300X70
রবিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জি-২০: ভারতের প্রেসিডেন্সি এবং বাংলাদেশের জন্য সুযোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৬, ২০২৩ ২:১০ অপরাহ্ণ

মেহজাবিন বানু : G-20 হল বৈশ্বিক অর্থনৈতিক ও আর্থিক ইস্যুতে সংলাপ এবং সহযোগিতার জন্য প্রিমিয়ার গ্লোবাল ফোরাম। এটি দুই দশকেরও বেশি পুরানো এবং সমসাময়িক বিশ্বের ভূ-অর্থনীতি এবং ভূ-রাজনীতির মধ্যে জটিল মিথস্ক্রিয়ার জন্য বিশেষজ্ঞ এবং ছাত্রদের মনোযোগ একইভাবে ধরে রাখে। এই বছরের G-20 শীর্ষ সম্মেলনের সভাপতিত্বে রয়েছে ভারত৷ G-20-এর ভারতের সভাপতিত্ব ভারত এবং G-20 উভয় দেশের জন্যই একটি গুরুত্বপূর্ণ সময়ে আসে।

রাষ্ট্রপতির অধীনে নয়টি অতিথি দেশকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। সেই দেশগুলো হলো: বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একমাত্র প্রতিবেশী দেশ যাকে ভারত আমন্ত্রণ জানিয়েছে। এই আমন্ত্রণ ভারত ও বাংলাদেশ উভয়ের জন্যই অত্যন্ত তাৎপর্য বহন করে।

ভারত শুধুমাত্র নয়টি অতিথি দেশকে এই ফোরামে আমন্ত্রণ জানিয়েছে, তবে আন্তর্জাতিক সৌর জোট (ISA), কোয়ালিশন ফর ডিজাস্টার রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার (CDRI), এবং এশীয় উন্নয়ন ব্যাঙ্ক (ADB)কে অতিথি-আন্তর্জাতিক সংস্থা (IOs) হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

ভারত সারা দেশে 55টি বিভিন্ন স্থানে 215টিরও বেশি ইভেন্ট আয়োজন করবে বলে আশা করা হচ্ছে। এই বৈঠকের বেশিরভাগেই, G20 বিশ্বের প্রতিনিধিত্ব করবে 42 জন মন্ত্রী ও কর্মকর্তাদের প্রতিনিধি দল। 2023 সালের সেপ্টেম্বরে শীর্ষ সম্মেলন দিল্লিতে প্রায় 12,000 আন্তর্জাতিক প্রতিনিধি, মিডিয়া, নিরাপত্তা এবং সংশ্লিষ্ট কর্মীদের নিয়ে আসবে।

যদিও G-20 বিশ্বের সমস্ত সমস্যার সমাধান হতে পারে না, এটি গত এক দশকে আন্তর্জাতিক সহযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এমন এক যুগে যখন ক্রমবর্ধমান শক্তিগুলি বৈশ্বিক বিষয়ে প্রভাব ও অবদান রাখার সুযোগ খোঁজে, G-20-এর মতো ফোরামের মাধ্যমে কার্যকর বিশ্ব শাসন অপরিহার্য।

রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যে উদ্ভূত বিষয়গুলো তুলে ধরার জন্য অতিথি দেশ হিসেবে বাংলাদেশ পাবে বৈশ্বিক প্লাটফর্ম। যতটা বৈশ্বিক সমস্যা, বাংলাদেশের কিছু অভ্যন্তরীণ ইস্যুতে G-20-এর মতো একটি গ্লোবাল প্লাটফর্মের প্রয়োজন ছিল।

জি-টোয়েন্টিতে বাংলাদেশ :
বাংলাদেশও একটি দ্রুত উন্নয়নশীল দেশ এবং সাম্প্রতিক বছরগুলোতে দারিদ্র্য হ্রাস এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির মতো ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। গুরুত্বপূর্ণ ভূ-কৌশলগত অবস্থানের কারণে বাংলাদেশ উন্নত দেশগুলোর আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ভবিষ্যত বিশ্ব হবে এশিয়ার নেতৃত্বাধীন বিশ্ব। বিশ্ব অর্থনীতির ভবিষ্যৎ এশিয়ার উন্নয়নের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত, যা বিশ্বের বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতির কয়েকটির আবাসস্থল। ভারত ও বাংলাদেশ, এই অঞ্চলের দুটি নেতৃস্থানীয় অর্থনীতি হিসাবে, এশিয়া ও বিশ্বের ভবিষ্যত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতি এবং একটি বৃহৎ তরুণ জনসংখ্যার সাথে, বাংলাদেশ এশিয়ার অর্থনৈতিক ভবিষ্যতে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হওয়ার জন্য উপযুক্ত অবস্থানে রয়েছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির শীর্ষ সম্মেলনে ভারতের আমন্ত্রিত দক্ষিণ এশিয়ার একমাত্র নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উভয় দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সফরের জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে শীর্ষ সম্মেলনের প্রস্তুতি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন মার্চের মাঝামাঝি দিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন। ১৪ থেকে ১৫ ফেব্রুয়ারি বিনয় কোয়াত্রার ঢাকা সফর ছিল বৈঠকের প্রস্তুতির অংশ। বাংলাদেশ ইতিমধ্যেই G-20 এর অধীনে সহযোগিতার অঙ্গনে তার পদচিহ্ন রেখে যেতে শুরু করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল সাউথ’ এর টেকসই বৈশ্বিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের জন্য জি-২০ প্ল্যাটফর্মের সামনে ছয়টি প্রস্তাব উত্থাপন করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারীর কথা উল্লেখ করে তিনি বলেন, ন্যায্য ও ন্যায্য অর্থনৈতিক ব্যবস্থার জন্য সম্মিলিতভাবে কাজ করার সময় এসেছে।

তার প্রস্তাবনায়, তিনি টেকসই বৈশ্বিক প্রবৃদ্ধি অর্জনের জন্য বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর সাথে সামঞ্জস্য রেখে বৈষম্যকে সামগ্রিকভাবে মোকাবেলার জন্য একটি নতুন দৃষ্টান্ত তৈরি করার আহ্বান জানান।

তিনি ক্রান্তিকালে স্বল্পোন্নত দেশ এবং জলবায়ু-সংবেদনশীল দেশগুলি সহ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য বিশেষ অর্থায়ন সহায়তার উপর জোর দেন। তিনি সকলের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে ডিজিটাল বিভাজন সেতু করার আহ্বান জানিয়েছেন।

তিনি বিশ্ব মানব উন্নয়ন নিশ্চিত করতে দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিভুজাকার সহযোগিতা জোরদার করার ওপর জোর দেন। সহযোগিতার জন্য, অংশীদার, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান, বেসরকারি খাত, থিঙ্ক ট্যাঙ্ক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের কাছ থেকে সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের জন্য সুযোগ :
জি-টোয়েন্টিতে বাংলাদেশের অংশগ্রহণ বাংলাদেশের জন্য সুযোগের এক নতুন যুগের সূচনা করবে। যেহেতু এই বছরের G-20 শীর্ষ সম্মেলন একটি টেকসই ভবিষ্যতের উপর দৃষ্টি নিবদ্ধ করে, বাংলাদেশ G-20 এর উন্নত দেশগুলি থেকে আরও টেকসই বিনিয়োগ আকর্ষণ করতে এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারে। প্রথম G-20 এনার্জি ট্রানজিশন ওয়ার্কিং গ্রুপে (ETWG) যোগদানকারী নয়টি বিশেষ আমন্ত্রিতদের মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশও সাশ্রয়ী শক্তির পরিবর্তনের জন্য বাংলাদেশে অর্থায়নের জন্য উন্নত দেশগুলো থেকে বিনিয়োগ আকর্ষণ করতে পারে। বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানি খাতে আরও বিনিয়োগ আকর্ষণ করতে পারে।

তাছাড়া, বাংলাদেশ ভারতের সাথে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (CEPA) স্বাক্ষরের পথে রয়েছে, যা বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপকভাবে উপকৃত হবে। এই বৈশ্বিক প্ল্যাটফর্ম বাংলাদেশের জন্য অন্যান্য উন্নত দেশের সাথে CEPA চালু করার সুযোগ নিয়ে আসতে পারে।

শুধু তাই নয়, রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরার একটি শক্তিশালী প্লাটফর্ম পাবে বাংলাদেশ। আবার, যদিও G-20 বিশ্বের সমস্ত সমস্যার সমাধান হতে পারে না, এটি গত এক দশকে আন্তর্জাতিক সহযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাই রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বাংলাদেশ আন্তর্জাতিক সহযোগিতা আশা করতে পারে। সংলাপ এবং কূটনীতি অমীমাংসিত সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এর জন্য ভারতেরও উচিত G20 ফোরামে বাস্তবসম্মত এবং মানবকেন্দ্রিক সমাধান সহ আন্তর্জাতিক সমস্যাগুলির জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির প্রচার করা।

উপসংহারে বলা যায়, বৈশ্বিক অর্থনীতির ভবিষ্যৎ এশিয়ার হাতে ক্রমবর্ধমানভাবে এগিয়ে চলেছে, যেখানে ভারত ও বাংলাদেশের মতো দেশগুলো নেতৃত্ব দিচ্ছে। এই অর্থনীতির উত্থান বৈশ্বিক অর্থনৈতিক শক্তির ভারসাম্যের একটি উল্লেখযোগ্য পরিবর্তনের প্রতিনিধিত্ব করে এবং G-20 এর মতো ফোরামে তাদের নেতৃত্ব বিশ্ব অর্থনীতির ভবিষ্যত গঠনে গুরুত্বপূর্ণ হবে। ভারতের আমন্ত্রণ বাংলাদেশের জন্য অনেক সম্মানের। বাংলাদেশ যদি সুযোগগুলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারে, তাহলে দেশটি তার নিকটতম প্রতিবেশীর প্রেসিডেন্ট থেকে ব্যাপকভাবে উপকৃত হবে।

লেখিকা : কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :