300X70
বুধবার , ২৭ সেপ্টেম্বর ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিজিটাল লেনদেন আইনের আওতায় আনতে নীতিমালা ঘোষণা

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ২৭, ২০২৩ ৩:০৩ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদকঃ ডিজিটাল লেনদেন আইনের আওতায় আনতে নীতিমালা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ডিজিটাল পরিশোধ ব্যবস্থাকে নিরাপদ, কার্যকর, সহজ এবং গ্রাহকের স্বার্থহানি রোধে ‘মার্চেন্ট অ্যাকোয়ারিং ও এসক্রো সেবা নীতিমালা-২০২৩’ শীর্ষক নীতিমালাটি প্রণয়ন করা হয়।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক মুতাসিম বিল্লাহ স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, নীতিমালা অনুযায়ী মার্চেন্ট হবে তিন ধরনের। প্রথমটি ফিজিক্যাল স্টোরভিত্তিক মার্চেন্ট, দ্বিতীয়টি অনলাইনভিত্তিক মার্চেন্ট এবং তৃতীয়টি ফিজিক্যাল স্টোর ও অনলাইন উভয়ভিত্তিক মার্চেন্ট।

যেসব মার্চেন্ট বা বিক্রেতার মাসিক লেনদেন ১০ লাখ টাকার নিচে, তারা মাইক্রো ফিজিক্যাল মার্চেন্ট হিসেবে গণ্য হবে। আর যাদের লেনদেন ১০ লাখ টাকার বেশি, তারা ফিজিক্যাল রেগুলার মার্চেন্ট হিসেবে গণ্য হবে। আবার যেসব অনলাইন মার্চেন্ট বা বিক্রেতার মাসিক লেনদেন ১০ লাখ টাকার নিচে, তারা মাইক্রো অনলাইন মার্চেন্ট হিসেবে গণ্য হবে। আর যাদের লেনদেন ১০ লাখ টাকার বেশি তারা অনলাইন রেগুলার মার্চেন্ট হিসেবে গণ্য হবে। যেসব মার্চেন্ট নিজস্ব ওয়েবসাইট, অ্যাপ বা প্ল্যাটফর্ম ব্যবহার করে অনলাইনে বিভিন্ন বিক্রেতার (মার্চেন্ট) পণ্য/সেবা প্রদর্শন ও ক্রয়- বিক্রয় করে, তারা অনলাইন মার্কেটপ্লেস হিসেবে গণ্য হবে।

বিক্রেতা বা মার্চেন্টের ব্যবসায়িক কার্যক্রম ও লেনদেনে গ্রাহকের স্বার্থহানিসহ মানি লন্ডারিং ও জালিয়াতির ঝুঁকি থাকে। ফলে পরিশোধ সেবাদানকারী প্রতিষ্ঠান (বিকাশ, নগদ, রকেট, ব্যাংক প্রভৃতি) বা মার্চেন্ট অ্যাকুয়ারারকে বেশকিছু তথ্য সংরক্ষণ করতে হবে। সেগুলো হলোÑমার্চেন্টের নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, জাতীয় পরিচয়পত্র, কেওয়াইসি, পারসোনাল রিটেইল অ্যাকাউন্ট, ডিজিটাল বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার, হালনাগাদ ট্রেড লাইসেন্স (প্রযোজ্য ক্ষেত্রে), সার্টিফিকেট অব ইনকরপোরেশন, বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার (বিআইএন) (প্রযোজ্য ক্ষেত্রে), মার্চেন্টের টেলিফোন/মোবাইল ফোন নম্বর, মার্চেন্টের ব্যাংক/এমএফএস/পিএসপি অ্যাকাউন্ট নম্বর, ব্যবসায়িক ঠিকানা, ওয়েবসাইট ও ই-মেইল ঠিকানা, মার্চেন্ট যে ব্যবসায় নিয়োজিত তার বিবরণ, বৈধতা, সামাজিক গুরুত্ব, হালনাগাদ পণ্যের তালিকা (অনলাইন মার্চেন্টের ক্ষেত্রে প্রযোজ্য), অনুমতি আবশ্যক এরূপ পণ্য/ সেবা বিক্রির ক্ষেত্রে মার্চেন্টের অনুমতিপত্র, মার্চেন্ট কোনো ব্যবসায়িক সংগঠন/সমিতির সঙ্গে যুক্ত থাকলে সে- সংক্রান্ত দলিল, অ্যাকুয়ারারের বিবেচনায় অন্য যে কোনো প্রযোজ্য নথি, মার্চেন্ট কর্তৃক প্রদত্ত দলিলাদির অনলাইনে যাচাইকৃত প্রমাণক (প্রযোজ্য ক্ষেত্রে)।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আবারও পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রতিশ্রুতি বাংলাদেশের

পঞ্চগড়ে গণধর্ষন মামলার প্রধান আসামী গ্রেফতার

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ক্ষতিগ্রস্তদের সহায়তায় আরো ৪ কোটি ৬৬ লক্ষ টাকা এবং ৯ হাজার ৪৭৫ টন চাল বরাদ্দ

স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সু-শিক্ষার কোন বিকল্প নেই : এমপি হাবিব হাসান

বর্তমান সরকার গণমাধ্যমে কোন হস্তক্ষেপ করে না: জাফর ওয়াজেদ

একইসাথে ওয়াই-ফাই ও মোবাইল ডেটা ব্যবহার

সারাদেশে তাপমাত্রা কমতে পারে

রাষ্ট্রভাষা দাবি দিবস স্মরণে ডাকটিকেট অবমুক্ত 

গুমাই নদীতে ট্রলারডুবি: পাঁচ শিশুসহ ১০ জনের লাশ উদ্ধার, ২৬ জন নিখোঁজ

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৬২

ব্রেকিং নিউজ :