300X70
শুক্রবার , ২০ মে ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জোয়ানশাহী হাত্তরে শ্রমিক সংকট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২০, ২০২২ ১২:২৮ অপরাহ্ণ

প্রতিনিধি ভৈরব : কিশোরগঞ্জের ভৈরবের একমাত্র হাত্তর জোয়ানশাহী। এই হাত্তরে এ বছর ধানের বাম্পার ফলন হত্তয়ায় অনেকটাই খুশি হাত্তর অঞ্চলের কৃষকরা। ধান কাটা শ্রমিক না পাওয়ায় ধানকাটা, মাড়াই ঝাড়াই ও শুকানোর কাজে ব্যস্ত সময় পাড় করছেন এখন কৃষক পরিবারের সবাই।

তবে শ্রমিক সংকটের কারণে পাকা ধান কেটে ঘরে তুলা নিয়ে বিপাকে পড়েছে এই এলাকার কয়েক শ কৃষক। হাজার টাকায়ও মিলছেনা ধান কাটার শ্রমিক। এমন পরিস্থিতিতে দিশে হারা হয়ে বধূনগর গ্রামের কৃষক মঞ্জুর আলীর মত অনেকেই নিজ পরিবারের সদস্যসহ শিক্ষার্থী ভাই ভাইস্তাদের নিয়ে ধান কেটে ঘরে তুলার চেষ্টা করছেন।

জানা যায়, কিশোরগঞ্জের ভৈরবের আগানগর, শ্রি-নগর ও সাদেকপুর এই ৩ ইউনিয়ন নিয়ে বিস্তৃত একমাত্র হাত্তর জোয়ান শাহী। এই হাত্তরের ধানের উপর নিভর্রশীল প্রায় ১০টি গ্রামের কয়েক শত কৃষক। এই বছর হাত্তরের পাশের ৩টি চরে চাষকৃত ১৫ হেক্টর জমির ধান আগাম বন্যায় ডুবে গিয়ে নষ্ট হয়ে যায়। এই হাত্তরটি অক্ষত থাকায় আশায় বুকবাধে কৃষক। কিন্ত কয়েক দিনের প্রবল বর্ষণ আর ঘুর্নিঝড় অশনির প্রভাবে বেশীর ভাগ জমির ধান শুয়ে পড়েছে জমিতে।

জমে রয়েছে বৃষ্টির পানি। একেতো ধানচাষে খরচের তুলনায় বাজার দর কম তার উপর শ্রমিক সংকট এই অবস্থা চলতে থাকলে ধানচাষ থেকে মুখ ফিরিয়ে নিতে পারে কৃষক এমনাই অভিমত কৃষকদের।

এই হাত্তরে প্রায় ৪ হাজার হেক্টর জমিতে এই বছর ধান চাষ হয়েছে। কিন্তÍ হাত্তরের যাতায়াত ব্যবস্থা খুবই নাজুক। এক থেকে দেড় কিলোমিটার দূর থেকে ধানের বোঝা মাথায় করে নিয়ে আসতে হয় বাড়ীর আঙ্গিনায়।

অতিরিক্ত প্ররিশ্রমের জন্যই শ্রমিক সংকট দেখা দিয়েছে,তাই সংশ্লিষ্ট কতৃপক্ষ যদি হাত্তয়ের যাতায়াত ব্যবস্থা উন্নত করে দেন তা হলে ধান কেটে সহজেই ঘরে তুলা যাবে এতে খরচ ও শ্রম কম হবে কৃষকদের। এই বছর ভৈরব উপজেলায় ৬ হাজার ৩ শ ৫০ হেক্টর জমিতে ধানের চাষ হয়েছে।

কৃষক মুঞ্জর আলী জানান, এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু এক হাজার টাকা করে দিয়েও শ্রমিক মিলছে না। তাই পরিবারের সদস্য সহ স্কুলের ছাত্রদের নিয়ে ধান কাটতে আইছি। আমাদের হাত্তরের যোগাযোগ ব্যবস্থা ভাল না। যদি সড়ক গুলো পাকা হতো তা হলে ধান কেটে সহজেই বাড়ীতে আনা যেত এতে করে খরচ, শ্রম ও সময় অনেকটাই কম লাগত।

ভৈরব উপজেলা কৃষিকর্মকর্তা আকলিমা বেগম বলেন, ভৈরবে উপজেলায় ধানকাটা প্রায় শেষ পর্যায়ে। তবে জোয়ানশাহী হাওরে ধানকাটা এখনো চলছে।

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে এবং প্রবল বর্ষণে হাত্তরের জমিতে বৃষ্টির পানি জমে যাত্তয়ায় কমবাইন্ড হারবেষ্টারে ধান কাটা সম্ভব হচ্ছেনা। তাই ত্তই এলাকায় কিছুটা শ্রমিক সংকট দেখা দেত্তয়ায় পরিবারের সদস্যদের নিয়ে কৃষকরা তাদের ধান কেটে ঘরে তুলছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :