300X70
শুক্রবার , ১৬ ডিসেম্বর ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ট্রাব অ্যাওয়ার্ড পেলেন সায়েম সোবহান আনভীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৬, ২০২২ ২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :আর্তমানবতার সেবা, শিল্প-বাণিজ্য ও ক্রীড়ায় বিশেষ অবদানের জন্য টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ (ট্রাব) অ্যাওয়ার্ড পেলেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘২৮তম ট্রাব অ্যাওয়ার্ড’ প্রদান করেন।

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের পক্ষে অ্যাওয়ার্ড গ্রহণ করেন দৈনিক কালের কণ্ঠের প্রধান সম্পাদক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ছাড়াও শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য শিক্ষাসাগর সম্মাননা দেওয়া হয় সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে। সাহিত্যে বিশেষ অবদান রাখায় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তকে সম্মাননা দেওয়া হয়। এছাড়াও চলচ্চিত্র ও সংগীতে বিশেষ অবদানের জন্য গাজী মাজহারুল আনোয়ারকে মরোণোত্তর সম্মাননা দেওয়া হয়।

ট্রাব অ্যাওয়ার্ড আয়োজনের প্রশংসা করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, অনেক প্রতিকূলতার মধ্যেও টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ (ট্রাব) আমাদের সাংস্কৃতিক অঙ্গনে অবদান রেখে চলেছে। বিশেষ করে টেলিভিশন ও চলচ্চিত্রে যারা কাজ করছেন তাদের উৎসাহ দিয়ে যাচ্ছে। দেশাত্মবোধ সৃষ্টিতে এই অ্যাওয়ার্ড অতন্ত্য গুরুত্বপূর্ণ। যারা পুরস্কার পেয়েছেন তারা অবশ্যই গুণী মানুষ।

তিনি আরও বলেন, আমরা হয়তো অর্থনৈতিকভাবে সম্পদশালী দেশগুলোর মতো সমৃদ্ধ না। হয়তো অর্থনৈতিকভাবে ইউরোপের দেশগুলোর চেয়ে পিছিয়ে। কিন্তু আমাদের কৃষ্টি এবং সংস্কৃতিতে পৃথিবীতে সমৃদ্ধ দেশগুলোর মধ্যে আমরা অন্যতম।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের বাংলাসাহিত্য পৃথিবীর সমৃদ্ধ সাহিত্যের একটি। ইউরোপের বাইরে সাহিত্যে যিনি প্রথম নোবেল পুরস্কার পান তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ভারতবর্ষে যিনি চলচ্চিত্রের জন্য বিশ্ব স্বীকৃতি পান তিনি সত্যজিৎ রায়।

হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্রে অভিনয় ও পরিচালনায় আমাদের দেশের অনেক শিল্পী আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন, পাচ্ছেন। তাদের এই অর্জনকে ধরে রাখতে হলে আমাদের এর উৎকর্ষ সাধন প্রয়োজন। দরকার পরিচর্যা ও স্বীকৃতির। সেজন্য আমি মনে করি এই ধরনের স্বীকৃতি গুরুত্বপূর্ণ।

বিশ্বায়নের এই সময়ে আমাদের সামনে অনেকগুলো চ্যালেঞ্জ। এর মধ্যে আকাশ সংস্কৃতির প্রভাব থেকে নিজেদের সংস্কৃতিকে রক্ষা করার অনুরোধ করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। নিজেদের ঐতিহ্য তুলে ধরার আহ্বান করেন তিনি। শিল্প-সংস্কৃতিতে বিশেষ করে নিজেদের মৌলিকত্ব ধরে রাখা এবং তা লালন করার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘হাওয়া’, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হিসেবে মেজবাউর রহমান সুমন, শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে চঞ্চল চৌধুরীকে অ্যাওয়ার্ড দেওয়া হয়। চলচ্চিত্র, সঙ্গীত, নাটক ও টেলিভিশন বিভাগের বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৪৩ জন শিল্পী ও কলাকুশলীদের অ্যাওয়ার্ড দেওয়া হয়।

ট্রাবের সভাপতি সালাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, ট্রাবের সাধারণ সম্পাদক অঞ্জন রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হামিদা খানম প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাউবিতে “বঙ্গবন্ধুর জীবন ও কর্ম” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

পরিচ্ছন্ন কর্মীদের সঙ্গে বসন্তের শুভেচ্ছা বিনিময় ডিএনসিসি মেয়রের

প্রধানমন্ত্রীর জন্য বঙ্গবন্ধুর ছবি সম্বলিত চেয়ার বানালেন গরীব কাট মিস্ত্রি মমিনুল

ভারতের তামিলনাড়ুতে ২ সপ্তাহের জন্য লকডাউন

নির্বাহী ম্যাজিস্ট্রেটের স্ত্রীর আত্মহত্যা, থানায় মামলা

হোয়াটসঅ্যাপ ছেড়ে যে কারণে বাড়ছে বিআইপি অ্যাপ ব্যবহার

বন ও বন্যপ্রাণী সংরক্ষণে সাফারি পার্ক নির্মাণের মহাপরিকল্পনা 

গাজীপুর সাংবাদিক পরিবার কল্যাণ পরিষদের সাধারণ সভা ও দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত

দক্ষিণ কেরানীগঞ্জে থেকে ইয়াবাসহ ১ জন গ্রেফতার

বাংলাদেশি ফুটবলপ্রেমীদের বন্ধু দিবসে আর্জেন্টাইন ফুটবল তারকা এমি মার্টিনেজ ও ম্যাক অ্যালিস্টার শুভেচ্ছা

ব্রেকিং নিউজ :