300X70
শুক্রবার , ৮ জানুয়ারি ২০২১ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ট্রাম্প নিজেকে ক্ষমা করার পথ খুঁজছেন!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৮, ২০২১ ৯:৫৫ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক :ঘlনিষ্ঠ সহযোগীদের মধ্যে যাদের বিভিন্ন অভিযোগে সাজা হয়েছিল, তাদের অনেককেই মেয়াদের শেষ বেলায় এসে প্রেসিডেন্টের ক্ষমতায় ক্ষমা করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিজেকেও ক্ষমা করার ক্ষমতা রাখেন কি না, এখন পরামর্শক আর আইনজীবীদের কাছে তিনি তা জানতে চাইছেন বলে খবর দিয়েছে সিএনএন। একাধিক সূত্রের বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে বলেছে, হোয়াইট হাউসের কাউন্সিল প্যাট সিপোলোনেকেও একই প্রশ্ন করেছেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প। আইনজীবীদের সাথে এ বিষয়ে তার কিছু আলোচনাও হয়েছে একেবারে সাম্প্রতিক সময়ে। তবে ট্রাম্পের ডাকে সাড়া দিয়ে বুধবার ক্যাপিটল ভবনে তার সমর্থকদের হামলা বা জর্জিয়ার সেক্রেটারি অব স্টেটকে ভোটের ফল উল্টে দেওয়ার পথ খোঁজার জন্য চাপ দেওয়র কথা ফাঁস হওয়ার পর দায়মুক্তির আলোচনা জোর পেয়েছে কি না, সেটা স্পষ্ট নয়। এদিকে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলা ও ভাঙচুরের সময় আহত এক পুলিশ কর্মকর্তা হাসপাতালে মারা গেছেন। মারা যাওয়া ওই কর্মকর্তার নাম ব্রায়ান ডি সিকনিক। অন্যদিকে দাঙ্গায় পুলিশের গুলিতে নিহত একমাত্র নারী অ্যাশলি বাবিট (৩৫) দেশটির বিমান বাহিনীর সাবেক কর্মকর্তা বলে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

সিএনএন লিখেছে, সর্বশেষ দাঙ্গার পর নিজেকে ক্ষমা করলে আইনি ও রাজনৈতিক ক্ষেত্রে তার কী প্রভাব পড়তে পারে, এখন তা জানতে চাইছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ধরনের আলোচনা সম্পর্কে অবগত- এমন দুজনের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস এর আগে খবর দিয়েছিল, নিজেকে ক্ষমা করার ওই আইডিয়া নিয়ে নির্বাচনের সময় থেকেই চিন্তাভাবনা করে আসছেন ট্রাম্প। এ বিষয়ে আইনে কী বলা আছে, প্রেসিডেন্টের নিজেকে ক্ষমা করার ক্ষমতা সেখানে দেওয়া হয়েছে কি না- সেসব প্রশ্নের উত্তর টাম্প জানতে চাইছেন। হোয়াইটি হাউসের একজন কর্মকর্তা বলেছেন, কাউন্সিল অফিসে এ নিয়ে কোনো কাজ এখন হচ্ছে না। তবে এমন হতে পারে যে ডিপার্টমেন্ট অব জাস্টিস বিষয়গুলো খতিয়ে দেখার কাজটি করছে। ২০১৮ সালে একবার টুইট করে ট্রাম্প নিজেও বলেছিলেন, ‘বহু আইনবিদের সঙ্গে কথা বলে আমি জেনেছি, নিজেকে ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আমার আছে। কিন্তু কেন সেটা আমি করতে যাব, যখন আমি কোনো ভুল কোথাও করিনি?’ তবে ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সিন হ্যানিটি সম্প্রতি ফক্স নিউজের আলোচনায় প্রকাশ্যেই বলেছেন, ওই রকম কিছু করতে যাওয়া বিদায়ী প্রেসিডেন্টের উচিত হবে না। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আদৌ সেরকম ক্ষমতা রাখেন কি না, তা নিয়ে মতভেদ আছে আইন ও সংবিধান বিশেষজ্ঞদের মধ্যে। বিচার বিভাগের একটি লিগ্যাল মেমোতে বলা হয়েছে, প্রেসিডেন্ট নিজেকে ক্ষমা করতে পারেন না। তবে তিনি পদত্যাগ করে ভাইস প্রেসিডেন্টের হাতে ক্ষমতা তুলে দিতে পারেন এবং তার কাছে ক্ষমার আবেদন করতে পারেন। তবে সেই লিগ্যাল মেমোও চূড়ান্ত কিছু নয় বলে প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

ক্যাপিটলে দাঙ্গায় এক পুলিশ কর্মকর্তার মৃত্যু: ক্যাপিটল পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে পুলিশ কর্মকর্তা ব্রায়ান ডি সিকনিকের মৃত্যুর খবর জানানো হয় বলে খবর দেয় দ্য নিউ ইয়র্ক টাইমস। ব্রায়ান ডি সিকনিক বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে মারা যান। ২০০৮ সালে তিনি ক্যাপিটল পুলিশ বাহিনীতে যোগ দিয়েছিলেন। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়ায় গত বুধবার মার্কিন কংগ্রেসে যৌথ অধিবেশন চলার সময় ট্রাম্প সমর্থকরা মিছিল করে ক্যাপিটল ভবনের সামনে জড় হয়। এক পর্যায়ে তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়ে এবং ভবনের ভেতরে ঢুকে ব্যাপক ভাংচুর চালায়। পুলিশের বিবৃতিতে বলা হয়, সিকনিক বুধবার দাঙ্গার সময় দায়িত্বপালন করছিলেন এবং ‘নিরাপত্তাকর্মীদের ওপর বিক্ষোভকারীদের হামলার সময় মারামারিতে আহত হন’। সেখান থেকে বিভাগীয় কার্যালয়ে ফেরার পর তিনি অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া যায়। স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমে বৃহস্পতিবার সকালের দিকেই সিকনিকের মৃত্যুর খবর প্রচার করা হয়। কিন্তু তিনি তখনও জীবিত ছিলেন বলে জানায় পুলিশ। সিকনিকের মৃত্যুতে বুধবার ক্যাপিটল ভবনে দাঙ্গায় নিহতের সংখ্যা দাঁড়াল ৫। নিহত বাকি ৪ জনের মধ্যে ট্রাম্পপন্থি একজন বিক্ষোভকারী ভবনের ভেতর পুলিশের গুলিতে নিহত হন। বাকি তিনজনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হলে তাদের মৃত্যু হয়।
নিহত একমাত্র নারী মার্কিন বিমান বাহিনীর সাবেক কর্মকর্তা: ক্যাপিটলে দাঙ্গায় পুলিশের গুলিতে নিহত একমাত্র নারী দেশটির বিমান বাহিনীর সাবেক কর্মকর্তা বলে জানা গেছে। তার প্রাক্তন স্বামীর বরাত দিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো জানায়, নিহত অ্যাশলি বাবিট (৩৫) বিমান বাহিনীর হয়ে দুইবার আফগানিস্তান ও ইরাকে দায়িত্ব পালন করেছেন। সেখান থেকে ফেরার পর তিনি কুয়েত ও কাতারে ‘ন্যাশনাল গার্ড’ হিসেবে দায়িত্ব পালন করেন। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়ায় গত বুধবার মার্কিন কংগ্রেসে যৌথ অধিবেশন চলার সময় ট্রাম্প সমর্থকরা মিছিল করে ক্যাপিটল ভবনের সামনে জড় হয়। এক পর্যায়ে তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়ে এবং ভবনের ভেতরে ঢুকে ব্যাপক ভাংচুর চালায়। ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগোর বাসিন্দা বাবিট সম্প্রতি বিয়ে করেন এবং তার স্বামী অ্যারন বাবিটের সঙ্গে একটি পুল সার্ভিস কোম্পানিতে চাকরি করতেন। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেকে একজন ‘উদারপন্থি’ এবং ‘দেশপ্রেমিক’ বলে বর্ণনা করা বাবিট প্রেসিডেন্ট ট্রাম্পের একজন পাঁড় সমর্থক এবং প্রায়ই ট্রাম্পের পক্ষে নিজের একাউন্টে নানা পোস্ট দিতেন। মৃত্যুর আগের দিনও এক পোস্টে তিনি ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ মিছিলে যোগ দিতে ওয়াশিংটন ডিসিতে যাওয়ার কথা জানান। তিনি লেখেন, ‘আমাদের কেউ থামাতে পারবে না। তারা চেষ্টা করতে পারে, চেষ্টা করতে পারে এবং চেষ্টা করে যেতেই পারে। কিন্তু এখানে যে ঝড় উঠেছে, সেটি ২৪ ঘণ্টারও কম সময়ে মধ্যে ডিসি তে আঘাত হানতে যাচ্ছে।’ অ্যাশলি বাবিটের প্রাক্তন স্বামী তার সম্পর্কে বলেন, ‘তার ব্যক্তিত্ব এমনই ছিল যে, আপনি তাকে ভালোও বাসবেন আবার ঘৃণাও করবেন এবং এটা নিয়ে তার মধ্যে কোনো দুঃখবোধ ছিল না…বরং সে এটা নিয়ে গর্বিত ছিল। যেমন করে সে তার দেশ এবং একজন আমেরিকান হওয়া নিয়ে গর্ব করতো।’ বাবিট নিয়মিতই ট্রাম্পের নানা সমাবেশে যোগ দিতেন। গত সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি ছবিতে তাকে সান ডিয়াগোতে ট্রাম্পের ‘বোট প্যারেড’ এ যোগ দিতে দেখা যায়। গত বুধবার ক্যাপিটল ভবনে সহিংসতার সময় পুলিশের বাধা ডিঙ্গিয়ে ভবনের ভেতরে ঢুকে যান বাবিট। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, তিনি দরজার পাশের একটি তাক বেয়ে উপরে উঠছেন। প্রায় সঙ্গে সঙ্গেই গুলির শব্দ শোনা যায় এবং তাকে মাটিতে পড়ে যেতে দেখা যায়। পরে ক্যাপিটল পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘বিক্ষোভকারীরা জোর করে হাউজ চেম্বারে ঢুকে পড়ার সময় ইউনাইটেড স্টেটস ক্যাপিটল পুলিশের একজন কর্মী তার সার্ভিস আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি চালান। কারণ ওই সময় কংগ্রেস সদস্যরা হাউস চেম্বারে আশ্রয় নিয়েছিলেন। পুলিশের গুলি একজন নারীকে আঘাত হানে।’ গুলিবিদ্ধ বাবিটকে হাসপাতালে ভর্তি করা হলে বুধবার সন্ধ্যায় তিনি মারা যান। পুলিশ জানায়, যে কর্মকর্তা গুলি করেছিলেন তাকে ছুটিতে পাঠানো হয়েছে। তবে তার পরিচয় জানানো হয়নি।
বুধবারের ওই দাঙ্গায় আরো তিনজন নিহত হন। ট্রাম্পের ডাকে সাড়া দিয়ে বিক্ষোভে যোগ দিতে তারা ওয়াশিংটন ডিসিতে গিয়েছিলেন। নিহতরা হলেন পেনসিলভেইনিয়ার বেঞ্জামিন ফিলিপস (৫০), আলাবামার কেভিন গ্রিসন (৫৫) এবং জর্জিয়ার রোজানি বয়ল্যান্ড (৩৪)। এছাড়া, বিক্ষোভকারী ও পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় আহত এক পুলিশ কর্মকর্তা বৃহস্পতিবার রাতে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে ওই সহিংসতায় পাঁচ জনের মৃত্যু হলো। দাঙ্গায় আরো অন্তত ১৪ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :