300X70
রবিবার , ২৫ জুন ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘জলবায়ু পরিবর্তনের জন্য রোবটিক্স’ প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২৩ ১২:২৪ পূর্বাহ্ণ

আইইইই বাংলাদেশ সেকশনের উদ্যোগ
বাঙলা প্রতিদিন ডেস্ক : শনিবার (২৪ জুন) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র কাউন্সিল হলে ইন্টারন্যাশনাল ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (আইইইই), বাংলাদেশ সেকশনের উদ্যোগে ‘জলবায়ু পরিবর্তনের জন্য রোবটিক্স’ শীর্ষক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইইইই’র প্রেসিডেন্ট অধ্যাপক ড. সাইফুর রহমান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এবং ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর এবং আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং চেয়ার অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।

অনুষ্ঠানের প্রধান অতিথি আইইইই’র ১৩৮ বছরের ইতিহাসে প্রথম বংলাদেশি নাগরিক হিসেবে নির্বাচিত প্রেসিডেন্ট ও সিইও অধ্যাপক ড. সাইফুর রহমান বলেন, একজন বাংলাদেশী হয়ে আইইই কে নেতৃত্ব দেয়া অত্যন্ত গর্বের ও সম্মানের। বাংলাদেশের ছেলেমেয়েরা অনেক এগিয়ে যাচ্ছে। টেকসই উন্নয়নের জন্য নারীকে নারী হিসেবে নয় বরং মানুষ হিসেবে দেখতে হবে, প্রযুক্তিতে অন্তর্ভূক্তিমূলক সমাজ গড়ে তুলতে হবে। বিদ্যুৎ সমস্যা সমাধান করতে এবং জলবায়ুর পরিবর্তনজনিত ক্ষতি নিরসনে আগামী দিনে সোলার এনার্জি বা প্রাকৃতিক শক্তি (বায়ু ও পানি) প্রধান ভূমিকা রাখতে পারে বলে তিনি মত দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইইবির প্রেসিডেন্ট ও বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা বারবারই বলেছেন জলবায়ু পরিবর্তনের সমস্যা সারা বিশ্বের সমস্যা৷ এই সমস্যা সমাধান করতে হলে অত্যধিক কার্বন নিঃসরণকারী বিশ্বের ধনী রাষ্ট্রগুলোর উপর চাপ প্রয়োগ করতে হবে৷ বাংলাদেশের মতো অধিক ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য ইনসেনটিভের ব্যবস্থা করতে হবে৷ স্মার্ট বাংলাদেশ বিনির্মানে তরুণ প্রকৌশলী ও উদ্যোক্তাদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং চেয়ার অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ বলেন, জলবায়ু পরিবর্তনের সমস্যা সমাধানে নতুন নতুন উদ্ভাবনী আইডিয়া নিয়ে তরুনদের এগিয়ে আসতে হবে। প্রযুক্তিকে ব্যবহার করেই জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলা করতে হবে।

বক্তারা আরও বলেন, শুধুমাত্র উন্নত দেশগুলো প্রযুক্তি উদ্ভাবন করবে আর আমরা প্রান্তিক ব্যবহারকারী হিসেবে সেইসব প্রযুক্তি ব্যবহার করবো – এই ধরনের মানসিকতা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। আমাদের তরুণদের দেশীয় চাহিদার উপর ভিত্তিই করে দেশীয় ইকোইকোস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ প্রযুক্তি আবিষ্কার করে সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে৷

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইইবির প্রাক্তন প্রেসিডেন্ট প্রকৌশলী শামীম জেড বসুনিয়া, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী শামীম আখতার, আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ, প্রকৌশলী কাজী খায়রুল বাশার, আইইবি ঢাকা সেন্টারের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, আইইইই বাংলাদেশ সেকশনের প্রফেশনাল এক্টিভিটি কো-অর্ডিনেটর ও আইইবি’র সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. রনক আহসান, ভাইস চেয়ার ড. রাজু আহনেদ, কনফারেন্সগুলোর টেকনিক্যাল চেয়ার ড. শেখ আনোয়ারুল ফাত্তাহসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিক্ষার্থী ও ইন্ডাস্ট্রি এক্সপার্টবৃন্দ৷

‘জলবায়ু পরিবর্তনের জন্য রোবট্রিক্স’ প্রতিযোগিতা শেষে শিক্ষার্থীদের নিয়ে কর্মশালা এবং টেকনিক্যাল এক্সপার্ট ফোরামের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ী প্রতিযোগীদের সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :