300X70
রবিবার , ২ এপ্রিল ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকায় ১৬ প্রজাতির মশা, এয়ারপোর্টে ৯ প্রজাতির

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২, ২০২৩ ১:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:  ঢাকার হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় মশা নিয়ন্ত্রণের বিষয়ে বিশেষজ্ঞের মতামত দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার।

রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে তিনি তার মতামত তুলে ধরেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। বেবিচকের পক্ষে শুনানি করেন আইনজীবী সাইফুর রশীদ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী রিমি নাহরীন।

ড. কবিরুল বাশার আদালতকে বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত ১২৬ প্রজাতির মশা সনাক্ত করা হয়েছে। যার মধ্যে ঢাকায় বর্তমানে ১৬ প্রজাতির মশা রয়েছে। এর মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাওয়া যায় ৯ প্রজাতির।

এই প্রজাতিগুলো হলো:

Culex quinquefasciatus

Culex tritaeniorhynchus

Culex gelidus

Aedes aegypti

Aedes albopictus

Mansonia annulifera

Mansonia uniformis

Armigeres subalbatus

Toxorhynchites splendens

তিনি বলেন, প্রজাতি ভেদে মশার প্রজনন স্থল, প্রজনন ঋতু ও নিয়ন্ত্রণ ব্যবস্থা ভিন্ন। তাই মশা নিয়ন্ত্রণে সফলতার জন্য এর জীবনাচরণ সম্পর্কে জানা দরকার। মশার বায়োলজি, ইকোলজি, স্বভাব পর্যালোচনা করে এর নিয়ন্ত্রণে সমন্বিত মশক ব্যবস্থাপনার বিজ্ঞানভিত্তিক প্রয়োগ প্রয়োজন।

যেকোনো সমস্যা সমাধানের জন্য প্রথম দরকার সমস্যার উৎস ও প্রকৃতি চিহ্নিত করা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোথায়, কিভাবে মশা হয় এবং কেন এর নিয়ন্ত্রণ হচ্ছে না সেটি চিহ্নিত করা গেলে এর সমাধান করা সম্ভব। আমি এবং আমার দলের পর্যবেক্ষণে বিমানবন্দর এলাকায় যে সকল জায়গায় মশার প্রজননস্থল পেয়েছি, তা হলো দুটি বড় ক্যানেল, ছোট বড় পাঁচটি জলাশয়, খোলা ড্রেন, পরিত্যক্ত টায়ার ছোট বড় বিভিন্ন ধরনের পাত্র, গাছের কোটর। এসব প্রজনন স্থল ছাড়াও বিমানবন্দরকে ঘিরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পাঁচটি ওয়ার্ড (১, ১৭, ৪৯, ৫০, ৫২), এয়ারফোর্স এরিয়া, প্রিয়াঙ্কা হাউজিং এবং রাজউকের কিছু জায়গা রয়েছে ।

ড. কবিরুল বাশার এসব জায়গা ম্যাপে চিহ্নিত করে দেখান। ম্যাপ দেখিয়ে বলা হয়, বিমানবন্দর ও এর চতুর্দিক এলাকাতেও মশার প্রজনন হওয়ার মত ড্রেন, ডোবা, নর্দমা, পুকুর এবং বিভিন্ন পাত্র রয়েছে। এই এলাকাগুলোতেও আমাদের গবেষক দল মশার লার্ভা, পিউপা ও পূর্ণাঙ্গ মশা পেয়েছে। মশা যেহেতু প্রায় ৪ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে তাই বিমান বন্দরকে মশামুক্ত করতে হলে এর চতুর্দিকে চার কিলোমিটার এলাকা জুড়ে মশার নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার করতে হবে। এই কাজটিকে সফল করতে হলে বিমানবন্দরের সাথে সিটি কর্পোরেশন, এয়ারফোর্স এরিয়া, প্রিয়াঙ্কা হাউজিং এবং রাজউককে একত্রিত হয়ে গবেষকদের সঙ্গে নিয়ে কাজ করতে হবে। যার যার অঞ্চলে নিজেরা যদি লার্ভার প্রজনন বন্ধ করতে পারে তাহলেই এয়ারপোর্টস এলাকায় মশা নিয়ন্ত্রণ হবে। এই কাজটি করা কঠিন নয়। ইন্টারন্যাশনাল হেলথ রেগুলেশন অনুযায়ী বিমানবন্দর এর চতুর্দিকে কমপক্ষে ৪০০ মিটার এলাকা মশা মুক্ত রাখতে হবে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :