300X70
শনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা-জামালপুর রুটে ‘বিনিময়’ বাস ব্যবস্থাপনায় চরম নৈরাজ্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৩:৪৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : টাঙ্গাইলের ধনবাড়ী থেকে ঢাকার মহাখালী পর্যন্ত যাতায়াতের জন্য নির্ধারিত ‘বিনিময়’ বাস বর্তমানে যাত্রীদের কাছে চরম ভোগান্তির প্রতীক হিসেবে পরিচিত পেয়েছে।

এই বাসের যাত্রাপথ সাধারণত ৩ ঘণ্টার হলেও বর্তমানে তা ৭ ঘণ্টারও বেশি সময় লেগে যাচ্ছে। যাত্রীরা বলছেন, অতিরিক্ত যাত্রী উঠানোর জন্য বাসটি ধনবাড়ী থেকে টাঙ্গাইল পর্যন্ত অন্তত ১০ স্থানে অপ্রয়োজনে দাঁড়িয়ে থাকে। যাত্রীরা বাসের দীর্ঘ সময় ধরে থেমে থাকার প্রতিবাদ করলে স্টাফদের অসৌজন্যমূলক আচরণের শিকার হতে হচ্ছে । আবার কখনো কখনো শারীরিক নিগ্রহের সম্মুখীনও হতে হয় বলে অনেকে অভিযোগ করেছেন।

ঢাকা থেকে ধনবাড়ী ফেরার পথে স্টাফদের অশোভন আচরণের প্রতিবাদ জানালে যাত্রীদের ধনবাড়ী বাসস্ট্যান্ডে পৌঁছে শারীরিকভাবে নিগৃহীত হতে হয়। এ ঘটনা এখন নিয়মিত রূপ নিয়েছে বলে চলাচলরত যাত্রী বলছে।
এছাড়াও স্টাফদের নির্মম আচরণ এতটাই নিষ্ঠুর যে, তারা যাত্রীদের নির্জন স্থানে নামিয়ে দিয়ে ভয়ভীতি প্রদর্শন করতেও দ্বিধাবোধ করে না।

এছাড়া, বাসটি নির্ধারিত স্টপেজে না থেমে বিভিন্ন স্থানে যাত্রী তুললেও, নির্ধারিত স্থানগুলোতে থামে না। এ নিয়ে যাত্রীরা আপত্তি জানালে তাদের হুমকি দিয়ে বাস থেকে নামিয়ে দেওয়া হয়।

ঢাকা-জামালপুর রুটে বিনিময় বাসে ভাড়া অন্যান্য বাসের তুলনায় দ্বিগুণ হলেও সেবার মান অত্যন্ত নিম্নমানের। অতিরিক্ত যাত্রী তোলার ফলে দাঁড়িয়ে যাতায়াতের সমস্যাও নিয়মিত ঘটছে।

অধিকাংশ সময় দেখা যায়, যাত্রীদের পাশাপাশি করে দাঁড়িয়ে যাতায়াত করতে বাধ্য করা হয়, যা অমানবিক এবং সড়ক পরিবহন আইন লঙ্ঘনের শামিল।

ঢাকা থেকে জামালপুরগামী বেশ কিছু যাত্রীরা জানান, ধনবাড়ী থেকে ঢাকাগামী বাসগুলোর মধ্যে ‘বিনিময়’ বাসের মতো নিম্নমানের সেবা আর কখনো পাননি।

স্টাফদের অসদাচরণ ও চরম ঔদ্ধত্যপূর্ণ মনোভাব যাত্রীদের জন্য অসহনীয় হয়ে উঠেছে। যাত্রীরা এই ভোগান্তি থেকে মুক্তির জন্য প্রশাসনিক ও আইনি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন।

সড়ক পরিবহন মালিক সমিতির প্রতি আহ্বান জানিয়ে সাধারণ যাত্রীরা বলেছেন, তারা যেন বাস স্টাফদের আচরণ সংশোধন করে যাত্রীদের প্রতি দায়িত্বশীল সেবা প্রদান ও বাস পরিচালনায় যে কোনো প্রকার অব্যবস্থাপনা দূর করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেন। যাত্রীদের জীবন ও নিরাপত্তা নিয়ে ছিনিমিনি খেলার চেষ্টা কোনোভাবেই সহ্য করা হবে না।

যাত্রীদের যেসব দাবি:
‘বিনিময়’ বাসের যাত্রী হয়রানি বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।
২. স্টাফদের অসদাচরণ সংশোধন।
৩. বাস থামানোর সঠিক নিয়ম মেনে চলাচল নিশ্চিত করা।
৪. যাত্রী সেবার মান বৃদ্ধি করা।
৫. ধনবাড়ী রুটে বিকল্প মানসম্পন্ন বাস সার্ভিস চালু করা।

ঢাকা-জামালপুর রুটে যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করা প্রশাসনের অন্যতম দায়িত্ব। যাত্রীদের হয়রানি বন্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ প্রয়োজন। ‘বিনিময়’ বাসের মতো যাত্রী হয়রানি ও নিম্নমানের সেবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা উচিত। যাত্রীদের আস্থা পুনঃস্থাপনের জন্য প্রশাসন ও সংশ্লিষ্ট মালিক সমিতির সম্মিলিত উদ্যোগ জরুরি।
বাংলাদেশ সড়ক পরিবহন মন্ত্রণালয় ও যোগাযোগ মন্ত্রণালয়ের কাছে বিনীত অনুরোধ জানিয়ে যাত্রীরা বলেন, এই নৈরাজ্যকর পরিস্থিতির বিরুদ্ধে অবিলম্বে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হোক। যাত্রীদের স্বার্থে ‘বিনিময়’ বাসের সেবার মান উন্নয়ন এবং ধনবাড়ী রুটে বিকল্প মানসম্পন্ন বাস সার্ভিস চালুর ব্যবস্থা করা হোক।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর