300X70
বৃহস্পতিবার , ১৩ জানুয়ারি ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা উত্তর সিটির ময়লার ট্রাকে মোটরসাইকেল আরোহী নিহত নিয়ে যা বললেন তদন্ত কমিটি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২২ ৮:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি বর্জ্যবাহী ডাম্প ট্রাক এবং একটি মোটরসাইকেলের মধ্যে সংঘটিত দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী মো: আহসান কবির খান নিহত হওয়ার ঘটনার তদন্ত প্রতিবেদনে যা বলেছেন।

রাজধানীর তেজগাঁও পান্থপথ এলাকায় গত ২৫ নভেম্বর, ২০২১ তারিখে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি ময়লার গাড়ির ধাক্কায় মোটরসাইকেল আরোহী জনাব আহমেদ কবির নামে একজন ব্যক্তি মারা যান।

বিষয়টি সুষ্ঠু তদন্তের সার্থে ডিএনসিসি উক্ত দিনেই কমডোর এস এম শরিফ-উল ইসলামকে (প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা) আহ্বায়ক করে ৩ সদস্যের একটি কমিটি গঠন করে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আবুল হাসনাত মোঃ আশরাফুল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) ও মোঃ মিজানুর রহমান, মহাব্যবস্থাপক (পরিবহন)।

উক্ত ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে কমিটি বেশ কিছু মতামত এবং সুপারিশ প্রদান করে।

তদন্ত কমিটির মতামত:
প্রত্যক্ষদর্শী এবং আশেপাশের মানুষের বক্তব্য অনুযায়ী ট্রাফিক সিগন্যাল ছাড়ার মূহুর্তে গাড়ি গুলো চলা শুরু করলে মোটরসাইকেল আরোহী মো: আহসান কবির খান মোটর সাইকেল থেকে ডান দিকে পড়ে গিয়ে ডাম্প ট্রাকের পিছনের বাম দিকের চাকায় পিষ্ট হয়ে দুর্ঘটনাটি সংঘটিত হয়েছে। মামলার আসামী ও ময়লার ট্রাকের চালক মো: হানিফ (ফটিক) এর বক্তব্যটি “দুর্ঘটনা সংঘটিত হওয়ার মুহুর্তে মোটরসাইকেল সড়কের বাম পাশের রিক্সার আড়ালে থাকায় সংশ্লিষ্ট মোটর সাইকেলটিকে দৃষ্টিগোচর করতে ব্যর্থ হয়েছে এবং এক পর্যায়ে মোটর সাইকেল প্রতিবন্ধকতার কারণে ওভারটেকিংয়ে ব্যর্থ হয়ে ব্রেক চাপলে আরোহী জনাব মো: আহসান কবির খান মোটর সাইকেল হতে সিটকে পড়ে ময়লার ট্রাকের পিছনের চাকার নিচে পিষ্ট হয়। উল্লেখ্য, স্পষ্ট সিসি ক্যামেরা ফুটেজ কিংবা দুর্ঘটনা সংঘটিত হওয়ার মূহুর্তের প্রত্যক্ষদর্শী না থাকায় ঘটনাটি সঠিকভাবে নিরূপণ করা সম্ভব হয়নি।

পারিপার্শ্বিক এবং নিহতের পরিবারের সহিত আলোচনায় প্রতীয়মান হয় মোটরসাইকেল চালকের সহিত আরোহী মো: আহসান কবির রাইড শেয়ারিং অবস্থায় ছিলেন; তবে দুর্ঘটনার পরে চালকের কোন সন্ধান পাওয়া যায়নি, বস্তুনিষ্ঠ তদন্তের স্বার্থে মোটর সাইকেল চালকের সন্ধান জরুরী। দুর্ঘটনা সংগঠিত গাড়িটির কোন রেজিষ্ট্রেশন ও ফিটনেস সার্টিফিকেট ছিল না। তবে চালক মো: হানিফ (ফটিক) এর কোন ভারী গাড়ি চালানোর লাইসেন্স ছিল না কিন্তু হালকা গাড়ি চালানোর বৈধ লাইসেন্স ছিল।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিয়মিত ড্রাইভার বিশেষত ভারী গাড়ি চালকের স্বল্পতার কারনে ড্রাইভার ছাড়াও শ্রমিককর্মী/পরিচ্ছন্নতাকর্মী বিভিন্ন বিভাগে দীর্ঘদিন ধরে গাড়ি চালানো হয়।

পরিবহন, যান্ত্রিক সার্কেল ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রদত্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অধিকাংশ গাড়ির রেজিস্ট্রেশন ও ফিটনেস সার্টিফিকেট হালনাগাদ নাই। এছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মোট গাড়ির বিপরীতে প্রয়োজনীয় সংখ্যক চালক নাই এবং অধিকাংশ চালকের ড্রাইভিং লাইসেন্স হালনাগাদ করা হয় নাই।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পরিবহন বিভাগের তথ্য অনুযায়ী গাড়ি চালকদের জন্য কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের ব্যবস্থা নাই এবং বর্জ্যবাহী গাড়িতে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক নিয়োজিত হেলপার বা সেকেন্ড সিটার নাই। তাছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্যবাহী গাড়ি গুলো বেশিরভাগ সময় দিনের বেলা বর্জ্য পরিবহন করে থাকে।

সুপারিশ:
হালকা গাড়ির লাইসেন্স নিয়ে ভারী গাড়ি চালানোর কারনে চালক মো: হানিফ (ফটিক) কে দোষী সাব্যস্ত করা যেতে পারে এবং চালক মো: হানিফ (ফটিক) মোটর সাইকেলটিকে দৃষ্টি গোচর করতে ব্যর্থ হওয়ায় ও ডাম্প ট্রাকটির গতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায় দুর্ঘটনাটি সংগঠিত হয়েছে বলে তাকে দোষী সাব্যস্ত করা যেতে পারে। মোটরসাইকেল চালক মোটর সাইকেলটি নিয়ন্ত্রণ করতে না পারায় আরোহী মোটর সাইকেল থেকে ডানদিকে পড়ে ডাম্প ট্রাকের পিছনের চাকায় পিষ্ট হয়ে নিহত হওয়ায় মোটর সাইকেল চালককে দোষী সাব্যস্ত করা যেতে পারে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক নিহতের পরিবারের দেখ ভালের দায়িত্ব নেয়া যেতে পারে।

সড়ক নিরাপত্তা আইন এবং নিরাপদ গাড়ি চালানোর বিষয়ে ড্রাইভারদের নিয়মিত প্রশিক্ষণ এর ব্যবস্থা করা যেতে পারে। চালকদের হালনাগাদ লাইসেন্স থাকার বিষয়টি নিশ্চিত করা যেতে পারে। হালকা লাইসেন্সধারীদের দিয়ে ভারী গাড়ী চালানো নিষিদ্ধ করাসহ গাড়ি সমূহের রেজিস্ট্রেশন ও ফিটনেস নিয়মিত হালনাগাদ করা ছাড়াও শুণ্য পদের বিপরীতে দ্রুত নতুন গাড়ি চালক নিয়োগ দেয়ার পাশাপাশি গাড়ির সংখ্যানুপাতে নতুন গাড়ি চালকের পদ সৃজন পূর্বক নিয়োগ দেওয়া যেতে পারে। ভারী গাড়ীতে প্রয়োজনীয় সংখ্যক হেলপারসহ কমপক্ষে ভারী গাড়ীতে লাইসেন্সধারী সেকেন্ড সিটার রাখার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সকল গাড়িতে ড্যাশবোর্ড ক্যামেরা এবং VTS এর ব্যবস্থা করা যেতে পারে। সকল গাড়ি ও চালকদের একটি বিভাগ (পরিবহন পুল) এর মাধ্যমে পরিচালনা করাসহ গাড়ি চালকদের অধিকতর সতর্কতা অবলম্বন করে গাড়ি চালানোর নির্দেশনা প্রদান করা যেতে পারে এবং বর্জ্যবাহী গাড়ি সন্ধ্যার পর থেকে সকাল ৭ টা পর্যন্ত চালানো যেতে পারে।

সংগঠিত দূর্ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করত: ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক নিম্নলিখিত কার্যক্রম সম্পন্ন করা হয়েছে :

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক নিহতের পরিবারের দেখ ভালের দায়িত্ব নেয়া হয়েছে। কেন্দ্রীয় পুলের ৪৪টি গাড়ির রেজিস্ট্রেশন, ফিটনেস ও ট্যাক্স টোকেন হালনাগাদ করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে প্রদানকৃত ৫৬টি বর্জ্যবাহী গাড়ির রেজিস্ট্রেশন কার্যক্রম ডিএনসিসি’র নিজস্ব অর্থায়নে সম্পন্ন করার জন্য মাননীয় মেয়র মহোদয় সদয় অনুমোদন প্রদান করেছেন। সে অনুযায়ী কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

হালকা লাইসেন্সধারী চালকদের ভারী লাইসেন্স প্রদানের নিমিত্তে বিআরটিসি’র মাধ্যমে প্রশিক্ষণের জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে খুব শীঘ্রই প্রশিক্ষণ শুরু হবে।

মাননীয় মেয়র মহোদয় সকল চালকগণের উপস্থিতিতে একটি সভার মাধ্যমে সকল চালকদের অধিকতর সতর্কতা অবলম্বন করে গাড়ি চালানোর নির্দেশনা প্রদান করা হয়েছে।

ডিএনসিসি’র সকল গাড়িতে ড্যাশ বোর্ড ক্যামেরা স্থাপনসহ ভার্চুয়াল পরিবহনপুল গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
বর্জ্যবাহী গাড়ি সন্ধ্যার পর থেকে সকাল ৭ টা পর্যন্ত চালানোর ব্যবস্থা নেয়া হয়েছে। অন্যান্য বিষয়গুলো বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম কমিটির সুপারিশসমূহ যথাযথ বাস্তবায়ন করতে ডিএনসিসির সকল বিভাগকে নির্দেশ দিয়েছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :