300X70
রবিবার , ২৪ সেপ্টেম্বর ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জলবায়ুবান্ধব প্রকল্পে বিনিয়োগের আহ্বান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৪, ২০২৩ ৭:০৮ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : নবায়নযোগ্য উৎস থেকে ৪০ শতাংশ জ্বালানি উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী জলবায়ুবান্ধব প্রকল্পে বিনিয়োগ করলে ব্যবসায়ীরা ‘নীতিগত সহায়তা’ পাবেন বলে জানিয়েছেন সাবের হোসেন চৌধুরী।

সম্প্রতি ঢাকার ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে জলবায়ু নিয়ে এক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবায়নযোগ্য উৎস থেকে চল্লিশ শতাংশ জ্বালানি উৎপাদনের সাহসী পদক্ষেপ নিয়েছেন। মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যানের আওতায় আমারা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিগুলোকে সম্ভাবনায় পরিণত করতে চাই,”

হেল্প সার্ভিসেস ফাউন্ডেশনের আয়োজনে ‘প্রিজার্ভ প্ল্যানেট আর্থ, ঢাকা-২০২৩’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর জলবায়ু বিষয়ক বিশেষ দূত সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের ভাইস-চেয়ারপারসন ওয়াসেকা আয়েশা খান।

সাবের হোসেন চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, “বৈশ্বিক কার্বন নির্গমনে বাংলাদেশ মাত্র ০.৪৮ শতাংশ অবদান রাখছে। জলবায়ু পরিবর্তনের জন্য আমরা শূণ্যের কোঠায়। এবং বাংলাদেশ এই ভূমিকায় বিশ্বকে নেতৃত্ব দিতে পারে।” সম্মেলনে নবায়নযোগ্য জ্বালানি খাতে দক্ষতা বৃদ্ধি এবং বাংলাদেশে বিদেশী বেসরকারি বিনিয়োগের সুযোগ সৃষ্টির প্রয়োজনীয়তার কথা বিশেষভাবে বলা হয়।

সংসদ সদস্য আয়েশা ওয়াসেকা খান বলেন, “সক্রিয় অগ্রগতির অধীনে ৩০টি নবায়নযোগ্য জ্বালানি প্রকল্প রয়েছে যার মধ্যে ২৪টি বিদ্যুৎ কেন্দ্র বেসরকারি খাতের অর্থায়নে এবং আরও ৬৫ টি প্রকল্প প্রক্রিয়াধীন আছে।” তিনি আরও বলেন, “আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে, জ্বালানি উৎপাদনে বাংলাদেশের প্রযুক্তিকে সম্পদে পরিণত হতে পারে, অনেকক্ষেত্রে পরিবেশবান্ধব প্রকল্পের উৎসাহে ভর্তুকি প্রদান করা যাতে পারে।”

আইসিসিসিএডি এর পরিচালক অধ্যাপক সলিমুল হক, আইইইই সভাপতি অধ্যাপক সাইফুর রহমান, সোলশেয়ার প্রতিষ্ঠাতা সেবাস্তিয়ান গ্রোহ্ এবং নাসার অনুদান বিজয়ী ওয়াহিদুল হাসান মুখ্য বক্তব্য উপস্থাপন করেন। সম্মেলনের আহ্বায়ক ছিলেন আইইউবির প্রতিষ্ঠাতা ট্রাস্টি কাইয়ুম খান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইউবির চেয়ারম্যান আবদুল হাই সরকার, উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, বিজ্ঞানী মোবারক আহমেদ খান, সাবেক রাষ্ট্রদূত তারিক করিম এবং এনভোলীড লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোরশেদুল বারী।

প্রায় ৪৪ টি যুব সংগঠন এবং বিশ্ববিদ্যালয় ক্লাব এই সম্মেলনের “ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার” হিসেবে যোগ দেয়। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ এন্ড ডেভেলপমেন্ট (আইসিসিসিএডি), ইন্সটিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (আইইইই), রোটারি ইন্টারন্যাশনাল, প্রজেক্ট অরোধ্য আবদুল মোনেম গ্রুপ এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের সহযোগিতায় সম্মেলনটি বাস্তবায়ন করে ‘এনভোলীড লিমিটেড’।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খানসামায় মুজিব কর্ণার উদ্বোধন

স্মার্টফোন খাতে ক্ষুদ্রাকৃতির ০.৫৬ মাইক্রো মিটার সম্বলিত নতুন ইমেজ সেন্সর নিয়ে এলো স্যামসাং

আগামী ১৫ বছরে বাংলাদেশের এভিয়েশন সেক্টরের প্রবৃদ্ধি হবে তিনগুণ : বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী

ঢাকা উত্তরে কোরবানীর পশুর বর্জ্য অপসারণে সাড়ে ১১ হাজার কর্মী কাজ করছে

মেট্রোরেলের যুগে প্রবেশ করলো বাংলাদেশ

আজ ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হবে দুটি সমঝোতা স্মারক

বাবা-ছোট ভাইসহ ই-কমার্স প্রতিষ্ঠান আদিয়ান মার্টের সিইও গ্রেপ্তার

উপজেলা চেয়ারম্যানের প্রকাশ্যে অস্ত্র হাতে ভিডিও ভাইরাল

সাউথইস্ট ব্যাংকের ৮ টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের উদ্বোধন

হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী

ব্রেকিং নিউজ :