300X70
বৃহস্পতিবার , ২২ অক্টোবর ২০২০ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষার অন্তর্বর্তীকালীন প্যাকেজ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর নিকট হস্তান্তর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২২, ২০২০ ৭:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ৫+ বয়সি শিশুদের জন্য বর্তমানে বাস্তবায়নাধীন প্রাক-প্রাথমিক শিক্ষা চালু রাখার পাশাপাশি জরুরী ভিত্তিতে একটি অন্তর্বতীকালীন প্যাকেজ প্রণয়ন করা হয়েছে। এ প্যাকেজ অনুযায়ী ২০২১ সালে নির্বাচিত ২৬৩৩টি ক্লাস্টারে ২৬৩৩ টি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদি ৪+ বয়সি শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে ।২০২২ সালে সারাদেশে ৬৫৬২০ টি প্রাথমিক বিদ্যালয়ে ২ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হবে।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেনের নিকট আজ তাঁর আফিস কক্ষে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা ৪+এর অর্ন্তবর্তীকালীন প্যাকেজ হস্তান্তর করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা।
হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনসিটিবি’র সদস্য প্রফেসর ড.এ.কে.এম রিয়াজুল হাসান, উর্ধ্বতন বিশেষজ্ঞ প্রফেসর কুররাতুল আয়েন সফদার, ও গবেষণা কর্মকর্তা মোঃ আবুল বাসার।
প্রাক-প্রাথমিক শিক্ষার সঙ্গে পরবর্তী পর্যায়ের মানসম্মত শিক্ষা অর্জনের একটি গভীর সংযোগ রয়েছে।প্রাক- প্রাথমিক শিক্ষা ছোট ছোট শিশুদের শারীরিক, মানসিক, বুদ্ধবৃত্তিক,ভাষাগত ও সামাজিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। এছাড়া সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ এ ২ বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালুর বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। এ প্রেক্ষিতে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ অনুযায়ি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত কর্মপরিকল্পনায় প্রাক-প্রাথমিক স্তর ১ বছর হতে ২ বছরে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে
এই প্রেক্ষিতে ২৩ জুন ২০২০ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী ৪+ বয়সি শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করার বিষয়টি অনুমোদন করেছেন।
উল্লেখ্য, ২০১০ সালে অর্ন্তবর্তীকালীন প্যাকেজের মাধ্যমে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়সমূহে ৫+ বছর বয়সি শিশুদের জন্য এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০১১ সালে প্রণীত জাতীয় শিক্ষক্রমের ভিত্তিতে ২০১৪ সালে ৫+ বয়সী শিশুদের জন্য সারাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডা. মুরাদ হাসানের সুস্থতা এবং মঙ্গল কামনা করলেন তথ্যমন্ত্রী

ব্রিটেনের দুই প্রভাবশালী মন্ত্রীর পদত্যাগ, চাপের মুখে বরিস জনসন

পর্যটন কেন্দ্রগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি, করোনা বাড়ার আশঙ্কা

ডিএসসিসির ১১ খাল আগামী বর্ষার আগেই দখলমুক্ত করা হবে : মেয়র তাপস

এডিট করা নগ্ন ছবি দেখিয়ে শ্যালিকাকে ধর্ষণচেষ্টার অভিযোগ, দুলাভাই গ্রেফতার

আবারও পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রতিশ্রুতি বাংলাদেশের

ইসলাম ও আলেমদের জন্য বঙ্গবন্ধুকন্যা যা করেছেন কেউ তা করেনি, ধোঁকা দিয়েছে : তথ্যমন্ত্রী

নিম্ন-মধ্যবিত্তের নাগালের বাইরে ডিম

এবার নিবন্ধন ফি কমছে মোটরসাইকেলের

জাতীয় পুরস্কারপ্রাপ্ত নৃত্য পরিচালক মাসুম বাবুলের মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :