300X70
মঙ্গলবার , ৭ জুন ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঠাকুরগাঁও শহরের সড়কে ময়লার স্তুপ, স্বাস্থ্যঝুঁকি বাড়ার আশংকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৭, ২০২২ ৯:৪৯ পূর্বাহ্ণ

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও পৌরসভায় বাড়ীর ময়লা নিয়ে স্তূপ করে ফেলে রাখা হচ্ছে শহরের বিভিন্ন সড়কের পাশেই। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় যেখানে-সেখানে ফেলা হচ্ছে শহরের ময়লা-আবর্জনা।

এতে বাসস্ট্যান্ড, বাসাবাড়ি ও ব্যস্ততম সড়কের পাশে তৈরি হয়েছে ছোট-বড় ভাগাড়। এসব সড়ক দিয়ে চলাচলকারী শিক্ষার্থী, যানবাহনের যাত্রী ও পথচারীদের কাপড় দিয়ে নাক ঢেকে চলতে হচ্ছে। সুপরিকল্পিত ও সুনির্দিষ্ট বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় দুর্গন্ধে নাজেহাল পৌরবাসী। এভাবে ময়লার ভাগাড়গুলো যেখানে-সেখানে থাকলে বর্ষাকালে জলাবদ্ধতা সৃষ্টি ও পরিবেশের দূষন বাড়বে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ময়লার ফেলার স্থান সরিয়ে নেওয়ার দাবি জানানোর পরেও কোন ব্যবস্থাই নিচ্ছেনা পৌর কর্তৃপক্ষ।

গতকাল সোমবার (৬ জুন) পৌর-শহরের বিভিন্ন জায়গায় ঘুরে দেখা যায়, শহরে প্রবেশপথে সেনুয়া ব্রিজ, মুসলিমনগর, ডিসি পার্ক, টাংগন ব্রিজ, সত্যপীর ব্রিজ এলাকায় রাস্তার পাশে ময়লা-আবর্জনার স্তূপ। খোলা স্থানে ফেলা এসব ময়লা আবর্জনা থেকে তীব্র দুর্গন্ধ বাতাসে ছড়িয়ে পরিবেশ দূষিত হচ্ছে।

পশু-পাখি, কুকুর-বিড়াল এর দল খাবারের উচ্ছিষ্ট ভক্ষণ করার সময় এলোমেলো করে সড়কে ছড়িয়ে-ছিটিয়ে ফেলে। আর সড়কের ওপরের এসব ময়লা-আবর্জনা যানবাহনের চাকায় পিষ্ট হয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে এবং এসব ময়লা ধুলায় পরিণত হয়ে বাতাসে উড়ছে।

এছাড়া বিভিন্ন প্রকারের রোগবাহী জীবাণু ও কীটপতঙ্গের উৎপত্তি ঘটছে। ফলে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।

বাসচালক নাজমুল হাসান জানান, শহরের এ স্থানে আসলেই আর সামনে যেতে মন চায় না। সড়কটি পার হতে অনেক কষ্ট হয়। পচা- দুর্গন্ধ। মাঝে মাঝে বমি চলে আসে। শহরে কাজ করতে আসা আরিফ হোসেন বলেন, ‘প্রতিদিন আকচা থেকে শহরে যাওয়ার জন্য এ সড়ক দিয়ে চলাচল করতে হয়। কিন্তু গবিন্দনগর সড়কে এলে ময়লা-আবর্জনার উৎকট গন্ধে নাক চেপে চলতে হয়। অন্যরা ও নাক-মুখ চেপে দ্রুত পার হয়ে যায়।

ঠাকুরগাঁও জেলা সিভিল সার্জন ডা: নুর নেওয়াজ আহমেদ বলেন, এভাবে খোলা জায়গায় ফেলা ময়লার দুর্গন্ধে নানা রোগের কারণ হতে পারে। সঠিক পরিকল্পনায় ময়লা-আবর্জনা ফেলা উচিত। তা নাহলে স্বাস্থ্যঝুঁকি বাড়বে।

ময়লা-আবর্জনা ফেলার এমন অব্যবস্থাপনা নিয়ে পৌরসভার মেয়র আঞ্জুমান আরা বন্যা জানান, পৌরসভার প্রবেশদ্বারে বড় খাল থাকায় সেখানে ময়লা ফেলা হচ্ছিল। দ্রুত সমস্যা নিরসনে উদ্যোগ গ্রহণ করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :