300X70
শনিবার , ৩০ এপ্রিল ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুই বছর পর জাতীয় ঈদগাহে ৯০ হাজার মুসল্লির নামাজের জন্য প্রস্তুতি চলছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২২ ১২:৫৩ পূর্বাহ্ণ

#নামাজ আদায় করতে পারবেন ৯০ হাজার মুসল্লি
# পুরুষদের পাশাপাশি নারীদের জন্য পৃথক ব্যবস্থা
# মাঠকে ঘিরে কয়েক স্তরের নিরাপত্তা বলয়

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত হয়নি। এবার করোনা সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। ফলে জাতীয় ঈদগাহে এবার অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল ফিতরের জামাত।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ বা ৩ মে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। আবহাওয়া অনুক‚লে থাকলে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া প্রতিক‚ল থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

ঈদের জামাতের জন্য হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রতিবারের মতো এবারো পুরুষদের পাশাপাশি নারীদের ঈদ জামাতের জন্য পৃথক ব্যবস্থা করা হচ্ছে।

দেখা গেছে, জাতীয় ঈদগাহ ময়দান প্রস্তুত করার জন্য ৮০-৯০ জন শ্রমিক কাজ করছেন। বাঁশ দিয়ে মাঠের চারদিকে ঘেরা ও ওপরের কাঠামো তৈরি শেষ। হালকা বৃষ্টিতে যাতে পানি না পড়ে সেজন্য দেওয়া হয়েছে ত্রিপল। তার নিচে দিয়ে সাদা শামিয়ানা টাঙানো হচ্ছে। শামিয়ানা দিয়ে চারপাশ ঘেরার কাজও শেষপর্যায়ে।

মাঠে প্রবেশের প্রধান ফটকে চলছে সৌন্দর্যবর্ধনের কাজ। ঈদগাহের ঠিক সামনের দিকে মিনারের সৌন্দর্য বাড়াতে কাজ করছেন কয়েকজন শ্রমিক। মাঠের আশপাশজুড়ে দেয়াল ও গাছে চলছে রঙের কাজ। মাইক, বিদ্যুৎ সংযোগ, ফ্যান ও সিসিটিভি ক্যামেরা বসানোর কাজও চলছে সমানতালে। সাধারণ অজুখানার পাশাপাশি থাকবে নারীদের জন্য পৃথকভাবে অজুর ব্যবস্থা। এ ছাড়া ভিআইপিদের অজুর জন্য বিশেষ ব্যবস্থা থাকবে।

জাতীয় ঈদগাহ মাঠে এবার ৯০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। এ ছাড়া সাড়ে পাঁচ হাজার নারীর জামাতে নামাজ পড়ার ব্যবস্থা থাকবে। জাতীয় ঈদগাহ মাঠে রাষ্ট্রপতি, মন্ত্রী, সচিবসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ঈদ জামাতে অংশ নেবেন। এজন্য ঈদগাহ মাঠ ঘিরে গড়ে তোলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা বলয়।সিসিটিভি ক্যামেরা, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারির পাশাপাশি থাকবে ডগ স্কোয়াড।

এ ছাড়া মোবাইল ওয়াচ টাওয়ার, মোবাইল কমান্ড সেন্টার, বোম্ব ডিসপোজাল ইউনিট সক্রিয় থাকবে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশের দুটি নিয়ন্ত্রণ কক্ষ থাকবে মাঠে।

এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ঈদগাহ মাঠ প্রস্তুত করার কাজ পেয়েছে ‘পিয়ারো সরদার অ্যান্ড সন্স’। এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মোজাম্মেল হক। তিনি সার্বক্ষণিক মাঠের প্রস্তুতির কাজ তদারকিতে ব্যস্ত। তিনি বলেন, ‘গত ৫ এপ্রিল থেকে মাঠ পরিচর্যাসহ ঈদ জামাতের জন্য সার্বিক প্রস্তুতি শুরু করা হয়। দৈনিক দেড় শতাধিক শ্রমিক কাজ করছেন। প্রস্তুতির কাজ প্রায় শেষদিকে। এখন দিনে শতাধিক শ্রমিক কাজ করছেন। আশা করছি, এক-দুদিনের মধ্যে সব প্রস্তুতি শেষ হয়ে যাবে।’

তিনি বলেন, বৃষ্টির সম্ভাবনা থাকায় মাঠের দুই লাখ ৭০ হাজারের বেশি বর্গফুট জায়গায় ত্রিপল দেওয়া হয়েছে। যাতে বৃষ্টির পানি সহজে মাঠে না ঢোকে। গরমে যাতে নামাজ আদায় অসহনীয় না হয়ে ওঠে এ জন্য ১০টি বড় এয়ারকুলার থাকবে। এ ছাড়া ৭০০টি সিলিং ফ্যান এবং এক হাজার স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা রয়েছে। ৯০ হাজারের মতো মুসল্লির একসঙ্গে নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে। নারীদের জন্য রয়েছে পৃথক ব্যবস্থা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফায়ার সার্ভিসের মনিটরিং সেল গঠন

ভারতের একাধিক রাজ্যে বন্যা-ভূমিধসে ৩৩ জনের মৃত্যু

শেখ ফজলে ফাহিমের সুস্থতা কামনায় মিনিস্টার-মাইওয়ান গ্রুপের দোয়া মাহফিল

রাজধানীর শনির আখড়ায় যুবককে প্রকাশ্যে ছুরিকাঘাতে খুন

রমজানে একসাথে বেশি পণ্য না কেনার আহবান বাণিজ্যমন্ত্রীর

বঙ্গবন্ধুর জন্মদিনে টঙ্গীতে যুবলীগ নেতার খাদ্য বিতরণ

ঈদ উপলক্ষ্যে র‍্যাংগস ই-মার্টের বিশেষ অফার 

স্তন ক্যান্সার সচেতনতায় ব্র্যাক ব্যাংক ও ব্যানক্যাটের অনন্য আয়োজন

সৌদি পৌঁছেছেন এক লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী, মৃত্যু ২৩

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে সাদুল্যাপুরে বিক্ষোভ সমাবেশ

ব্রেকিং নিউজ :