300X70
শনিবার , ১৩ মে ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জ্ঞানভিত্তিক ও দক্ষতা-নির্ভর প্রজন্ম গড়ার লক্ষ্যে পিজিডি কোর্স প্রবর্তন : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৩, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘জ্ঞানভিত্তিক ও দক্ষতা-নির্ভর প্রজন্ম গড়ার লক্ষ্যেই পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) প্রোগ্রাম প্রবর্তন করা হয়েছে।

আরো পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ

আমাদের লক্ষ্য শিক্ষাক্ষেত্রে আমূল পরিবর্তন নিশ্চিত করা। এর মূল উদ্দেশ্য শুধু পেশাগত উৎকর্ষতা অর্জন নয়।’ আজ শুক্রবার রাজধানীর শুক্রাবাদে ইসলাম টাওয়ারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিজিডি কোর্সের ক্যাম্পাস প্রাঙ্গণে ‘স্কিল বেইজড পিজিডি প্রোগ্রাম-২০২৩’ এর ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

আরো পড়ুন : ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধা নিবেদন

পিজিডি প্রোগ্রামের প্রথম ব্যাচের নবীন শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘আমরা অত্যন্ত দক্ষতার সঙ্গে কোর্সগুলো পরিচালনা করতে চাই। যদিও এটি এখন স্বল্প পরিসরে শুরু হচ্ছে। অচিরেই এটি বিস্তৃত আকারে চালু হবে। সুতরাং পিজিডি কোর্সের আজকের প্রোগ্রামে যারা অংশগ্রহণ করেছেন তারা প্রথম ব্যাচের শিক্ষার্থী।

আরো পড়ুন : যথাযোগ্য মর্যাদায় জাতীয় বিশ্ববিদ্যালয়ে গণহত্যা দিবস পালন

আপনারা কখনই এটি মনে করবেন না যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আপনাদের শুধু একটি কোর্সের অল্প সময়ের সম্পর্ক। আপনাদের সম্পৃক্ততা বাড়াবেন। যেখানে ঘাটতি দেখবেন, সেটি সরাসরি আমাদের সঙ্গে শেয়ার করবেন। এর মধ্য দিয়ে আমরা একটি পরিবার হিসেবে গড়ে উঠতে চাই। আমরা এই কোর্সটি এমনভাবে করতে চাই, যেন স্বল্প সময়ে মানুষের মধ্যে আস্থা তৈরি হয়। তারা যেন এই কোর্সের উপর নির্ভর করতে পারে। একইসঙ্গে দেশব্যাপী আমাদের যে বিশাল শিক্ষার্থী রয়েছে, তারা যেন এর সঙ্গে সম্পৃক্ত হন।’

আরো পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রথম বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান আরও বলেন, ‘আমরা চাই আমাদের প্রতিটি শিক্ষার্থী স্বাধীনতার স্বপ্নে নিজস্ব গরিমায়, নিজস্ব শক্তিতে, নিজস্ব আদলে, মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠুক। আমি আহবান জানাবো- জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসনে যারা রয়েছেন তারা যেন শতভাগ কমিটমেন্ট, স্বচ্ছতা জবাবদিহিতা নিয়ে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কাজ করেন। এর মধ্য দিয়ে সমাজে আমূল পরিবর্তন সাধিত হবে।

আরো পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু ৫ এপ্রিল

এই প্রোগ্রাম নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন অনেক বড়। বিশ্ববিদ্যালয়ের নতুন এই পথচলায় নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাই। তাদের নতুন পথচলা যেন সুন্দর হয়।’

এই ওরিয়েন্টেশন প্রোগ্রামের মধ্য দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিজিডি কোর্সের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের ক্লাশ শুরু হলো। এই কোর্সে ৭টি বিষয়ে শিক্ষার্থী ভর্তি হয়েছে।

আরো পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রথম পর্বের ফলাফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও পিজিডি কোর্সের নবীন শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতেই নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কুমিল্লায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদণ্ড

চাকার স্কুলের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে স্বাস্থ্য ও দাঁতের চিকিৎসা প্রদান করে প্রাভা হেলথ

১২ দিন পর বাংলাবান্ধা স্থলবন্দর চালু

বিএনপি’র মুখে নিরাপত্তাহীনতার কথায় জনগণ আতঙ্কিত হয় : তথ্যমন্ত্রী

জাতীয় নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে : প্রধানমন্ত্রী

বালুয়াকান্দি গ্রাম হতে নন্দিবাড়ী ও নোয়ানগর সড়কের উদ্বোধন

আওয়ামী লীগ সরকার ছাড়া কোনো সরকার পাহাড়ি জনগণের জন্য এতো উন্নয়ন করে নাই : পার্বত্যমন্ত্রী 

সহকারী শিক্ষকদের মারধরে হাসপাতালে প্রধান শিক্ষক

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ট্রাক-পিকআপ সংঘর্ষে ৫ জন নিহত

মানব উন্নয়ন সূচকে দুই ধাপ অগ্রগতি বাংলাদেশের

ব্রেকিং নিউজ :