300X70
মঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তরমুজ চাষে ঝুঁকছেন বাউফলের কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩১, ২০২৩ ১:২৯ পূর্বাহ্ণ

বাউফল প্রতিনিধি : অল্প সময় বেশি লাভ হওয়ায় তরমুজ চাষে ঝুঁকছেন কৃষক। গত কয়েক মৌসুমে তরমুজে ব্যাপক লাভ হওয়ায় এবার সেই ঝোঁক আরও বেড়েছে। দিন-রাত মাঠে কাজ করছেন কৃষক-শ্রমিকেরা। পটুয়াখালীর বাউফলের চরাঞ্চলের তরমুজ ক্ষেত জুড়ে চলছে এমন মহা কর্মযজ্ঞ।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কালাইয়া ইউনিয়নের চর কালাইয়া ও শৌলা চরে মাঠের পর মাঠ জুড়ে চলছে তরমুজের আবাদ। ক্ষেতে কাজ করছেন শত-শত নারী-পুরুষ। কোনো কোনো ক্ষেতে তরমুজের চারা বড় হয়েছে গেছে। চলছে গাছের পরিচর্যা। আবারও কোনো ক্ষেতে চলছে বীজ বপন। পিছিয়ে পড়া ক্ষেতে চলছে কলের লাঙ্গলের চাষ ও মাদা তৈরির কাজ। ক্ষেতের পাশে রয়েছে ঝাঁপড়া ঘর। ওখানে চলে কৃষক-শ্রমিকদের থাকা-খাওয়া। দিনরাত মিলিয়ে চলে মহা কর্মযজ্ঞ।

তরমুজ ক্ষেতে কর্মরত নারী শ্রমিক মোর্শেদা বেগম (৫৯) জানান, ১টি মাদা প্রস্তুত করতে ২টাকা দেওয়া হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ২‘শ থেকে আড়াই শ’ মাদা তৈরি করলে ৪’শ থেকে ৫’শ টাকা মুজুরি পাওয়া যায়। আরেক শ্রমিক মো. লুৎফার (৪৫) জানান, ৬’শ টাকায় হাজিরায় কাজ করেন তিনি। এছাড়াও মাসিক চুক্তিবদ্ধ শ্রমিকও কাজ করেন মাঠে।

উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে, উপজেলার কালাইয়া ইউনিয়নের চর কালাইয়া, চর শৌলা, চন্দ্রদ্বীপ ইউনিয়নের দিয়ারা কচুয়া, চরওয়াডেল, চর রায় সাহেব, চর নিমদী, কেশবপুর ইউনিয়নের মমিনপুর, ধুলিয়া ইউনিয়নের চর বাসুদেব পাশা, কাছিপাড়া ও বগা ইউনিয়নের কিছু অংশে এ বছর তরমুজের আবাদ হচ্ছে। লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল ১৫শ ৩০ হেক্টর। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে প্রায় ৪হাজার হেক্টর জমিতে তরমুজ আবাদ হচ্ছে। যা লক্ষ্যমাত্রার তুলনায় তিনগুন বেশি। আর গত মৌসুমের চেয়ে চারগুন বেশি।

চরকালাইয়া গ্রামের কৃষক খোকন প্যাদা জানান, গত বছর বাম্পার ফলন পেয়েছি। প্রায় ১৫লাখ টাকা লাভ হয়েছিল। তাই এবছরও জমি বাড়িয়ে প্রায় ৫একর জমিতে তরমুজ চাষ করেছি।

একই এলাকার কৃষক মো. ওলি উল্লাহ জানান, এলাকার সবাই তরমুজ চাষ করে। চরে এখন আর ধুলাট (রবিশস্য) চাষ হয় না। তাই আমিও এই প্রথম ২একর জমিতে তরমুজ চাষ করছি।

চন্দ্রদ্বীপ ইউনিয়নের সবুজ সিকদার(৩৫) বলেন, ৪একর জমিতে তরমুজ চাষ করেছি। এতে প্রায় ১৫লাখ টাকা খরচ হবে। আবহাওয়া ও ফলন ভালো হলে ১০লাখ টাকা লাভ হবে।

শুধু স্থানীয় চাষিরা নয়, ভোলা, পটুয়াখালী থেকে চাষিরা বাউফলের বিভিন্ন চরে তরমুজ চাষ করছেন। স্থানীয় কৃষকদের জমি লিজ নিয়ে তারা তরমুজ চাষ করেন।
এদিকে গত বছরের তুলনায় তরমুজের বীজ ও ইউরিয়া সারের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা। উপজেলার বিভিন্ন বাজারে ড্রাগন, ড্রাগন কিং, সুপার ড্রাগন, বিগ ফ্যামিলি, এশিয়ান-২, গ্রেট-১ সুইট ফ্যামিলিসহ বিভিন্ন জাতের বীজ পাওয়া যায়।

এসব বীজ কেজি প্রতি ৩০ থেকে ৪০ হাজার টাকা ধরে বিক্রি হচ্ছে। যা গত বছরের তুলনায় ৭-৮ হাজার টাকা বেশি ধরে বিক্রি হচ্ছে। প্রতি কেজিতে ২০ হাজার পিস বীজ থাকে। টিএসপি, মিশ্র সার, এমওপি ও জিপসাম সারের দাম না বাড়লেও ইউরিয়া সারের দাম বেড়েছে বস্তা প্রতি ৩শ টাকা। এছাড়াও ১শ থেকে ২শ টাকা করে শ্রমিকের মুজুরি বৃদ্ধি পেয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. কামরুল হাসান বলেন,‘ তরমুজ চাষ বেশি লাভজনক হওয়ায় কৃষকেরা তরমুজ চাষে বেশি ঝুঁকছেন। আমরা চাষিদের সকল ধরনের সহায়তা দিচ্ছি।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :