300X70
সোমবার , ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দীর্ঘ হচ্ছে লাশের সারি, মৃত বেড়ে ৫০ জনে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৬, ২০২২ ৮:৪২ অপরাহ্ণ

# থামছে না স্বজনদের আহাজারি
# করতোয়ায় নিখোঁজ আরো ৩৮ জন
# ঘটনায় যা বললেন তদন্ত কমিটির প্রধান

পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় আরও চারজনের মরদেহ উদ্ধার হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৮ জন নিখোঁজ রয়েছেন বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, নদীর নদীর পাড়ে এখন নিহত স্বজনদের আহাজারি আর শোকের মাতম চলছে। প্রিয়জনের লাশ উদ্ধার করে দ্রুত তাদেরকে বুঝিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন।

আজ সোমবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত নদীর বিভিন্ন এলাকা থেকে ওই চারজনের মরদেহ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে নিহতের মধ্যে ৩৯ জনের পরিচয় প্রকাশ করেছে জেলা প্রশাসনের জরুরি তথ্য কেন্দ্র। বাকিদের তাৎক্ষণিক পরিচয় জানাতে পারেনি।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও তদন্ত কমিটির প্রধান দীপঙ্কর রায় বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সন্ধ্যা পর্যন্ত আরও চারজনের মরদেহ উদ্ধার হয়েছে। নৌকাডুবির ঘটনায় এখনো ৩৮ জন নিখোঁজ রয়েছেন। দুর্ঘটনা তদন্তে আমরা কাজ করছি।

জেলা প্রশাসনের জরুরি তথ্য কেন্দ্রের তালিকা অনুযায়ী মারা যাওয়ারা হলেন- হাশেম আলী (৭০), শ্যামলী রানি (১৪), লক্ষী রানি (২৫), অমল চন্দ্র (৩৫), শোভা রানি (২৭), দিপঙ্কর (৩), পিয়ন্ত (২), রুপালি ওরোফে খুকি রানি (৩৫), প্রমিলা রানি (৫৫), ধনবালা (৬০), সুনিতা রানি (৬০), ফাল্গুনী (৪৫) প্রমিলা দেবী, জ্যোতিশ চন্দ্র (৫৫), তারা রানি (২৫), সানেকা রানি (৬০), সফলতা রানি (৪০), বিলাশ চন্দ্র (৪৫), শ্যামলী রানি ওরফে শিমুলি (৩৫), উশোশি (৮) তনুশ্রী (৫), শ্রেয়সী, প্রিয়ন্তী (৮), সনেকা রানী (৬০), ব্রজেন্দ্র নাথ (৫৫), ঝর্ণা রানী (৪৫), দীপ বাবু (১০), সূচিত্রা (২২), কবিতা রানী (৫০), বেজ্যে বালা (৫০), দিপশিখা রানী (১০), সুব্রত (২), জগদীশ (৩৫), যতি মিম্রয় (১৫), গেন্দা রানী, কনিকা রানী, সূমিত্রা রানী, আদুরী (৫০) এবং পূষ্পা রানী। তাদের সবার বাড়ি পঞ্চগড়েই। মৃত ৪৯ জনের মধ্যে ২৪ নারী, ১১টি শিশু ও ১৪জন পুরুষ রয়েছেন।

নৌকাডুবির ঘটনায় যা বললেন তদন্ত কমিটির প্রধান : জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটির প্রধান ও পঞ্চগড় জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় বলেছেন, ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী ওঠার কারণে নৌকাডুবির ঘটনা ঘটেছে। আজ সোমবার সকালে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ কার্যালয়ে তদন্তকাজ পরিচালনা করতে এসে প্রাথমিক তদন্তের বরাত দিয়ে তিনি এ মন্তব্য করেন।

জানা গেছে, পঞ্চগড় জেলা পরিষদের অধীন আউলিয়ার ঘাট খেয়াঘাটটির ইজারাদার আবদুল জব্বার। তিনি বোদা উপজেলার কুমারপাড়া গ্রামের বাসিন্দা। এ ঘটনার বিষয়ে জানতে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন বন্ধ পাওয়া যায়।

দীপঙ্কর রায় বলেন, রোববার আমরা তদন্ত কাজ শুরু করেছি। প্রাথমিকভাবে আমাদের কাছে মনে হয়েছে অতিরিক্ত যাত্রী নেওয়ার কারণে নৌকাটি ডুবে গেছে। অন্য কারণও থাকতে পারে। এখনো তদন্তকাজ চালিয়ে যাচ্ছি। আজকের মধ্যেই তদন্ত শেষ করে আগামীকাল মঙ্গলবার জেলা প্রশাসকের কাছে প্রতিবেদন জমা দিতে পারবে।

পঞ্চগড় ফায়ার সার্ভিসের উপপরিচালক সৈয়দ মাহাবুবু আলম বলেন, ফায়ার সার্ভিসের পঞ্চগড় রংপুর কুড়িগ্রাম ও রাজশাহী থেকে তিনটি ডুবুরি দল সকাল থেকে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। ঘটনাস্থল থেকে ভাটি অংশের ২৫ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত অভিযান চালানো হবে।
এর আগে এ ঘটনাটি তদন্ত করতে রাতে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দ্বীপংকর রায়কে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে জেলা প্রশাসন। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অপরদিকে নৌকা ডুবিতে হতাহতের খবর আদান প্রদানে জরুরী তথ্য সেবা কেন্দ্র খোলা হয়েছে।

এদিকে সোমবার সকাল হতে দুপুর পর্যন্ত রেলপথমন্ত্রী এড. নুরুল ইসলাম সুজন, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, ঠাকুরগাঁও-১ আসনের এমপি রমেশ চন্দ্র সেন, দিনাজপুর-১ আসনের এমপি মনোরঞ্জন শীল গোপাল, জেলা প্রশাসক জহুরুল ইসলাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার শাহাদাত সম্রাট, বোদা উপজেলা নির্বাহী অফিসার সোলেমান আলী, উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি, পৌর মেয়র এড. ওয়াহিদুজ্জামান সুজা ঘটনাস্থল পরিদর্শন করেন। করতোয়া নদী পারাপারের দুর্ভোগ থেকে মুক্তি পেতে ওয়াই আকৃতির ব্রিজের কাজ দ্রুত শুরু হবে বলে আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।

পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, ‘নিহতদের প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে আর আহতদের প্রত্যেকের পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, সব মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এখনও কমপক্ষে ৩৮ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী উপ-পরিচালক শেখ মো. মাহাবুবুল আলম জানান, পঞ্চগড়সহ আশপাশের জেলার ফায়ার সার্ভিসের আট ইউনিট উদ্ধার অভিযান চালাচ্ছে। এছাড়া রংপুর, কুড়িগ্রাম ও রাজশাহী থেকে আসা তিনটি দলের ৯ ডুবুরি উদ্ধার কাজে অংশ নিয়েছে। এছাড়া উদ্ধার কাজে অংশ নিয়েছেন স্থানীয়রাও।

এরআগে, রোববার (২৫ সেপ্টেম্বর) শারদীয় দুর্গোৎসবের মহালয়া উপলক্ষে দুপুরে আউলিয়া ঘাট থেকে একটি শ্যালো ইঞ্জিনচালিত নৌকায় বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিলেন দেড় শতাধিক সনাতন ধর্মাবলম্বীরা। তবে অতিরিক্ত যাত্রী বহন করায় ঘাট থেকে নৌকাটি কিছু দূর যাওয়ার পরই করতোয় নদীর আওলিয়াঘাটে ডুবে যায়। নৌকা ডুবির ঘটনায় কয়েকজন সাঁতরে তীরে উঠতে পারলেও ৪৯ জন মারা যান। ওই ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন প্রায় ৩৮ জন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :