300X70
শনিবার , ১২ মার্চ ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালকের বারি পরিদর্শন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১২, ২০২২ ৬:০৩ অপরাহ্ণ

মাসুদুল আলম টিটু, গাজীপুর : জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)’র মহাপরিচালক ড. কিউ দোংয়ু গতকাল শনিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন। এসময় কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক, এফএও’র সহকারী মহাপরিচালক জং-জিন কিম, কৃষি মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো. সায়েদুল ইসলাম, এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন প্রমুখ উপস্থিত ছিলেন।

অতিথিরা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সদর দপ্তরের সামনে এসে পৌঁছালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার তাদের স্বাগত জানান। এর পর জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক ড. কিউ দোংয়ু এবং কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর অতিথিবৃন্দ বারি’র প্রধান কার্যালয়ের সামনে মুজিব বর্ষের সম্মানার্থে বারি উদ্ভাবিত তিনটি ফলের চারা রোপণ করেন। এরমধ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক ড. কিউ দোংয়ু বারি বাতাবিলেবু-৫, কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক, বারি আম-৪ এবং কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম বারি কাঁঠাল-৩ জাতের চারা রোপণ করেন।

এরপরে অতিথিরা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তন প্রাঙ্গণে আয়োজিত বারি উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির প্রদর্শনী স্টল পরিদর্শন করেন। বারি উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির এসব প্রদর্শনী স্টলে খাদ্য ও পুষ্টি, নিরাপদ খাদ্য, কৃষি গবেষণা ও উন্নয়ন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কৃষির যান্ত্রিকীকরণ, হাইড্রোপনিক প্রযুক্তি, ফুল এবং প্রকাশনা ও এসএসিপি বিষয়ক প্রযুক্তি প্রদর্শন করা হয়। অতিথিবৃন্দ বারি’র উদ্ভাবিত বিভিন্ন ধরনের প্রযুক্তির প্রদর্শনী স্টল পরিদর্শন করে ইনস্টিটিউটের বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন।

এসময় এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. অপূর্ব কান্তি চৌধুরী, (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. আব্দুল লতিফ আকন্দ, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. সাইফুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. মোছাম্মৎ সামছুন্নাহার, পরিচালক পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার সহ বারি’র বিভিন্ন বিভাগের প্রধান, ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :