300X70
রবিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা বার: কারচুপি নির্বাচনে নয়া স্টাইল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৬, ২০২৩ ১:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ঢাকা বার নির্বাচনে বিএনপিপন্থিদের ভোট বর্জনের কারণে আওয়ামী লীগপন্থি আইনজীবীরা নিরঙ্কুশ জয় পেয়েছেন। সমিতির ২০২৩-২৪ কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৩ পদের সব পদেই আওয়ামী লীগপন্থি সাদা প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন।
শুক্রবার রাত ১২টা ২০ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মো. আব্দুল্লাহ আবু এ ফলাফল ঘোষণা করেন। নির্বাচনে বিএনপি না থাকার পরেও ফল ঘোষণার আগে রাতে আওয়ামী লীগপন্থি আইনজীবীদের দু’গ্রুপের সংঘর্ষ হয়। পরে পুলিশ এসে নিয়ন্ত্রণ করে। যদিও নির্বাচনে কারচুপির অভিযোগে ১ম দিনেই ভোট বর্জন করেন বিএনপিপন্থি নীল প্যানেলের আইনজীবীরা। ১৩৪ বছরের ইতিহাসে এবারই প্রথম ঢাকা বারের কোনো নির্বাচনে ২৩ জন প্রার্থী ভোট বর্জন করেন।
সূত্র জানায়, ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয় ঢাকা আইনজীবী সমিতি। সে হিসেবে বারের বয়স ১৩৪ বছর। কয়েক বছর আগেও ঢাকা বারের নির্বাচন ছিল উৎসবমুখর। নির্বাচনে প্রতিদ্বন্ধী প্রার্থীর মধ্যেও ছিল সুসম্পর্ক। বিজয়ী প্রার্থী পরাজিত প্রার্থীর গলায় মালা পরিয়ে বরণ করে নিতেন।
সমিতির সিনিয়র আইনজীবীরা জানান, ৫ বছর আগেও সম্প্রতির সম্পর্ক ছিল প্রার্থীদের মধ্যে। ভোট কারচুপির মতো কোনো অভিযোগ শুনা যেতো না। কিন্তু গত চার-পাঁচ বছর ধরে প্রতিটি নির্বাচনেই কোনো না কোনো অভিযোগ উঠছে।
এ কারণে ঢাকা বারের অনেক ভোটার এখন ভোটও দেন না। এমন একজন হলেন ফৌজদারি মামলার আইনজীবী অ্যাডভোকেট আমিনুল গণী টিটু। তিনি গত ৪ বছর ধরে ভোট দেন না। ভোট না দেয়া প্রসঙ্গে তিনি জানান, বিজয়ী হওয়ার ক্ষেত্রে তাদের ভোট দেয়া না দেয়া সমান কথা। এখন ক্ষমতাবানরা প্রতিযোগিতার নির্বাচন করতে ভয় পায়। একটি পেশাজীবী সংগঠনের ভোটও এখন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করা যাচ্ছে না। অথচ তার প্রিয় ঢাকা বারের নির্বাচন এমন ছিল না। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, দুর্ভাগ্য একটি সমিতির নির্বাচনও চুরির কলঙ্কমুক্ত নয়। হেরে গেছে ঢাকা আইনজীবী সমিতি। হেরে গেছে কমিশনের নৈতিকতা। একতরফা বিজয় দিয়ে দালান উন্নয়ন হতে পারে, মানবিক ভালোবাসা নয়।
এদিকে, পুনঃভোট ও আইনমন্ত্রীর পদত্যাগের দাবিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সারাদেশের সব বারে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। এ ব্যাপারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ঢাকা বারের নির্বাচনে ভরাডুবি জেনে আওয়ামী আইনজীবী সুপ্রিম কোর্টের আইনজীবীরা বরদাস্ত করবে না।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :