300X70
মঙ্গলবার , ৩ নভেম্বর ২০২০ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ট্রেনে পাথর নিক্ষেপ ও দূঘর্টনা প্রতিরোধে বিমানবন্দর আরএনবি আরো সোচ্চার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২০ ২:১২ পূর্বাহ্ণ

দু’পাশ জুড়ে নিরাপত্তা বেষ্টনীতে কমেছে বিনা টিকেটে যাত্রী ভ্রমণ

 এমএস রানা : ট্রেনে পাথর নিক্ষেপ ও দূঘর্টনা প্রতিরোধকল্পে জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রাজধানী ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন হইতে কাওলা খিলখেত শেওরা বাজার হইয়া ক্যান্টনমেন্ট রেলওয়ে ষ্টেশন পর্যন্ত ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে জনসচেতনতার লক্ষে অভিযান পরিচালনা করেছেন। ঢাকা জেলা রেলওয়ের নির্দেশে বিমানবন্দর রেলওয়ে পুলিশ ফাঁড়ির আয়োজনে ট্রেনে পাথর নিক্ষেপ ও দূঘর্টনা প্রতিরোধে জনসচেতনতা মূলক সভা করার পাশাপাশি লিফরেট বিতরণ করা হয়েছে।

ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে জনসচেতনতার লক্ষে কথা বলছেন জিআরপি আইসি এস.আই আমিনুল ইসলাম

এ সময় উপস্থিত ছিলেন বিমানবন্দর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিআই ফিরোজ আলী, জিআরপি আইসি এস.আই আমিনুল ইসলাম, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) হাবিলদার মোজাফফ আলী, হাবিলদার রাসেল মিয়া, নায়েক জিয়াউর রহমান ও সিপাহী মানিক মিয়াসহ জিআরপি, আরএনবির সংঙ্গীয় ফোর্স এবং স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে জনসচেতনতার লক্ষে কথা বলছেন বিমানবন্দর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিআই ফিরোজ আলী এবং জিআরপি আইসি এস.আই আমিনুল ইসলাম

এদিকে, যাত্রী সেবা নিশ্চিত করতে বিমানবন্দর রেলওয়ে স্টেশনে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) কর্মকর্তা-সদস্যরা টিকেট কালোবাজারী রোধ, নাশকতার প্রতিরোধ, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, ছিনতাই প্রতিরোধ, ঝুঁকি এড়াতে ইঞ্জিনে যাত্রী ভ্রমণ প্রতিরোধ, রেলের সম্পত্তি-স্থাপনা রক্ষা ও রেল অঙ্গনে নিরাপত্তা নিশ্চিতসহ বিভিন্ন নির্দেশনামূলক গৃহীত কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে। তাছাড়া বিমানন্দর রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) রেল প্রশাসনের চাহিদা মোতাবেক যে কোনো দায়িত্ব পালন করে করছে।

বিমানবন্দর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিআই ফিরোজ আলী জানান, সুষ্ঠুভাবে যাত্রী সেবা নিশ্চিতকরণ, রেলের বিভিন্ন স্থানে রেলের সম্পদ রক্ষায় কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, ট্রেনে ভ্রমণে টিকিট চেকিং, ট্রেনের ছাদে ভ্রমণ নিয়ন্ত্রণ করা, নিরাপদ ও সুষ্ঠুভাবে ট্রেন চলাচলের জন্য ইঞ্জিনে অবৈধযাত্রী ভ্রমণ প্রতিরোধ করা, স্টেশন এলাকায় টিকিট কালোবাজারী প্রতিরোধের জন্য সাদা পোশাকে এবং ইউনিফর্মে আরএনবি সদস্য নিয়োগ করা, সংরক্ষিত আসনের টিকিটধারীদের সংরক্ষিত আসন উদ্ধারে সহযোগিতা করাসহ বিভিন্ন কাজ কাজ করে যাচ্ছেন।

বিমান বন্দর জিআরপি আইসি এস.আই আমিনুল ইসলাম জানান, কঠোর ভাবে আইনশৃঙ্খলা রক্ষায় জিআরপি কাজ করে যাচ্ছে। বিমান বন্দর স্টেশন প্ল্যাটফরমে ছিনতাইকারী, অজ্ঞান পার্টি, মলম পার্টি ও দুর্বৃত্তদের কবল হতে যাত্রী সাধারণের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য জিআরপি পুলিশ আরএনবির সমন্বয়ে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।

দু’পাশ জুড়ে নিরাপত্তা বেষ্টনী:

রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশনে নিরাপত্তা বেষ্টনী হওয়ার কারনে কমেছে বিনা টিকিটে যাত্রীদের আনাগোনা। আরএনবির জোড়ালো এবং কড়া নিরাপত্তায় আগের মতো টিকিট বিহীন যাত্রী প্রবেশ করতে সাহস পায় না। ফলে বেড়েছে টিকিট বিক্রি। এছাড়াও বিমানবন্দর রেলওয়ে স্টেশনের দক্ষিণপাশে হাজিক্যাম্প রেলগেট এবং উত্তরপাশে কসাইবাড়ি রেলগেটে আরএনবির কড়া নিরাপত্তার কারনে রেললাইন দিয়ে মানুষের হাটাচলা নেই।

সরজমিনে গিয়ে দেখা যায়, বিমানবন্দর রেল স্টেশনে ঢাকা অভিমুখী এবং কমলাপুর থেকে ছেড়ে আসা রেললাইনের দু’পাশে স্টিলের পিলার ও তার দিয়ে বেষ্টনী দেওয়া হয়েছে। এ কারনে বেড়েছে আরো নিরাপত্তা। ফলে বিনা টিকিটে রেল ভ্রমণ করা যাত্রীরা সহজে ধরা পড়ছে আরএনবির দায়িত্বে থাকা চৌকস সদস্যদের হাতে। এছাড়াও রেললাইনের পাশে এখন ঝুপড়ি ঘর ও দোকান নেই। এতে যেমন দূঘর্টনার ঝুঁকি কমেছে, তেমনি বেড়েছে নিরাপত্তাও ।

অন্যদিকে রেলপথ মন্ত্রী মুজিবুল হক ও রেলওয়ের মহাপরিচালক (ডিজি) প্রকৌশলী আমজাদ হোসেন যাতে কোন ধরনের নাশকতা না হয় এবং ট্রেনের যাত্রী সেবা নিশ্চিতসহ নানাবিধ বিষয়ে সবসময়ে কঠোর মনিটরিং করছেন বলেও রেলওয়ে সূত্রে জানা গেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ব্রাসেলসে তথ্যমন্ত্রী : ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের আলোচনা

সাংবাদিক কবির আহমেদ খানের বাবা আর নেই

মেধাস্বত্ব সংরক্ষণের মাধ্যমে শিল্পীদের অধিকার সুরক্ষায় সরকার বদ্ধপরিকর :সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিপিএএ ব্যাংকের রাজউক ভবন কর্পোরেট শাখা উদ্বোধন

রাষ্ট্র এবং মূল চেতনার বেদীমূলে যেন আঘাত না লাগে : তথ্যমন্ত্রী

মাক্সকে ভ্যাকসিন হিসেবে ব্যাবহার করতে হবে: রাজশাহী জেলা প্রশাসক

কোম্পানি আইন : ড. ইউনূসের বিরুদ্ধে দন্ডনীয় অপরাধের অভিযোগ

সেন্টমার্টিনে সাড়ে ১০ হাজার পিস ইয়াবাসহ ২ পাচারকারী আটক

এডিসের লার্ভা পাওয়ায় ৭ মামলায় ২ লাখ ২১ হাজার টাকা জরিমানা

লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় ঝালকাঠিতে মামলা দায়ের

ব্রেকিং নিউজ :