300X70
মঙ্গলবার , ৬ এপ্রিল ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডি-৮ সিসিআইয়ের সভাপতির দায়িত্বে শেখ ফজলে ফাহিম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৬, ২০২১ ১১:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম ডি-৮ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডি-৮ সিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন।

সোমবার ভার্চুয়ালি এফবিসিসিআই, ইউনিয়ন অব চেম্বারর্স অ্যান্ড কমোডিটি এক্সচেঞ্জস ও ডি-৮ সিসিআইয়ের যৌথ আয়োজনে ডি-৮ বিজনেস ফোরামে তাকে এ পদে নির্বাচিত করা হয়।

ফোরামটি বাণিজ্য, বিনিয়োগ, খনিজ সম্পদ, পর্যটন, আইসিটি, জলবায়ু ও রোহিঙ্গা ইস্যু কেন্দ্র করে আগামী ৮ এপ্রিল অনুষ্ঠিতব্য দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, তুরস্কের বাণিজ্যমন্ত্রী রুহজার পেকান।

অনুষ্ঠানের প্লেনারি সেশন এবং ব্রেকআউট সেশন (১) সঞ্চালনা করেন এফবিসিসিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক এবং ব্রেকআউট সেশন (২) ও (৩) সঞ্চালনায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক ও পরিচালক ড. সৈয়দ ফরহাত আনোয়ার।

ডি-৮ বিজনেস ফোরামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এ ফোরামের মাধ্যমে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ডি-৮ সিসিআইয়ের নতুন সভাপতি হিসেবে নিযুক্ত হন। ডি-৮ সিসিআই এবং টব প্রেসিডেন্ট রিফাত হিযারজিক্লোউলো এর কাছ থেকে তিনি দায়িত্ব গ্রহন করেন। এটি বাংলাদেশের জন্য একটি নতুন এভিনিউ তৈরি করবে যা বিশ্বব্যাপী এর সাফল্য ছড়িয়ে দিবে এবং বহির্বিশ্বের সাথে এর সম্পর্ক আরও প্রসারিত করতে সহায়তা করবে।

অনুষ্ঠানে প্লেনারি সেশন অনুসরণ করে তিনটি ব্রেকআউট সেশন অনুষ্ঠিত হয়, যেখানে ‘ডি -৮ এর মধ্যে প্রযুক্তি এবং উদ্ভাবনের একীকরণ’ শীর্ষক প্রথম ব্রেক আউট সেশন অনুষ্ঠিত হয়, ‘যুব, এমএসএমইস এবং স্টার্টআপ ইকোসিস্টেম, অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি’ শীর্ষক দ্বিতীয় ব্রেকআউট সেশনে এবং ‘ব্লু-ইকোনমি, মেরিন বাযয়োটেকনোলজি অ্যান্ড রিসোর্স’ শিরোনামে তৃতীয় ব্রেকআউট সেশনে আলোচনা করা হয়।

শেখ ফজলে ফাহিম স্ট্রাটেজিক ডি-৮ ভ্যালু চেইন ইনিশিয়াটিভ নিয়ে কথা বলেন। তিনি বাংলাদেশের উৎপাদনশীল প্রতিযোগিতামূলক খাতকে অগ্রসর করে তোলার জন্য ডি-৮ এর সদস্য দেশগুলের স্ব স্ব শিল্পের কাঁচামাল, জ্ঞান, দক্ষতার সাথে একে অপরের তুলনামূলক সুবিধাগুলো বাড়ানো, ডি-৮ বাজারে এবং তার বাইরে রফতানি করে সম্পদ এবং জ্ঞান আদান-প্রদানের ওপর ভিত্তি করে গ্লোবাল ইম্প্লিকেশনসহ ডি-৮ ভ্যালু চেইনকে আরও উন্নত করার কথা বলেন।

বিজনেস ফোরামে বক্তারা বিজ্ঞান, প্রযুক্তি, উদ্ভাবন, ব্যবসা ও বিনিয়োগে উচ্চ-প্রযুক্তি গবেষণা, শুল্ক এবং নন-শুল্ক বাধা দূর করার ক্ষেত্রে ডি-৮ দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে বক্তারা দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তি এবং জ্ঞান ভাগাভাগির মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের ওপর বিশেষ মনোনিবেশের সাথে সহযোগিতা এবং অর্থবহ ক্ষেত্রগুলো চিহ্নিত করেন। প্রযুক্তি-স্থানান্তর, এমএসএমই এবং স্টার্টআপ ইকোসিস্টেম, ব্লু ইকোনোমি, সামুদ্রিক জৈবপ্রযুক্তি এবং ডি-৮ দেশের অনÍর্ভুক্তিমূলক বৃদ্ধিতে সংস্থানসমূহের আরও বিকাশের জন্য পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :