300X70
বৃহস্পতিবার , ২৫ আগস্ট ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিজিটাল কনটেন্টে পাঠ গ্রহণের সুবিধা চায় ক্ষুদে শিক্ষার্থীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৫, ২০২২ ৮:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ডিজিটাল শ্রেণিকক্ষে ডিজিটাল কনটেন্টে পাঠ গ্রহণকারি ক্ষুদে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের বাইরেও বাড়িতে বসে ডিজিটাল কনটেন্টে পাঠ গ্রহণের সুবিধা চায়। এ জন্য তাদের প্রত্যেকের জন্য ল্যাপটপ দিতে হবে।

এ দাবি মুন্সীগঞ্জ সদর উপজেলার বাঘাইকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল বুধবার ডিজিটাল কনটেন্টে ডিজিটাল ক্লাশ রুম পরিদর্শন করতে গেলে শিক্ষার্থীরা মন্ত্রীর কাছে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে এ দাবি জানায়।

সুবিধা বঞ্চিত প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলের ৬শত ৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার ডিজিটাল রূপান্তরে বিটিআরসি‘র এসওএফ তহবিলের অর্থায়নে টেলিযোগাযোগ অধিদপ্তর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় মুন্সীগঞ্জ সদর উপজেলায় বাঘাইকান্দি এবং জাজিরা কৃষ্ণ নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল কনটেন্টে পাঠ দান শুরু হয়।

মন্ত্রী দুটি প্রতিষ্ঠানে ডিজিটাল কনটেন্টে পাঠ দান সম্পর্কে সংশ্লিষ্ট–শিক্ষার্থীদের অনুভূতি জানার জন্য বিদ্যালয় দুটির ডিজিটাল ক্লাশ রুমে ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদান পর্যবেক্ষণ করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে এ সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি আমাদের এগিয়ে যাওয়ার চালিকা শক্তি। মন্ত্রী ডিজিটাল প্রযুক্তি বিকাশে তার ৩৫ বছরের নিরন্তর পথচলা এবং শিক্ষার ডিজিটাল রূপান্তরে দীর্ঘ তের বছরের প্রচেষ্টা তুলে ধরেন। তিনি বলেন পৃথিবীর কোন উন্নত দেশ আজ আর কাগজ নির্ভর লেখাপড়ার যুগে নেই।

আমি বিশ্বাস করি বই থেকে যে লেখাপড়া করার সুযোগটা যদি একজন শিক্ষার্থী কাগজের বইয়ের মৃত হরফ আর মৃত ছবির বদলে একটা জীবন্ত ছবি দেখতে পায়, একটি চলমান ছবি দেখতে পায়, অক্ষর যদি কথা বলে, তার সাথে যদি ইন্টারেকশন করতে পারে সেটা অসাধারণ একটি কাজ হয়ে যেতে পারে। মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা দাবি করছে তারা শ্রেণি কক্ষে টেলিভিশন দিয়ে পড়ার পাশাপাশি তারা যাতে ঘরে বসে ডিজিটাল কনটেন্টে পড়তে পারে সেজন্য তাদের হাতে হাতে যেন ডিজিটাল যন্ত্র দেই।

এটিও আমাদের পরিকল্পনা মধ্যে আছে। এরই মাঝে আমরা ৮২টি স্কুলে ট্যাবও দিচ্ছি। এতে তারা প্রোগ্রামিংও শিখতে পারবেমিং ডিজিটাল প্রযুক্তি বিকাশের কথা তুলে ধরে জনাব মোস্তফা জব্বার বলেন, শিশুরা খেলার ছলে আনন্দের সাথে তাদের এক বছরের সিলেবাস ২ মাসের মধ্যে শেষ করতে সক্ষম । শিক্ষার ডিজিটাল রূপান্তরের স্বপ্নদ্রষ্টা জনাব মোস্তাফা জব্বার নেত্রকোণা জেলার পূর্বধলায় তার পৃষ্ঠপোষকতায় পরিচালিত একটি ডিজিটাল স্কুলের দৃষ্টান্ত তুলে ধরে বলেন, শিশুদেরকে ভবিষ্যতের জন্য তৈরি করতেই হবে।

ডিজিটাল শ্রেণি কক্ষে ডিজিটাল কনটেন্টে পাঠদান কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রকল্পটি বাস্তবায়নের শেষ হবার পথে। ডিজিটাল কনটেন্টের মাধ্যমে প্রাথমিক পাইলটিং স্তরের শিক্ষার্থীদের পাঠদান বিষয়ে শিক্ষক প্রশিক্ষণের মাধ্যমে প্রাথমিক স্তর থেকে শিক্ষার ডিজিটাল রুপান্তরের কার্যক্রম শেষ স্তুরে রয়েছে।

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ডিজিটাল কনটেন্ট তৈরির উদ্যোগ বাস্তবায়নে তার ১৩ বছরের অক্লান্ত লড়াইয়ের সহযোদ্ধা বিজয় ডিজিটাল-এর সিইও জেসমিন জুইসহ সংশ্লিষ্ট সবার প্রতি মন্ত্রী গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। শিশুদেরকে পোগ্রামার বানানোর পরিকল্পনা কথা জানিয়ে মন্ত্রী বলেন- আমরা প্রথমবারের মতো স্কুলে শিশুদেরকে পোগ্রামিং শেখানোর জন্য একটি সফটওয়্যারও দিচ্ছি।

এটা সহজেই তাদের পক্ষে আয়ত্ত করা সম্ভব। অনুষ্ঠানে বিজয় ডিজিটালের প্রধান নর্বিাহি জেসমিন জুই বলেন ১৩ বছর ধরে দিনে রাতে শ্রম দিয়ে আজ যখন শিশুদের মুখে হাসি দেখছেন তখন সকল কষ্ট আনন্দে পরিণত হয়েছে। স্ত্রানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা এ্ সফরকালে উপস্থিত ছিলেন। তারা সকল প্রাথমিক বিদ্যালয়কে এই কর্মসূচির আওতায় আনার দাবি জানান।

অনুষ্ঠানে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. আব্দুল ওহাব, বিজয় ডিজিটাল এর সিইও জেসমিন জুই, মুন্সীগঞ্জের এডিসি শিক্ষা মো: কামরুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার মিনহাজুল ইসলাম , সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসেন মো: আল জুনায়েদ, উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং স্থানীয় রাজনৈতিক নেতৃবেৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

জেসমিন জুই বলেন শিশুদের জন্য মান সম্মত একটি ডিজিটাল কনটেন্ট তৈরি করা অনেক বড় চ্যালেঞ্জ। ডিজিটাল কনটেন্ট তৈরির সে চ্যালেঞ্জ অতিক্রম করা অনেক কঠিন কাজ। তার পরেও আমরা থেমে থাকিনি। তিনি ডিজিটাল কনটেন্ট তৈরিতে মন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টার বিবরণ তুলে ধরেন। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা টেলিযোগাযোগ অধিদপ্তরের বাস্তবায়নাধীন এই প্রকল্পের বাইরে তার অধীন যে সকল প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ডিভাইস আছে সেগুলোর জন্য বিজয় ডিজিটাল উপাত্ত পাওয়ার জন্য অনুরোধ ব্যক্ত করেন।

মন্ত্রী এ বিষ্যয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ্বাস ব্যক্ত করেন। ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদানে সংশ্লিষ্টদের সুবিধা এবং অসুবিধা সরেজমিন পর্যবেক্ষণ করাই এই পরিদর্শনের লক্ষ্য।

পরে সন্ধ্যায় জেলার সিরাজদি খান উপজেলা ডাকঘর ও বিকারীবাজার সাব পোস্ট অফিস ভবনের পুণনির্মাণ কাজ পরিদর্শন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

তহশীলদারের বিরুদ্ধে বিভাগীয় মামলা

সমুদ্রে অচল বোটে ভাসমান ৩০ রোহিঙ্গা উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড

খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

পাঁচ জেলায় করোনা ও উপসর্গ নিয়ে আরো ৩৭ জনের মৃত্যু

পুকুরে কিটনাশক ঢেলে মাছ নিধন, দুই লাখ টাকার ক্ষয়ক্ষতি

রাণীশংকৈলে বিনাধান-২৪’র প্রচার সম্প্রসারণে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মালয়েশিয়ার কোম্পানির বিরুদ্ধে মামলা করছেন বাংলাদেশ ও নেপালের শ্রমিকরা

ছানোয়ার হোসেন গোপালগঞ্জের ফের শ্রেষ্ঠ সার্কেল অফিসার

উদীয়মান প্রযুক্তিকে পরবর্তী স্তরে নিতে বাংলাদেশ-ভারত একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার নিরলসভাবে কাজ করছে: কৃষিমন্ত্রী

ব্রেকিং নিউজ :