300X70
শনিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘ডিজিটাল সেবা ডট কম’ এর নামে ৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে শরিফুল!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৬, ২০২২ ২:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : সাম্প্রতিক সময়ে বিভিন্ন অনলাইন বিজনেস, ই-কমার্স এবং ডিজিটাল ব্যবসায়িক কারসাজি মাধ্যমে সাধারণ জনগনকে প্রলোভিত করে প্রতরণার মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেনীর পেশাদার প্রতারকচক্র।

অতি সম্প্রতি এরূপ প্রতরনার মাধ্যমে অসংখ্য মানুষকে ফাঁদে ফেলে সর্বশান্ত করার বেশকিছু অভিযোগ পেয়েছে র‌্যাব-২। সম্প্রতি ই-ভ্যালিসহ বেশকয়েকটি প্রতারক অনলাইন ব্যবসার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে র‌্যাব-২।

এরই ধারাবাহিকতায় রাজধানীসহ বিভিন্ন এলাকার ক্ষতিগ্রস্থ ভুক্তভোগীদের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে গতকাল শুক্রবার (২৫ ফ্রেব্রুয়ারি) বিকালে র‌্যাব-২ এর একটি অভিযানিক দল রাজধানীর কলাবাগন থানা এলাকায় অভিযান চালিয়ে ‘সেবা ডট কম/ই-কমার্স/অনলাইন সেবা কেনা-বেচা’ নামক প্রতিষ্ঠানের সিও মোঃ শরিফুল ইসলাম (৪২) কে গ্রেফতার করেছে র‌্যাব-২।

বিজ্ঞ আদলতের সাজা পরোয়ানা নং সিআর-৩৯৮/১৯ (সিরাজ) এবং সিআর ২৮৭/১৯ (সিরাজ) ধানমন্ডি থানায় গ্রেফতারের অপেক্ষায় মূলতবী থাকায় সাজা পরোয়ানার ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তার বিরুদ্ধে বিভিন্ন থানায় অন্তত ১২ টি মামলা তদান্তাধীন/বিচারাধীন আছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত মোঃ শরিফুল ইসলাম ১৯৯৭ সালে এইচ এস সি পাশ করেন। পরবর্তীতে ২০০০ সালে রংপুরে ক্যান্টমেন্ট এলাকায় একটি কম্পিউটার প্রশিক্ষন সেন্টার চালু করেন। মূলত সেখান থেকে তার ওয়েব ডেভলপিং কাজে হাতে খড়ি।

পরবর্তীতে ২০০৭ সালে ঢাকায় এসে ওয়েব ডেভলপারের কাজ শুরু করেন এবং ২০১৫ সাল থেকে ডিজিটাল সেবা ডট কম/ই-কমার্স/অনলাইন সেবা কেনা-বেচা প্রতিষ্ঠান খুলে উদ্যোক্তা সংগ্রহ শুরু করেন। যা পরবর্তীতে ই-উদ্যোক্তা লিমিটেড নামে রূপান্তরিত করেন। যার মাধ্যমে বিভিন্ন ভুক্তভোগীকে অধিক মুনাফার লোভ দেখিয়ে প্রায় ৫ কোটি টাকা আত্মসাৎ করেন। মোঃ শরিফুল ইসলাম গ্রেফতার এড়ানোর জন্য ঘন-ঘন অবস্থান পরিবর্তন করে রাজধানীতে গা ঢাকা দিয়েছিলেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, সে বিভিন্ন জেলায় লোকাল ম্যানাজার পদে প্রতিনিধি নিয়োগের নামে বিভিন্ন প্রার্থীর নিকট থেকে ২৫-৫০ হাজার টাকা পর্যন্ত বিকাশ/একাউন্টের মাধ্যমে আত্মসাৎ করেছেন। উদ্যোক্তাদের সাথে লভ্যাংশের ৫০% ভাগাভাগির চুক্তি থাকলেও তিনি তা ভঙ্গ করেন। তিনি নামে-বেনামে ভূঁইফোঁড় অসংখ্য কোম্পনীর ১৫০-২০০ টি ওয়েব সাইট/অ্যাপস্ বানিয়েছেন বলে মিথ্যা অপপ্রচার চালাতেন।

অধিকতর জিজ্ঞাসাবদে আসামী স্বীকার করেন যে, তিনি প্রতারনা মূলক অর্থ আত্মসাতের উদ্দেশ্যে দীর্ঘ দিন যাবৎ অগনিত ভূক্তভোগীর নিকট থেকে কমপক্ষে ৫ কোটি টাকা অবৈধ ভাবে লাভ করেছেন।

ক্ষতিগ্রস্ত অসহায় মানুষ আত্মসাৎকৃত অর্থ ফেরত চাইতে এলে প্রথমে তাদের দীর্ঘদিন ধরে বিভিন্ন অপকৌশল অবলম্বন করে গ্রাহকদের বিভিন্ন হয়রানির শিকার করতেন।

এমনকি তিনি গ্রাহকদের ভয়-ভীতি ও হুমকি প্রদান করতেন। তাতেও কাজ না হলে তিনি অফিসের ঠিকানা কাউকে না জানিয়ে পরিবর্তন করে ফেলতেন। এই ধরনের বেশ কিছু অনলাইন ব্যাবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে র‌্যাবের ছায়া তদন্ত ও গোয়েন্দা নজরদারী অব্যহত রয়েছে।

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে জানিয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কৃষি উন্নয়নে দেশে কাজু বাদাম চাষে ব্যাপক সম্ভাবনা

প্রেমিকার সঙ্গে বিয়ে না দেওয়ায় কিশোরের আত্মহত্যা!

ইউক্রেনে সড়ক দুর্ঘটনায় নিহত ২৭

লাল কার্ড পেয়ে দুই ম্যাচ নিষিদ্ধ জাভি

হজ নিবন্ধনের সময় আর বাড়ছে না : ধর্ম প্রতিমন্ত্রী

লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনালের সর্বোচ্চ খেতাব “অ্যাম্বাসেডর অব গুডউইল”-এ ভূষিত হলেন আকরাম উদ্দিন

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের উন্নয়ন বিস্ময়: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত নতুন ‘লকডাউনে’ প্রজ্ঞাপনে যা আছে

কাঁঠাল উৎপাদনে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ : কৃষিমন্ত্রী

চার পণ্যের শুল্ক কমানোর প্রজ্ঞাপন এ সপ্তাহে : বাণিজ্য প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :