300X70
সোমবার , ২৫ ডিসেম্বর ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় নাট্যশালা মিলনায়তনে চলছে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৫, ২০২৩ ৫:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সেতার-সেরোদ, এস্রাজ, বেহালা, দোতারা, তবলার সাথে বাহারি যন্ত্র সুরের মূর্ছনায় “জয় বাংলা বাংলার জয়”.. বিজয়ের পরিবেশনা দিয়ে শুরু হয়েছে ৮ম দিনের পরিবেশনা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব চলছে জাতীয় নাট্যশালা মিলনায়তনে। ২৫ ডিসেম্বর ২০২৩ শেষ হচ্ছে ৯ দিনব্যাপী এ উৎসব। দেশাত্ববোধক গানে সমবেত নৃত্যের পাশাপাশি একক সঙ্গীত ও আবৃত্তির বৈচিত্রময় সব পরিবেশনায় চলছে এ উৎসব। শুদ্ধ সংস্কৃতি চর্চা ও জাগরণ তৈরীর লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে। আগামী ২৬ ডিসেম্বর ২০২৩- ০১ জানুয়ারী ২০২৪ পর্যন্ত বিকেল ৪.৩০ টা থেকে এ উৎসব চলবে কেন্দ্রীয় শহীদ মিনারে।

আজ ২৪ ডিসেম্বর ২০২৩ রোববার সন্ধ্যায় শুরুতেই যন্ত্রসংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির যন্ত্রশিল্পীবৃন্দ। এরপর সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল আরাধনা। নৃত্য পরিচালনায় ছিলেন প্রিয়াংকা সাহা । পরিবেশিত হয় ‘দুর্গম গিরি কান্তার মরু’ নৃত্য। এরপর পরিবেশিত হয় আবৃত্তি, পাঠ করেন জনপ্রিয় আবৃত্তিকার মীর বরকত। এরপর মরমী সাধক লালন সাঁইয়ের গান পরিবেশন করেন রিতা মন্ডল “আমার এই ঘরখানায় কে বিরাজ করে”। আবারো সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যাঙ্গন নৃত্যদল। নৃত্য পরিচালনা করেন আতিকুর রহমান উজ্বল, পরিবেশিত হয় ‘জয় বাংলা জয় বাংলা’ । এরপর রবীন্দ্র সঙ্গীত ‘বরিষ ধরা মাঝে’ পরিবেশন করেন শাহনাজ নাসরীন ইলা এবং একক সংগীত পরিবেশন করেন আবু বকর সিদ্দিক। আবার সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল কাঁদামাটি। নৃত্য পরিচালনায় করেন আমিনুল আশরাফ ‘আত্মত্যাগের পরিচয়’ । একক সংগীত পরিবেশন করেন সুমাইয়া জাহান শিমু।

ধারাবাহিক এ আয়োজনে পরবর্তী পরিবেশনা সমবেত নৃত্য, পরিবেশন করে অ্যালিফিয়া ডান্স এ্যাটেলিয়ার। নৃত্য পরিচালনায় ছিলেন নৃত্য পরিচালক মোফাফসল আলিক ‘তুমি বাংলার ধ্রুবতারা । এরপর আবৃত্তি পাঠ করেন বেলায়েত হোসেন। আবারো সমবেত নৃত্য পরিবেশন করে আরাধনা নৃত্যদল। নৃত্য পরিচালনায় ছিলেন প্রিয়াংকা সাহা পরিবেশিত হয় ‘মুক্তির মন্দির সোপান তলে’। এরপর একক সংগীত পরিবেশন করেন হৈমন্তি রক্ষিত। আবারো সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যাঙ্গন নৃত্যদল। নৃত্য পরিচালনা করে আতিকুর রহামন উজ্বল ‘নোঙ্গর ছাড়িয়া দে’। এরপর একক সংগীত পরিবেশন করেন কাজল দেওয়ান। আবার সমবেত নৃত্য পরিবেশন করে অ্যালিফিয়া ডান্স এ্যাটেলিয়ার, নজরুল সঙ্গীত ‘মোরা ঝঞ্জার মতো।

জমজমাট এ উৎসবে পরবর্তী পরিবেশনা ‘গণজাগরণের সংগীত’ পরিবেশন করে ঝষিজ শিল্পীগোষ্ঠী। সবশেষে সমবেত নৃত্য পরিবেশনা করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্য দল ‘চলো বাংলাদেশ’।

অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন-নৃরুল হাসনাত জিলানী।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নির্যাতিতা নারীকে বলা হয়নি ধর্ষণ কারিকে বিয়ে করতে : ভারতের সুপ্রিম কোর্ট

জনতা ব্যাংকের ফরিদপুর বিভাগীয় শাখা ব্যবস্থাপকসম্মেলন অনুষ্ঠিত

গোবিন্দগঞ্জ উপজেলা চেয়ারম্যানের রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত

বিশিষ্ট কবি নূরুল হুদা বাংলা একাডেমির নতুন মহাপরিচালক

ঢাবির গেস্টরুমে শিক্ষার্থীকে ছাত্রলীগের নির্যাতন

দেশে ১ কোটি ৭ লক্ষ ৩২ হাজার ৮৩৩ জন মানুষ করোনার টিকার আওতায় এসেছে

করোনায় আক্রান্ত হলেন পাবনা সদর আসনের সাংসদ প্রিন্স

খুব শিগগির টিপু হত্যাকাণ্ডের রহস্য উদ্‌ঘাটন হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

এবার এসআর গ্রুপের তিন প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

আগ্নেয়াস্ত্রসহ ১১ মামলার আসামি গুটি বাবুল গ্রেফতার

ব্রেকিং নিউজ :