300X70
শনিবার , ৭ অক্টোবর ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডেঙ্গুতে অক্টোবরের সাত দিনে প্রাণ গেছে ৯০ জনের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৭, ২০২৩ ৭:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সারাদেশে বাড়ছে ডেঙ্গু রোগী ও মৃতের সংখ্যা। তবে ঢাকার হাসপাতালগুলোতে কমতে শুরু করেছে ডেঙ্গু রোগী। গত এক মাসে মৃত্যুর হারও নিম্নমুখী। তবে ঢাকার বাইরে জেলা পর্যায়ে রোগীর সংখ্যা এখনো বেশি। জটিল পরিস্থিতি নিয়ে ঢাকায় আসছে তারা।

ইতোমধ্যে দেশের ইতিহাসে ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি বছরের ৭ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন দুই লাখ ২০ হাজার ৮২২ জন। এর মধ্যে ঢাকায় ৮৭ হাজার ৫৮২ জন ও ঢাকার বাইরে এক লাখ ৩৩ হাজার ২৪০ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। একই সময় ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে আরও দুই হাজার ১৫৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, অক্টোবরের প্রথম দিনে ডেঙ্গুতে ১৭ জনের মৃত্যু এবং দুই হাজার ৮৮২ জন আক্রান্ত হয়েছেন। এ ছাড়া ২ অক্টোবর ১১ জনের মৃত্যু এবং আক্রান্ত দুই হাজার ৫৯৬ জন, ৩ অক্টোবর ১৩ জনের মৃত্যু এবং আক্রান্ত দুই হাজার ৭৯৯ জন, ৪ অক্টোবর ১৬ জনের মৃত্যু এবং আক্রান্ত দুই হাজার ৫৬৪ জন, ৫ অক্টোবর ৯ জনের মৃত্যু এবং আক্রান্ত দুই হাজার ৬১৭ জন, ৬ অক্টোবর ৯ জনের মৃত্যু আর ৭ অক্টোবর ১৫ জনের মৃত্যু এবং এক হাজার ৮০০ জন আক্রান্ত হয়েছেন।

সবমিলিয়ে চলতি মাসের প্রথম সাত দিনে ৯০ জনের মৃত্যু এবং ১৫ হাজার ২৫৮ জন আক্রান্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, রোগী কমলেও পরিস্থিতি সহনীয় পর্যায়ে আসতে আরো অপেক্ষা করতে হবে। অক্টোবর শেষে ডেঙ্গুর প্রকোপ বা সংক্রমণ কমতে পারে।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, গেল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় গড়ে চিকিৎসাধীন রোগী ছিল চার হাজার ৫০০ জন। বর্তমানে ভর্তি রোগী দুই হাজার ৭৫২ জন। গত এক মাসে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা খুব একটা পরিবর্তন হয়নি।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে গড়ে রোগী ভর্তি ছিল ৩৬৪ জন। বর্তমানে ভর্তির রোগীর সংখ্যা ৩৫০। ঢাকার মিটফোর্ড হাসপাতালে বর্তমানে রোগী ভর্তি ১৮৩ জন, সেপ্টেম্বরে গড়ে ভর্তি ছিল ২৭৫ জন। আর মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে বর্তমানে ভর্তি ২০৯ জন।

সেপ্টেম্বরের শুরুতে রোগী ভর্তি ছিল ৩০০ জনের বেশি। এদিকে, ঢাকার বাইরে সেপ্টেম্বরে চিকিৎসাধীন রোগী ছিল পাঁচ হাজার ৫০০ জন। বর্তমানে ভর্তি আছে ছয় হাজার ১৬৯ জন। ঢাকার বাইরে সবচেয়ে বেশি ভর্তি আছে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে।

অন্যদিকে মাসিক পরিসংখ্যানে চলতি বছরে ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছে সেপ্টেম্বরে। মাসটিতে ৩৯৬ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৫৯৮ জন।

এ ছাড়া জানুয়ারিতে আক্রান্ত হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ছয়জন। ফেব্রুয়ারীতে আক্রান্ত ১৬৬ জন এবং মৃত্যু তিনজনের। মার্চে কারও মৃত্যু না হলেও ১১১ জন আক্রান্ত হয়েছেন। এপ্রিলে দুইজনের মৃত্যু এবং ১৪৩ আক্রান্ত হয়েছেন। মে মাসে এক হাজার ৩৬ জন আক্রান্ত এবং দুইজনের মৃত্যু হয়েছে।

এই পাঁচ মাসে ডেঙ্গুতে ১৩ জনের মৃত্যু এবং দুই হাজার ২২ জন আক্রান্ত হয়েছিলেন। কিন্তু জুন মাস থেকে ডেঙ্গুর প্রকোপ ক্রমান্বয়ে ভয়াবহ রূপ ধারণ করে। জুনে ৩৪ জনের মৃত্যু এবং ৫ হাজার ৯৫৬ জন আক্রান্ত হয়েছেন। জুলাইয়ে ২০৪ জনের মৃত্যু এবং ৪৩ হাজার ৮৫৪ জন আক্রান্ত হয়েছেন। আগস্টে ৩৪২ জনের মৃত্যু এবং ৭১ হাজার ৯৭৬ জন আক্রান্ত হয়েছেন।

এদিকে, দেশে টানা কয়েকদিনের অব্যাহত বৃষ্টি ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কীটতত্ত্ববিদ এবং জনস্বাস্থ্যবিদরা। তারা বলছেন, সারাদেশেই বৃষ্টি হচ্ছে। মাঝে মাঝে ভ্যাপসা গরম, সঙ্গে থাকছে ব্যাপক আর্দ্রতা। এমন আবহাওয়া এডিস মশা বৃদ্ধির অনুকূল। তাই এবার দীর্ঘ হতে পারে ডেঙ্গুর মৌসুম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, এমন আবহাওয়ায় মশা আরও বাড়তে পারে। বৃষ্টি অক্টোবরজুড়ে থাকলে ডেঙ্গু মৌসুম দীর্ঘ হয়ে শীতকাল পর্যন্ত থাকবে। অক্রান্তের হার কমলেও বছরজুড়েই থাকবে।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান জানান, ডেঙ্গু এখন সিজনাল নেই, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এটা বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনে পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একই সঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

অপরদিকে, আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে দুই হাজার ১৫৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৫৮৫ জন ও ঢাকার বাইরে এক হাজার ৫৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে এক হাজার ৮৯৩ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৪১৭ জন ও ঢাকার বাইরে এক হাজার ৪৭৬ জন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আটজন ঢাকায় ও সাতজন ঢাকার বাইরে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ৭৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬৮৩ জন ও ঢাকার বাইরে ৩৯৬ জন।

উল্লেখ্য, চলতি বছরের এ পর্যন্ত দুই লাখ ১০ হাজার ৫৭২ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮৩ হাজার ৯৮৭ জন ও ঢাকার বাইরে এক লাখ ২৬ হাজার ৫৮৫ জন।

বর্তমানে সারাদেশে নয় হাজার ১৭১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় দুই হাজার ৯১২ জন ও ঢাকার বাইরে ছয় হাজার ২৫৯ জন।
এতে বলা হয়, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৫ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার চার শতাংশ। মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬২ হাজার ৩৮২ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ২৮১ জন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উত্তরা শিনশিন জাপান হাসপাতালে করোনা রোগীর ছুরিকাঘাতে দুই নার্সসহ আহত-৩

কাজী শাহেদ নির্ভীক সাংবাদিকতার প্রতীক : জিএম কাদের

স্যামসাং গ্যালাক্সি এ থার্টিথ্রি ফাইভজিতে পাবেন “অসাম” স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা!

আজ থেকে দিনে ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ থাকবে

সারা দেশে বৃষ্টির পূর্বাভাস

বাণিজ্য মেলায় বিকাশ পেমেন্টে ব্যাপক সাড়া

হযরত শাহজালালে এক কোটি ১৬ লাখ টাকার ইয়াবা জব্দ

গণমাধ্যমের অগ্রযাত্রা স্বাধীনতা ও দায়িত্বশীলতায় : প্রেস কাউন্সিল দিবসে তথ্যমন্ত্রী

ক্রিকেট বিশ্বে পরাশক্তি হিসেবে আর্বিভূত হবে বাংলাদেশ : জিএম কাদের

জনস্বাস্থ্য সুরক্ষায় শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন জরুরি

ব্রেকিং নিউজ :