300X70
বুধবার , ১৬ আগস্ট ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৬, ২০২৩ ১২:৩৩ পূর্বাহ্ণ

২ হাজার ৭ শত ৬৮ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মঙ্গলবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান, বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষাসমূহ করা, কিডনী প্রতিস্থাপন, ব্রেস্ট ক্যান্সার সার্জারি, ল্যাপকল সার্জারি, ইআরসিপি সেবা প্রদান, বিনামূল্যে সি ভাইরাসের ওষুধ বিতরণ, স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে ব্লাড গ্রুপিং করা, ফটো গ্যালারি উদ্বোধন, দোয়া মাহফিল ইত্যাদি কর্মসূচী পালনের মাধ্যমে জাতীয় শোক দিবস ২০২৩ পালিত হয়েছে।

এসকল কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে বি ব্লকের সম্মুখে শেখ রাসেল ফোয়ারার সামনে সকাল ৭টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ করা হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ আজিজুর রহমান।

সম্মানিত অতিথি ছিলেন মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেডিসিন অনুষদ, সার্জারি অনুষদ ও ডেন্টাল অনুষদের বিভাগসমূহে রোগীদেরকে বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করেন।

একই সাথে সেখানে বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের বিভাগগুলোর উদ্যোগে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা সেবা প্রদান করা হয়। বহির্বিভাগ ১-এ মেডিসিন ও ডেন্টাল অনুষদের বিভাগসমূহে ১৯০৭ জন এবং বহির্বিভাগ ২-এ সার্জারি অনুষদের বিভাগসমূহে ৮৬১ জনসহ মোট দুই হাজার সাত শত আটষট্টি রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ নিজেও চক্ষু বিজ্ঞান বিভাগে রোগী দেখেন।

সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনী প্রতিস্থাপন, ব্রেস্ট ক্যান্সার সার্জারি, ল্যাপকল সার্জারি, ইআরসিপি চিকিৎসাসেবা কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

কিডনী প্রতিস্থাপন টিমে নেতৃত্ব দেন দেশের প্রখ্যাত রেনাল ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল।

এরপর বি-ব্লকের শহীদ ডা. মিল্টন হলে বিনামূল্যে সি ভাইরাসের ওষুধ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। এতে সভাপতিত্ব করেন ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

এসময় মাননীয় উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর কারণে আমরা বাংলাদেশ অর্জন করতে পেরেছি। বাংলাদেশ হয়েছে বলেই বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ বাস্তবায়ন করে যাচ্ছেন। বাংলাদেশে স্বপ্নের পদ্মা সেতু, মেট্রো রেল চালু হয়েছে।

সি ভাইরাসে আক্রান্ত রোগীদেরকে লক্ষ লক্ষ টাকার ওষুধ বিনামূল্যে প্রদান করা সম্ভব হচ্ছে। আপনারা সবাই বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন, যাতে করে জননেত্রী শেখ হাসিনা দীর্ঘজীবী লাভ করেন, সুস্থ থাকেন এবং বাংলাদেশকে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত একটি উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে পারেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে ব্লাড গ্রুপিং কর্মসূচী পালন করা হয়। এ সময় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ১৫ আগস্টে নিহত সকল শহীদ এর প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ হতো না।

বঙ্গবন্ধু বাংলাদেশের জন্য রক্ত দিয়ে গেছেন। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারবর্গের ঋণ আমরা কোনো দিন শোধ করতে পরবো না। তবে আমরা স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে গরিব রোগীদেরকে বাঁচানোর মাধ্যমে সেই ঋণের সামান্য হলেও যেমন শোধ করতে পারি এবং সেটা হবে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করা।

সবশেষে দুপুর ১টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর পবিত্র কোরান খতম করা হয়, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এবং শেষে তবারক বিতরণ করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় শ্রেণী কর্মচারী কল্যাণ পরিষদও জাতীয় শোক দিবস উপলক্ষে পবিত্র কোরান খতম করে এবং ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করে। দোয়া মাহফিল শেষে তবারক বিতরণ করা হয়।

এসকল কর্মসূচীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আসাদুল ইসলাম, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সালাহউদ্দীন শাহ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ রেজাউর রহমান, মিডিয়া সেলের প্রধান সমন্বয়ক সহযোগী অধ্যাপক ডা. এস এম ইয়ার ই মাহাবুব, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ কুমার কুন্ডু, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. মোঃ ফারুক হোসেন, সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহরা, উপ-পরিচালক (হাসপাতাল) ডা. বশির আহমেদ জয়, ডা. তানভীর আহমেদ, মাননীয় উপাচার্য মহোদয়ের একান্ত সচিব-২ উপ-পরীক্ষা নিয়ন্ত্রক দেবাশীষ বৈরাগী, মিডিয়া সেলের সমন্বয়ক সুব্রত বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

থিঙ্কস্পেনের প্রতিবেদন: ২০৪৫ সালের মধ্যে মৃত্যু হবে ‘ঐচ্ছিক’, ‘নিরাময়যোগ্য’ হবে বার্ধক্য!

গিনেস বুকে জায়গা পাওয়া ‘পপ কিং মাইকেল জ্যাকসনের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

পঞ্চগড়ে পুলিশ সদস্যের মহানুভবতা আকৃষ্ট করেছে অসহায়দের

রাজধানীর কোতয়ালীতে ২৬০৯২ পিস সরকারী ও বিদেশী ঔষধসহ ১ জন গ্রেফতার

কয়েকটি কারণে বিএনপি নির্বাচনকে ভয় পায় : তথ্যমন্ত্রী

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড: ঘটনাস্থলে যাচ্ছে সেনাবাহিনী

প্রচণ্ড দাবদাহে স্পেন ও পর্তুগালে ১৭০০ মানুষের মৃত্যু

৬ দাবিতে গভীর রাতে রাবি উপাচার্যের বাসভবন অবরোধ

স্মার্ট বাংলাদেশ মাস্টারপ্লান প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা করবে জাপান

পথবাসী মানুষের মাঝে এনএফএসের কম্বল বিতরণ

ব্রেকিং নিউজ :