300X70
সোমবার , ৫ জুন ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তিন দিনের মধ্যে ৯০ হজ এজেন্সিকে শোকজের জবাব দেওয়ার নির্দেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৫, ২০২৩ ১২:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : হজযাত্রীদের ভিসা ইস্যু না করায় তিন দিনের মধ্যে দেশের ৯০টি বেসরকারি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগামী তিন দিনের মধ্যে এজেন্সিগুলোকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু না করায় রোববার (৪ জুন) সন্ধ্যায় এসব এজেন্সিকে নোটিশ দেওয়া হয়।

এদিন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে এক জরুরি সভায় এসব এজেন্সিকে শোকজ দেওয়ার সিদ্ধান্ত হয়। পরে হজ শাখা থেকে তাদের চিঠি দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, যেহেতু আপনারা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বেসরকারি ব্যবস্থাপনার হজ পরিচালনাকারী এজেন্সির স্বত্বাধিকারী বা অংশীদার হিসেবে দায়িত্ব পালন করছেন সেহেতু আপনারা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১-এর (৯) ধারায় বর্ণিত নিবন্ধনের শর্তগুলো পালনে দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ। ধর্মবিষয়ক মন্ত্রণালয় গত ৩০ মে জারি করা বিজ্ঞপ্তিতে তিন দিনের মধ্যে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার জন্য অনুরোধ করেছিল কিন্তু হজ এজেন্সিগুলো হজযাত্রীদের ভিসা ইস্যু করেনি, যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল।

এতে আরও বলা হয়, এ ধরনের অব্যবস্থাপনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় বিঘ্ন সৃষ্টি করে এবং সরকারের হজ ব্যবস্থাপনা-সংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে যা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন ২০২১-এর পরিপন্থী। তাই আজ ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত মোতাবেক হজ এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১-এর ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার জবাব আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে, গত ৩১ মে মন্ত্রণালয়ের আরেক চিঠিতেও এ ব্যাপারে উদ্বেগ জানানো হয়েছিল। সেখানে বলা হয়েছিল, অত্যন্ত উদ্বেগের সঙ্গে জানানো যাচ্ছে যে, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ভিসা শতভাগ সম্পন্ন হয়েছে।

তবে বেসরকারি এজেন্সিগুলোর মাধ্যমে হজযাত্রীদের ভিসা করার হার ৫১ দশমিক ১ শতাংশ। ভিসার হার কম হওয়ায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, রাজকীয় সৌদি দূতাবাস ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) গভীর উদ্বেগ জানিয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে দ্রুত সময়ে হজযাত্রীদের জন্য ভিসা করতে বার বার তাগিদ দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা: ৪ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল, খালাস ১

কলাবাগানে গৃহকর্মীর মরদেহ উদ্ধার, বিচার দাবিতে স্থানীয় গৃহকর্মীদের বিক্ষোভ

সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফের বাংলাদেশ সফর

দক্ষিণ কেরানীগঞ্জে ৭ জুয়াড়ি গ্রেফতার

আগামীকাল বনানীতে ৪ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

দেশের বাজারে আসছে রিয়েলমি’র নম্বর প্রো সিরিজের উদ্ভাবনী ক্যামেরা স্মার্টফোন

জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গণজাগরণের অ্যাক্রোবেটিক প্রদর্শনী

বঙ্গবন্ধু স্মরণে “কবিতায় শেখ মুজিবের কথা বলি”

শপথ শেষে হত্যা মামলায় চার ইউপি চেয়ারম্যান গ্রেফতার

ব্রেকিং নিউজ :