড. আশুতোষ চাকমা, খোকনেশ^র ত্রিপুরা, শতরূপা চাকমা, শুভ মঙ্গল চাকমা, নিলোৎপল খীসাসহ নেতৃবৃন্দরা এ সময় উপস্থিত ছিলেন। পরে ভাচুয়াল মিটিং এ অংশ নেন খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী।

প্রতিনিধি, মাটিরাঙ্গা থেকে জানান: বিন¤্র শ্রদ্ধ ও যথাযোগ্য মর্যাদার সাথে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’র জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন।

আজ বৃহস্পতিবার সকালের দিকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে মাটিরাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদের অংশগ্রহনে দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ৩নং ওয়ার্ড কাউন্সিলর মো. আলাউদ্দিন লিটনের সঞ্চালনায় এবং মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি মো. হারুনুর রশিদ ফরাজীর সভাপতিত্ব অনুষ্ঠানিত আলোচনা সভায় প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম. হুমায়ুন মোরশেদ খাঁন।

আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা উপজেলা যুবলীগের দপ্তর সম্পাদক সোলাইমান বাদশা, মাটিরাঙা পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহাম্মেদ, মাটিরাঙা পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. শাহাদাৎ হেসেন ও মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. আবু তালেব প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. বাবুল আহাম্মেদ, সাধারণ সম্পাদক মো. কামরুল ইসলাম, মাটিরাঙা উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. তসলিম উদ্দিন রুবেলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া যথাযোগ্য মর্যাদার সাথে খাগড়াছড়ির গুইমারায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’র জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে গুইমারা উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার সকালের দিকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে গুইমারা উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকি উপলক্ষে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য ও গুইমারা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মেমং মারমা, গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রæ মারমা, গুইমারা থানা অফিসার ইনর্চাজ মিজানুর রহমান। সভা পরিচালনা করেন, গুইমারা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: বাবলু হোসেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ২নং হাফছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সদস্য চাইথোয়াই চৌধুরী, ৩নং সিন্দুকছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেদাক মারমা, ১নং গুইমারা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুইজাইউ মারমা, গুইমারা উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি আইযুব আলি (সাবেক মেম্বার), যুবলীগের সভাপতি বিপ্লব শীল, ছাত্রলীগ সভাপতি আনন্দ সৌম, মুক্তিযোদ্ধা সহ সরকারী ও বেসরকারী কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ইমরান হাসান বুলবুল, ত্রিশাল থেকে জানান: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহিদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে ত্রিশালে দিনভর কর্মসূচি পালন করেছে উপজেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা চত্বরে নির্মিত শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী এমপি।

এ সময় উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল মতিন সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, উপজেলা আ’লীগের যুগ্ম আহবায়ক আশরাফুল ইসলাম মন্ডল,উপজেলা আ’লীগের সম্মানিত সদস্য জননী গ্রæপের চেয়ারম্যান ইকবাল হোসেন,পৌর আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল বাতেনসহ উপজেলা পরিষদের বিভিন্ন কর্মকর্তা, কর্মচারি উপস্থিত ছিলেন।

পরে বেলা ১১টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপটেন শেখ কামালে ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপন ও চারা বিতরণ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল মতিন সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সহকারি কমিশনার(ভ‚মি) তরিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ,উপজেলা আ’লীগের সম্মানিত সদস্য জননী গ্রæপের চেয়ারম্যান ইকবাল হোসেনসহ স্থানীয় জনগণ।

এদিকে দুপুর ১২টায় শেখ কামালে ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে পাশ্ববর্তী জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল মতিন সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সহকারি কমিশনার (ভমি) তরিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির আকন্দ, উপজেলা আ’লীগের সম্মানিত সদস্য জননী গ্রæপের চেয়ারম্যান ইকবাল হোসেন প্রমুখ।

আনোয়ার হোসেন তরফদার, ভালুকা থেকে জানান : ময়মনসিংহের ভালুকায় বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল’র ৭২ তম জন্মদিন পালিত হয়েছে। ৫ই আগস্ট বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্তরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন, ভালুকা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন, ভাইস চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম পিন্টু, বীর মুক্তিযোদ্ধা আফসার উদ্দিন, সহকারী কমিশনার (ভুমি) মোঃ মাইন উদ্দিন, ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ মাহমুদুল ইসলাম, ইন্সপেক্টর তদন্ত মোঃ সফিক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা জেসমিন জাহান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জাহিদা ফেরদৌসি, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা সামিনা ইয়াসমিন সহ সরকারী কর্মকর্তারা।

পরে বঙ্গবন্ধু ও তার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল’র আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন উপজেলা জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোঃ কুতুব উদ্দিন।

শহিদুল ইসলাম, গোয়ালন্দ থেকে জানান: রাজবাড়ীর গোয়ালন্দে জাতির পিতার জ্যৈষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২ তম জম্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১ টার সময় গোয়ালন্দ প্রপার হাইস্কুলের মাঠ চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক খান মামুন এর সভাপতিত্বে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান তোফায়েল হোসেন এর সঞ্চালনায়, আলোচনায় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজলা আ. লীগের সভাপতি মো. মোস্তাফা মুন্সী, আলোচকবৃন্দ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বেগম নার্গিস পারভিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো. রফিকুল ইসলাম, গোয়ালন্দ উপজেলা মুক্তিযোদ্ধা কমেন্ডার মো. সামাদ মোল্লা, উপজেলা আ. লীগের যুগ্মসম্পাদক ফকীর আজাদ হোসেন,সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ, পৌর আ. লীগের সাধারন সম্পাদক মো. শফিকুল ইসলাম সুজ্জাল, রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি মো. ইউনুছ মোল্লা প্রমুখ।

সিরাজুল ইসলাম, চরফ্যাশন থেকে জানান: ভোলার চরফ্যাশনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে তার জন্মবার্ষিকী পালিত হয়। উপজেলা প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে বৃক্ষরোপণ করা হয়। এসময় উপজেলা নির্বাহি কর্মকর্তা আল নোমান, সহকারী কমিশনার (ভূমি) আবু আবদুল্লাহ খানসহ উপজেলার অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ২৬ বছর বয়সে বঙ্গবন্ধুর সঙ্গে সপরিবারে নিহত হন শেখ কামাল।

কে এম নাজমুল হুদা, গফরগাঁও থেকে জানান: গফরগাঁও উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহামানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী নানা আয়োজনে পালন করা করা হয়। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে শেখ কামালের প্রতিকৃতিতে মাল্যদান ও ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আশরাফ উদ্দিন বাদল,উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডাঃমাইনুদ্দিন খান মানিক, গফরগাঁও থানার অফিসার ইনচার্জ অনুক‚ল সরকার,সমবায় কর্মকর্তা আবুল কাশেম,ইউপি চেয়ারম্যান নাজমুল হক ঢালী,তারিকুল ইসলাম রিয়েল প্রমুখ সংযুক্ত ছিলেন।

সাহাদাত হোসেন ওয়াশিম, কালকিনি থেকে জানান: যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে বঙ্গুবন্ধুর জৈষ্ঠ পুত্র শহীদ ক্যাপন্টেন বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২ তম জন্মদিন পালিত হয়েছে। মাদারীপুরের কালকিনি উপজেলার প্রশাসণের উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় শহীদ বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়ামোনাজাত, বৃক্ষ রোপন, ভার্চুয়ালি আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসুচি পালন করে। ভার্চুয়ালি আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালকিনি মাদারীপুর ৩ আসনের সাংসদ, বাংলাদেশের আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবহান গোলাপ।

কালকিনি উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূীচতে উপস্থিত ছিলেন মাননীয় মহিলা আসেনের সাংসদ ও কালকিনি উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপিকা তাহমিনা বেগম, কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান, কালকিনি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কালকিনি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান তৌফিক উজ্জামান শাহীন, কালকিনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সরদার শহিদুল ইসলাম, কালকিনি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সাইফুল ইসলাম, কালকিনি থানা অফিসার ইনচার্জ ইশতিয়াক আহমেদ রাসেল, ডাসার থানা অফিসার ইনচার্জ হাসানুজ্জামান, কালকিনি উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সরদার লোকমান হোসেন সহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মী বৃন্দ। আরও উপস্থিত ছিলেন কালকিনি উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের অফিসার ও কর্মকতা, কর্মচারী বৃন্দ।

প্রতিনিধি, চট্টগ্রাম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে এ আয়োজনের পাশাপাশি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর বলেন, শেখ কামাল নিরহঙ্কার, নির্লোভ, রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন। তিনি একজন সৃজনশীল মানুষ হিসেবে তারুণ্যের দীপশিখায় সমাজকে আলোকিত করে গেছেন। আজ তিনি নেই কিন্তু তাঁর শুদ্ধতম জীবনাচরণ অ¤øান স্মৃতি হয়ে থাকবে। নতুন প্রজন্মকে তাঁর সম্পর্কে জানতে হবে এবং নিজেদের পরিশুদ্ধ করতে হবে। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, শেখ কামাল বঙ্গবন্ধুর সন্তান- এটাই তাঁর একমাত্র পরিচয় নয়। তিনি পূর্ব পাকিস্তান ক্রিকেট দলের খেলোয়াড় ছিলেন।

একইসাথে তিনি ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য এবং মঞ্চাভিনেতা ছিলেন। তিনি বাফা থেকে প্রশিক্ষিত একজন উচ্চমানের সেতার বাদকও ছিলেন। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছিলেন এবং তার মাধ্যমে আধুনিক ফুটবলে ক্রীড়ানৈপুণ্য সৃষ্টি হয়েছে। মাত্র ২৬ বছর বয়সে নিজগুণে তিনি সৃষ্টিশীলতার বাতিঘরে পরিণত হয়েছিলেন। আজকের প্রজন্মকেও সঠিক লক্ষ্য নিয়ে সামনের দিকে এগুতে হবে। সভার শুরুতে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা সফর আলী, শেখ মো. ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ শমসের, আইন সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, শ্রম সম্পাদক আবদুল আহাদ, সাংস্কৃতিক সম্পাদক মো. আবু তাহের, উপ প্রচার সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ, ড. নেছার উদ্দিন মঞ্জু, হাজী বেলাল আহমেদ।

সাইফুল ইসলাম, কাহারোল থেকে জানান : দিনাজপুরের কাহারোলে ৫ আগস্ট ২০২১ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে কাহারোল উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন, দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। বক্তব্যে তিনি বলেন, আজ কামাল যদি বেঁচে থাকতো এই সমাজকে অনেক কিছু দিতে পারতো।

কারণ তার যে বহুমুখী প্রতিভাটা সেই প্রতিভা বিকশিত হয়ে দেশের সব অঙ্গনে অবদান রাখতে পারতো এবং সে রেখেও গেছে সে চিহ্ন। আর শেখ কামাল তাঁর কর্মময় জীবন বাংলাদেশের তরুণদের জন্য উৎসর্গ করে গিয়েছেন। বাংলাদেশের ইতিহাসে শেখ কামাল বহুমুখী সৃজনশীল প্রতিভার সৃষ্টি আজকে লাখো কোটি তরুণের অন্তরে প্রেরণার প্রদীপ্ত প্রজ্বলিত শিখা হিসেবে যুগে যুগে স্মরণীয় হয়ে থাকবেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শফিউল আযম, কাহারোল থানা অফিসার ইনচার্জ মো. রইস উদ্দীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক। এর আগে শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে কাহারোল উপজেলা পরিষদ চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন এমপি গোপাল।

নোয়াখালী থেকে জানান: নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী বলেছেন, আমি ও আমার ছেলে সিদ্ধান্ত নিয়েছি, আমরা আর রাজনীতি করব না। আমরা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকব না। আজ বৃহস্পতিবার (০৫ আগস্ট) দুপুরে শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয় মিলনায়তনে তিনি এসব কথা বলেন।

একরামুল করিম চৌধুরী আরও বলেন, আমি নিজের টাকা নিয়ে রাজনীতি করি। কারো টাকা দিয়ে রাজনীতি করি না। আমি বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে রাজনীতি করি। নোয়াখালী জেলা আওয়ামী লীগ সুশৃঙ্খল। এখন আবার একটা পক্ষ উচ্ছশৃঙ্খল করার চেষ্টা করছে।

সভাপতির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সভাপতি এএইচএম খাইরুল আনম সেলিম বলেন, আমরা দলের জন্য কাজ করব। আমরা সবাই মিলে কাজ করলে আওয়ামী লীগের জন্য কাজ হবে। শেখ হাসিনার হাত শক্তিশালী হবে। শিগগিরই নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটি নিয়ে সকল জল্পনা-কল্পনার অবসান হবে। পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুর সঞ্চালনায় দোয়া ও আলোচনা সভা শেষে মোনাজাতে শেখ কামাল ও বঙ্গবন্ধুর পরিবারের শহিদদের জন্য দোয়া করা হয়।

এর আগে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খাইরুল আনম সেলিম চৌধুরী ও নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী এমপি।

প্রতিনিধি, মুন্সিগঞ্জ থেকে জানান : মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় শহীদ শেখ কামালের শুভ জন্মদিন উপলক্ষে গজারিয়া উপজেলা প্রশাসন, গজারিয়া উপজেলা পরিষদ ও গজারিয়া উপজেলা আওয়ামী লীগ-যুবলীগের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। এর আগে বিশেষ দোয়া ও আলোচনা সভা শেষে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্পণ করা হয়। গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন গজারিয়া হাইওয়ে রেস্টুরেন্ট প্রাঙ্গণে আলোচনা সভা শেষে ভবেরচর বাসস্ট্যান্ড মুক্তিযোদ্ধা ভাস্কর্য পাদদেশে পুষ্পঅর্পণ শেষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মহসিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান খাদিজা আক্তার আখি, জেলা যুবলীগ সভাপতি মোহাম্মদ শাহজাহান খান, উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আবু তালেব ভূঁইয়া প্রমুখ।

ফরিদ উদ্দিন বিপু, কলাপাড়া থেকে জানান: পটুয়াখালীর কলাপাড়ায় যথাযোগ্য মর্যাদায় শহীদ মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল নয়টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গনে শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী অফিসার আবুহাসনাত মো. শহীদুল হক, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবদুল মোতালেব তালুকদার, মহিপুর থানা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান বুলেট, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইয়ামিন আহমেদসহ অন্যান্যরা।

স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধানিবেদন শেষে উপজেলা যুবউন্নয়ন কার্যালয়ের আয়োজনে দুই শতাধিক যুবক যুবতীদের মাঝে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করা হয়। শেষে উপজেলা নির্বাহী কর্মকমর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হকের সভাপতিত্বে আলোচন সভা অনুষ্ঠিত হয়। সভাপতি শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনি সম্পর্কে বিষদ আলোচনা করা হয়।

এছাড়া শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বৃহস্পতিবার সকাল ৮টায় উপজেলা আওয়ামীলীগ’র দলীয় কার্যলয়ে আলোচনা ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস.এম রাকিবুল আহসান সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মোতালেব তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ড.শহিদুল ইসলাম বিশ্বাস প্রমূখ।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ নাসির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. সাইদুর রহমান সাইদ, উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক উম্মে তামিমা বিথিসহ আওয়ামী সহযোগী সংগঠনের নেতাকর্মী।
অলোচনা সভা শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদ এর ইমাম মাসুম বিল্লাহ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে আন্তঃবিশ্ববিদ্যালয় সৃজনশীল লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকায় ‘রোড শো’: উদ্বোধন করবেন আজ

নতুন স্মার্টফোন আনছে হুয়াওয়ে

জাতীয় শোক দিবস উপলক্ষে বেসিক ব্যাংকের দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের পাশে আছে এবং থাকবে : পরিবেশমন্ত্রী

নরসিংদীতে পুলিশ লাইনে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপন মহড়া

সীমিত সম্পদ নিয়েই প্রকৌশলীরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন: মতিয়া চৌধুরী

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটার ঘটনায় সচিবসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

যমুনার পানি বেড়ে সিরাজগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত

সাকিবের অধিনায়কত্ব নিয়ে যা বললেন তামিম

ব্রেকিং নিউজ :