300X70
সোমবার , ১ ফেব্রুয়ারি ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম সহায়ক ভূমিকা পালন করছে : পরিবেশ ও বন মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১, ২০২১ ৬:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, প্রত্যেকটি শিশুকে সৎ, আদর্শ, মানবিক মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা প্রদানের মাধ্যমে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতিগঠনে সহায়ক ভূমিকা পালন করছে। তিনি বলেন, এ কার্যক্রমের মাধ্যমে শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা, বয়স্কদের স্বাক্ষর জ্ঞান এবং শিক্ষার্থীদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা প্রদান করা হচ্ছে। ফলে দেশে প্রাথমিক শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে, নিরক্ষরতা দূরীভূত হচ্ছে এবং ধর্মীয় ও নৈতিক শিক্ষার মাধ্যমে দেশের তরুণ ও যুবকদের মাঝে আদর্শ, নৈতিকতা, সহনশীলতা ও মানবিক মূল্যবোধের উন্মেষ ঘটছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) “ মানবিক মূল্যবোধ ও নৈতিকতাসম্পন্ন জাতিগঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল কর্মশালায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়স্থ তাঁর অফিসকক্ষ থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশ মন্ত্রী বলেন, প্রকল্পটিতে ৮০ শতাংশ মহিলা শিক্ষক নিয়োগ দেয়ায় নারীর ক্ষমতায়নেও এটি সহায়ক ভূমিকা পালন করছে। এ সকল মহিলারা পরিবারের পাশাপাশি মন্দিরভিত্তিক শিক্ষাকেন্দ্রে শিক্ষার্থীদের শিক্ষা প্রদানের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রনী ভূমিকা পালন করছে এবং সমাজে নিজেকেও সমৃদ্ধ হিসেবে গড়ে তুলছে। মন্ত্রী বলেন, ধর্মীয় আবেশে মন্দিরের আঙ্গিনার মতো পবিত্র স্থানে বসে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করার ফলে শিক্ষার্থীদের মনে উন্নত চিন্তার উন্মেষ ঘটছে। দেশের হিন্দু অধ্যুষিত, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সচেতনতা সৃষ্টিতেও এটি কার্যকর ভূমিকা রাখছে ।

কর্মশালায় সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি ও সাবেক সচিব অশোক মাধব রায়, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের প্রকল্প পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব রণজিৎ কুমার দাস, উপপ্রকল্প পরিচালক (উপসচিব) সৌরেন্দ্র নাথ সাহা, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মো শফিকুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জেমকন ভিক্টরী ডে গলফ টুর্নামেন্ট-এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

নান্দাইলে হিউম্যান রাইটস রিভিউ সোসাইটির কমিটি গঠনকল্পে আলোচনা সভা অনুষ্ঠিত

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম সবচেয়ে বড় শক্তি : টেলিযোগাযোগ মন্ত্রী

ইউক্রেন যুদ্ধের কারণে মন্দার ঝুঁকিতে বিশ্বের বহু দেশ : বিশ্বব্যাংক

কাজের গতি বাড়াতে কর্মকর্তাদের যত্নশীল হওয়ার নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর

চ্যাম্পিয়ন সিরিজের সেগমেন্ট গেমচেঞ্জার রিয়েলমি সি৫৩ এখন বাজারে

নবীজির (সা.) শেখানো অশেষ কল্যাণের দোয়া

জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও উন্নয়নের সবচেয়ে বড় অংশীদার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সেন্টমার্টিনে ১ লক্ষ ২ হাজার পিস ইয়াবাসহ ৭ জন গ্রেফতার

রাষ্ট্র রচনার ভিত মজবুত করতে সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিন : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :