300X70
রবিবার , ১৪ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকার আশেপাশের ছয়টি নদীর পানি দূষণরোধে মহাপরিকল্পনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৪, ২০২৩ ১১:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, আলো, বাতাস ও পানি আল্লাহ প্রদত্ত সম্পদ যা সারা পৃথিবীর সকল মানুষের জন্য অপরিহার্য। বিশেষকরে নদীমাতৃক জনবহুল বাংলাদেশের জন্য পানির বিশুদ্ধতা জরুরী বিষয়। সে লক্ষ্যে সায়দাবাদ পানি পরিশোধন প্রকল্পের উৎস মেঘনা নদীর পানি দূষণ রোধে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। এ সময় তিনি আরো জানান ঢাকা শহরের আশেপাশের ছয়টি নদীর পানি দূষণরোধে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে যাতে নদীগুলোকে দূষণ ও দখল থেকে রক্ষা করা যায়।

তিনি আজ ঢাকায় একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত “মাস্টার প্ল্যান অন মেঘনা রিভার” শীর্ষক এক ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এ কথা বলে।

মোঃ তাজুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রতিক্রিয়ার দায় বাংলাদেশের অতি নগন্য হলেও বাংলাদেশ সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশ গুলোর একটি। আজকেও মোখা নামক একটি ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূল অতিক্রম করছে। উন্নত বিশ্বের শিল্পায়নের দায় আমাদের নিতে হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, পানি ও বাতাসের মতন সম্পদের দূষণরোধে আমাদের সমন্বিত প্রয়াস নিতে হবে। সে জন্য তিনি জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতি কাটিয়ে উঠতে উন্নয়ন অংশীদারদের আরো সক্রিয় ভূমিকা রাখার আহবান জানান।

মন্ত্রী বলেন, মানুষের জীবন জীবিকার জন্য পানি অপরিহার্য। কিন্তু মানুষই এই পানি দূষণ করে থাকে নানাভাবে। মানুষ কৃষিতে কীটনাশক ও সার ব্যবহার করে, শিল্পায়নের বর্জের মাধ্যমে পানি দূষণ করে। এ সময় তিনি পানির মতো অমূল্য সম্পদ দূষণ থেকে রক্ষায় সবাইকে আরো সচেতন হওয়ার আহ্বান জানান।

ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার ম্যানেজিং ডাইরেক্টর প্রকৌশলী তাকসিম এ খান। এতে আরো বক্তৃতা করেন এএফডি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর চাসাত্তে বেনিয়ট (CHASSATTE Benoit) ও ঢাকাস্থ জার্মান দূতাবাসের উন্নয়ন সহযোগিতার প্রধান ফ্লোরিয়ান হোলেন (Florian Höllen)।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈদুল আযহা উপলক্ষে মিলগেট মূল্যে সারাদেশে পণ্য বিক্রি শুরু করেছে বসুন্ধরা ফুড এন্ড বেভারেজ

বঙ্গবন্ধুর সত্তায় ছিল বাঙালি ও বাংলাদেশ: স্পিকার

বৈশ্বিক সংকটেও প্রাণিসম্পদ খাতের উৎপাদন অব্যাহত রাখতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নেতাকর্মীদের প্রশিক্ষণ দেবে জবি ছাত্রলীগ

স্কলারশীপ নিয়ে এবার অস্ট্রেলিয়ার টেকনিক্যাল কোর্স বাংলাদেশে

নান্দাইলের প্রতিবন্ধী রিমা পেলো হুইলচেয়ারসহ উপহার সামগ্রী

বরেণ্য সাংবাদিক আতিকুল্লাহ খান মাসুদের মৃত্যুতে খাদ্যমন্ত্রীর শোক

বিএনপি ক্ষমতায় যাওয়ার চোরাগলি খোঁজে : তথ্যমন্ত্রী

আমার স্বজনদের আঘাত করা হতো, বিচ্ছেদের পর মুখ খুললেন সীমা

বঙ্গবন্ধু সারাজীবন মানুষের কল্যাণ চিন্তা করেছেন

ব্রেকিং নিউজ :