300X70
সোমবার , ৭ ফেব্রুয়ারি ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুদিনের বৃষ্টিপাতে কমেছে দেশীয় পেঁয়াজের সররবাহ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৭, ২০২২ ১২:৩৭ পূর্বাহ্ণ

প্রতিনিধি, হিলি : মাঘ মাসে হঠাৎ বৃষ্টিপাতের কারণে বাজারে দেশীয় পেঁয়াজের সররবাহ কমেছে। এ অবস্থায় আমদানি হওয়া পেঁয়াজের চাহিদা বেড়েছে। অপরদিকে হিলি দিয়ে চাহিদার তুলনায় আমদানি কমায় পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। মাত্র দুদিনের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে চার টাকা। একইভাবে বাজারে দেশীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে তিন টাকা করে।

এদিকে হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছেন বন্দরে পেঁয়াজ কিনতে আসা ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে ইন্দোর ও নাসিক জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। গত বৃহস্পতিবার বন্দরে যে ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছে ১৮ থেকে ১৯ টাকা, সেই একই পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২ থেকে ২৩ টাকা কেজি দরে। এছাড়া নাসিক জাতের পেঁয়াজ ৩৫ থেকে ৩৬ টাকা বিক্রি হয়েছে। তবে এখন বেড়ে ৩৮ থেকে ৩৯টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে হিলির কাঁচাবাজারে ভারতীয় পেঁয়াজ নেই। সব দোকানেই দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে, তবে দাম একটু বেশি। দুদিন আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ২২ থেকে ২৩ টাকা কেজি, সেই পেঁয়াজই বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৬টাকা দরে।

হিলিতে পেঁয়াজ কিনতে আসা সাদ্দাম হোসেন বলেন, তেল-চাল সব জিনিসের দাম বেড়েছে। এ অস্থায় সংসারের ব্যয় মেটাতে হিমশিম খেতে হচ্ছে। এর ওপর আবারো পেঁয়াজের দাম বেড়েছে। আমাদের মতো সাধারণ মানুষদের এসব সমস্যা সমাধানের যেন কেউ নেই।

বিক্রেতা শাকিল খান বলেন, বাজারে দেশীয় পেঁয়াজের দাম কম হওয়ার কারণে ক্রেতারা ভারতীয় পেঁয়াজ কেনেন না। চাহিদা না থাকায় কোনও দোকানেই ভারতীয় পেঁয়াজ নেই। তবে মাঘ মাসে হঠাৎ বৃষ্টিপাতে বিভিন্ন অঞ্চলের জমি থেকে পেঁয়াজ ওঠানো যায়নি। এ কারণে সরবরাহ কিছুটা কম। এতে পেঁয়াজের দাম কেজি প্রতি তিন টাকা করে বেড়েছে। তবে আবহাওয়া ভালো হলে জমি থেকে পেঁয়াজ ওঠানো শুরু হবে। তখন সরবরাহ বাড়লে দাম কমে আসবে বলে জানান তিনি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত থাকলেও আমদানির পরিমাণ কিছুটা কমেছে। বন্দর দিয়ে বৃহস্পতিবার ১০ ট্রাকে ২৬৮ টন পেঁয়াজ এসেছে। আমদানি হয়েছিল সেখানে শনিবার বন্দর দিয়ে তিনটি ট্রাকে মাত্র ৮৩ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মোদি

মঙ্গলবার জেলহত্যা দিবস: সীমিত পরিসরে নানা কর্মসূচি ঘোষণা আওয়ামী লীগের

বঙ্গবন্ধু কন্যার জনপ্রিয়তা আওয়ামী লীগের সবচেয়ে বড় শক্তি : নাছিম

মাদক কারবারির ছুরিকাঘাতে দুই পুলিশ কর্মকর্তাসহ আহত ৪

মাদকাসক্তদের চিকিৎসায় অভিভাকদের গুরুত্ব অপরিসীম

রাষ্ট্রপতি সোমবার কিশোরগঞ্জে যাচ্ছেন

সিপিএলের চতুর্থ শিরোপা জিতল নাইট রাইডার্স

এশিয়ান গেমসে পদকজয়ী বক্সার মোশাররফকে ৩০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী

টিকা নেওয়ার পর হাস্যোজ্জ্বল মেয়র তাপস বললেন ব্যথাও পায়নি, বুঝাও যায়নি

প্রথম রোজায় নিম্ন আয়ের মানুষের সাথে ইফতার করলেন মেয়র আতিকুল

ব্রেকিং নিউজ :