300X70
শনিবার , ৯ জানুয়ারি ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকার দক্ষিণে চতুর্থ দিনেও যেসব এলাকায় বর্জ্য অপসারণ হয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৯, ২০২১ ৬:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন সেগুনবাগিচা- মতিঝিল-গোপীবাগ বক্স কালভার্টে এলাকায় চতুর্থ দিনের মতো বর্জ্য অপসারণ কার্যক্রম চালানো হয়েছে।

আজ শনিবার সকাল ১১টা থেকে চতুর্থ দিনের মতো এ বর্জ্য অপারেশন কার্যক্রম শুরু হয়। দুপুর ১২টার দিকে গোপীবাগ বক্স কালভার্টের বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করতে যান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. বদরুল আমিন।
বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন শেষে বদরুল আমিন বলেন, গত ৬ জানুয়ারি থেকে আমরা ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্দেশনা মোতাবেক সেগুনবাগিচা-মতিঝিল-গোপীবাগ বক্স কালভার্টের বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছি। বর্তমানে আমরা গোপীবাগের শেষ পয়েন্ট থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম পরিচালনা করছি।

সেগুনবাগিচা মতিঝিল গোপীবাগ বক্স কালভার্টে মোট ৫১টি পিঠ রয়েছে। প্রতিটা পিঠ আমরা খুলে এর মধ্য থেকে কঠিন বর্জ্য ভেঙে ভেঙে অপসারণ করছি। কঠিন বর্জ্য ভাঙার কাজে আমরা বর্তমানে যন্ত্রের ব্যবহার করছি। পাশাপাশি ম্যানুয়ালিও বর্জ্য অপসারণ করা হচ্ছে। সিটি কর্পোরেশনে বর্জ্য অপসারণ কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া।

তিনি বলেন, আপনারা দেখেছেন অনন্য বর্জ্যের সঙ্গে এখানে বিভিন্ন ধরনের প্লাস্টিক জাতীয় বর্জ্য রয়েছে। অনেক বছর ধরে জমে জমে এ প্লাস্টিকগুলো কঠিন বর্জ্যের আকার ধারণ করেছে। আমাদের নিয়মিত এ বর্জ্যগুলো পরিষ্কার করতে হবে। পাশাপাশি জনগণকে সচেতন হতে হবে, জনগণকেও যত্রতত্র এ প্লাস্টিক না ফেলার বিষয়ে আরও সচেতন হতে হবে।
গতকাল শনিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) যেসব এলাকায় বর্জ্য অপসারণ কার্যক্রম পরিচালনা করে।

তারমধ্যে জিরানি খালের ত্রিমোহনী অংশে যন্ত্রের মাধ্যমে বর্জ্য অপসারণ করা হয়েছে। এছাড়া সেগুনবাগিচা বক্স কালভার্টের গোপীবাগ আউটলেট, পান্থপথ কালভার্টের পান্থকুঞ্জ অংশ ক্রেন লিফটের মাধ্যমে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়। শ্যামপুর, মান্ডা ও কালু নগর খাল হতে ম্যানুয়ালি বর্জ্য উত্তোলন কার্যক্রম চলমান রয়েছে।

রাজধানীর পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট হতে বর্জ্য অপসারণ কার্যক্রম অব্যহত রয়েছে। বর্জ্য অপসারণের ৩য় ও ৪র্থ দিনে পান্থপথ থেকে ৫-১০ ফিট বর্জ্যের স্তর অপসারণ করা হয়েছে। সেইসাথে সেগুনবাগিচার অপচনশীল বর্জ্যসহ মোট ১২৫ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চতুর্থ দিনের অংশ হিসেবে পান্থপথ বক্স কালভার্টের পান্থকুঞ্জ আউটলেটে গতকাল দিন ও রাতে ম্যানুয়ালি ও যন্ত্র ব্যবহারের মাধ্যমে বর্জ্য অপসারণ করা হয়। এবং রাসেল স্কয়ার আউটলেটে রাতের বেলা যন্ত্র ব্যবহার করে বর্জ্য অপসারণ কার্যক্রম পরিচালনা করা হয়।

পান্থপথ কালভার্টে তৃতীয় কার্যদিবসের কার্যক্রমে ৪৭ টন বর্জ্য এবং চতুর্থ কর্মদিবসের দিন ও রাতের বেলায় পরিচালিত কার্যক্রমে ৭৭.৬১ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। সব মিলিয়ে তৃতীয় ও চতুর্থ কার্যদিবসে ১২৪.৬১ টন বর্জ্য অপসারণ করা হয়।

অপরদিকে সেগুনবাগিচা কালভার্টের গোপীবাগ আউটলেটে চলমান কার্যক্রমে প্রচুর পরিমানে অপচনশীল দ্রব্য থাকায় সেখানে ম্যানুয়ালি বর্জ্য উত্তোলন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

খাল ও বক্স কালভার্ট হতে বর্জ্য উত্তোলন ও অপসারণ কার্যক্রম প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, এই কার্যক্রম বাস্তবায়নে আমরা পূর্ণোদ্যমে কাজ করে চলেছি। তবে একটি বিষয় আমাদের নজরে এসেছে, খাল ও বক্স কালভার্টগুলো হতে বর্জ্য উত্তোলন ও অপসারণ সব জায়গায় একই নয়, নানাবিধ ভিন্নতা রয়েছে। পান্থপথ বক্স কালভার্টে এক ধরনের বর্জ্য আর সেগুনবাগিচা বক্স কালভার্ট আরেক ধরনের বর্জ্য অপসারণ করতে হচ্ছে।

চলমান কার্যক্রম নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন বলেন, ঢাকাবাসীকে জলাবদ্ধতা হতে মুক্তি দিতে ডিএসসিসির মেয়র মহোদয়ের নির্দেশনা মোতাবেক শ্যামপুর, জিরানী ও মান্ডা খাল এবং পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট হতে বর্জ্য অপসারণ ও উত্তোলন করতে গিয়ে আমরা প্রতিনিয়ত নিত্যনতুন অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছি। এ কার্যক্রমটা বেশ জটিল ও দুরূহ। কিন্তু, তারপরও এই কার্যক্রম সম্পাদন করতে আমরা অব্যাহতভাবে প্রয়োজনীয় সকল কার্যকর উদ্যোগ গ্রহণ করব।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাদুল্লাপুরে কাভার্ড ভ্যানের ধাক্কায় অটোরিক্সার ১ যাত্রী নিহত, আহত-৩

পার্বতীপুর-কাউনিয়া পর্যন্ত মিটার গেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর

ডা. মুরাদ হাসানের সুস্থতা এবং মঙ্গল কামনা করলেন তথ্যমন্ত্রী

দক্ষিণ কেরাণীগঞ্জের মুক্তিযোদ্ধাকে হত্যার পর লাশ পুড়ানো মামলার মৃত্যুদন্ড প্রাপ্ত তানু গ্রেফতার

ডাকঘরকে দেশের শ্রেষ্ঠ সেবা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে : মোস্তাফা জব্বার

বেপজা ইজেডে শ্রীলংকা-বাংলাদেশ যৌথ মালিকানাধীন কোম্পানির ১ কোটি ১৩ লাখ মার্কিন ডলার বিনিয়োগ

কবরস্থানের সব তথ্য যুক্ত হল অনলাইন সেবায় : মেয়র আতিকুল ইসলাম

মেক্সিকোতে ৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

১৭ রামাদ্বান ঐতিহাসিক বদর দিবস

হারিকেন ইয়ানের প্রভাব, আমেরিকায় পাঁচ হাজারের বেশি ফ্লাইট বাতিল

ব্রেকিং নিউজ :