300X70
বৃহস্পতিবার , ৩১ মার্চ ২০২২ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘তরুণ প্রজন্ম হবে বিজ্ঞান চেতনায় শিল্প-সাহিত্য চর্চায় অসাম্প্রদায়িক নাগরিক’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩১, ২০২২ ১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : তরুণ প্রজন্মকে বিজ্ঞান চেতনায় শিল্প-সাহিত্য চর্চায় অসাম্প্রদায়িক নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ গ্রহণ করে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে। অন্যথায় প্রতিযোগিতামূলক বিশ্বে টেকা যাবে না। কেননা বিশ্বের অনেক জাতিগোষ্ঠী আমাদের থেকে এগিয়ে গেছে। আগামী দিনের প্রতিযোগিতা তোমার বন্ধুর সঙ্গে হবে না। ইতোমধ্যে সেটি শুরু হয়ে গেছে।

বৈশ্বিক পুঁজিবাদী কাঠামোতে আমরা পড়ে গেছি। এখনই আমাদের দেশে শিল্প-কলকারখানায় অন্য দেশের নাগরিক এসে কাজ করে। আমি সেটির মধ্যে দোষ দেখি না। আমাদের বহু সংখ্যক কর্মীরা সারা পৃথিবীতে ছড়িয়ে রয়েছেন। তারাও তো অর্থ পাঠাচ্ছেন। তবে সারা পৃথিবীতেই আমাদের নেতৃত্ব দিতে হবে।

নেতৃত্ব দেয়ার সেই চ্যালেঞ্জটি নিতে হবে। দেখবে পৃথিবী হাতের মুঠোয়। সেটিই চতুর্থ শিল্প বিপ্লবের সুফল। এর মধ্যদিয়ে তুমি নিজেকে বিশ্ব নাগরিক হিসেবে তৈরি করবে।’ আজ পটুয়াখালীতে আবদুল করিম মৃধা কলেজে ‘মুজিববর্ষ ও উচ্চশিক্ষার অগ্রগতি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, ‘তোমরা যারা ছবি তোলো, সেলফি তোলো, মোবাইল ব্যবহার করো। আমি এসবের সঙ্গে একমত। কিন্তু কেন করো? তোমার ভালো লাগে।

তৃষ্ণা লাগে। বন্ধু খোঁজো। কিন্তু এটা কী কখনো ভেবেছো? এই যে স্বদেশ, মাতৃভূমি- তারও তো একটা চাওয়া আছে, তৃষ্ণা আছে। সেই তৃষ্ণা কী? তুমি বিজ্ঞান চেতনায়, আধুনিকতায়, শিল্প-সাহিত্য চর্চায়, অসাম্প্রদায়িক-ধর্মনিরপেক্ষ মানুষ হবে। সেটিই মাতৃভূমির তৃষ্ণা। সেই তৃষ্ণা আমাদের পুরণ করতেই হবে। সেটিই তোমাদের পূর্ণতা দেবে মানুষ হিসেবে। তুমি সবকিছু করো। প্রফুল্লের সঙ্গে আনন্দের সঙ্গে করো। একই সঙ্গে নিয়মিত লাইব্রেরিতে বসো। ৬-৮ ঘণ্টা পড়াশোন করো। নিজেকে যোগ্য করে তৈরি করো।

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘আমাদের অনেক অভিযোগ আছে। কোনো কিছু না থাকাকে অনেক বড় করে দেখি। কিন্তু আমাদের যে শক্তি আছে। সম্ভাবনা আছে। গৌরব আছে। সেগুলো কী জানার চেষ্টা করি? এই উপমহাদেশে অনেক শাসকরা এসেছেন।

ভারত উপমহাদেশ এক অর্থে প্রশাসক দ্বারা শাষিত হয়েছে। শোষকরা এসেছে। কিন্তু যে স্বাধীন ভূ-খণ্ডে আমরা বসবাস করি। এই উপমহাদেশের একমাত্র জাতিরাষ্ট্র, যেই জাতিরাষ্ট্র ৩০ লক্ষ বাঙালি নিজের জীবন লাফিয়ে লাফিয়ে আত্মাহুতি দিয়ে একটি দেশ গড়েছে। সেই দেশের গর্বিত নাগরিক আমরা। এই রাষ্ট্রসৃষ্টিতে ২ লক্ষ মা বোন নির্যাতনের শিকার হয়েছেন।

তার মধ্যে প্রস্ফূটিত ফুল বাংলাদেশ। এর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব। যিনি বিশ্বে অনন্য রাজনীতির মডেল তৈরি করেছিলেন। তিনি শুধু একটি জাতিরাষ্ট্র সৃষ্টি করেননি, তিনি বলেছেন পৃথিবী আজ দু’ভাগে বিভক্ত। শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে।’

উপাচার্য আরো বলেন, ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক মডেল- দ্বিতীয় বিপ্লবের কর্মসূচিতে শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠার মশাল নিয়ে তিনি সামনে আসছিলেন। সেটি ছিল পুঁজিবাদী কাঠামোর বিপরীতে দাঁড়িয়ে শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির সনদ।

সেই দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি সামনে নিয়ে আসার কারণে বিশ্ব ব্যবস্থায় যুক্তরাষ্ট্র, চীন এবং সেই সময়ের পাকিস্তান তাদের ষড়যন্ত্রের কারণে বাংলাদেশের পুঁজিবাদী গোষ্ঠীর যারা প্রবর্তক হতে চেয়েছিলেন, যারা সামরিক শাসন এবং অগণতান্ত্রিক পথকে পছন্দ করেছেন তারা সম্মিলীতভাবে পিতাকে হত্যা করেছে। বাংলাদেশকে হত্যা করেছে।

হত্যা করেছে দ্বিতীয় বিপ্লবকে। আমরা যদি সেই দি¦তীয় বিপ্লবকে ধরে রাখতে পারতাম, যদি সামরিক শাসনের যাঁতাকল না আসতো, তাহলে আজকে উন্নয়নের গতিধারার হিসেবে খাতা কলম নিয়ে বসে থাকতে হতো না। এটি প্রকৃত অর্থে মানবিক বাংলাদেশ হতো।’

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘আমরা কখনো অন্যদের মতো ধনবান রাষ্ট্র হতে চাইনি। গণতন্ত্র, সমাজতন্ত্র, অসাম্প্রদায়িকতায় এতো আধুনিক সংবিধান পৃথিবীর বহু রাষ্ট্র দিতে পারেনি, যেটি বঙ্গবন্ধু দিয়েছিলেন। আমরা অন্য এক জাতিরাষ্ট্র। যেই জাতিরাষ্ট্র মানবিক কারণে আজো লাখো শরণার্থীকে আশ্রয় দেয়। পৃথিবীর বহু ধানবান রাষ্ট্র কয়জন শরণার্থীকে আশ্রয় দিয়েছে? দেয়নি।

কয়টি রাষ্ট্র পারে আত্মমর্যাদায় আঘাত লাগলে বিশ্বব্যাংক দাঁড়িয়ে বলতে- তোমাদের অর্থ লাগবে না। আমরা পারবো। আমরা আত্মমর্যাদাবান জাতি হওয়ার কারণেই সেটি পেরেছি। কারণ আমাদের ৩০ লক্ষ মানুষের আত্মাহুতির গৌরবময় ইতিহাস আছে। আমরা পিছিয়ে পরা শোষিত জনগোষ্ঠী ছিলাম। একজন মহামানব, একজন রাজনীতির মানুষ। তোমার আমার মতো এই কাঁদামাটিতে বেড়ে ওঠা গোপালগঞ্জের পূণ্যভূমিতে জন্ম তাঁর। তিনি একটি স্বাধীন জাতিরাষ্ট্র দিয়ে গেছেন।

সেটিকে ধরে রাখা। সেটিকে রক্তঋণে আবদ্ধ করা আমাদের অপরিহার্য দায়িত্ব। তোমাদের চোখে যেন স্বপ্ন থাকে। স্বপ্ন থাকে যেন তুমি বিজ্ঞান চর্চায় উদ্ভাসিত হও। তুমি রবীন্দ্রনাথ-নজরুল-সুকান্তের উত্তরাধিকার। তুমি বঙ্গবন্ধু, শেরে বাংলা, সোহরাওয়ার্দীর উত্তরাধিকার। আমাদের একটি লাল-সবুজের পতাকা আছে। সেই পতাকাকে আমরা অসীম ভালোবাসি।’

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও আবদুল করিম মৃধা কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি অ্যাডভোকেট মো. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মাদ ইউনুস, পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, কলেজ অধ্যক্ষ আ ন ম সাইফুদ্দিন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :