300X70
শুক্রবার , ২৫ নভেম্বর ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৫, ২০২২ ১২:০৭ পূর্বাহ্ণ

তাজরীন গার্মেন্টস অগ্নিকান্ডের ১০ বছর স্মরণে শ্রমিক নিরাপত্তা ফোরামের শ্রদ্ধাজ্ঞাপন ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কর্মস্থলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতের দাবি জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতৃবৃন্দ। বুহস্পতিবার (২৪ নভেম্বর) তাজরীন গার্মেন্টসের অগ্নিকান্ডের ১০ বছর স্মরণে শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্যোগে জুরাইন কবরস্থানে অগ্নিকান্ডে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ দাবি জানান।

জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধনে বক্তারা বলেন, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনার ১০ বছর হয়ে গেলেও এখনো ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়নি। কারখানা মালিকসহ দোষীদের এখনো শাস্তি নিশ্চিত করতে পারেনি সরকার। এসময় তাজরীন ট্রাজেডিসহ সকল দুর্ঘটনার বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের পাশাপাশি নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

এছাড়া প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরনের জাতীয় মানদন্ড তৈরি করা, পেশাগত রোগে আক্রান্ত ও দূর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, প্রতিটি শিল্প কারখানায় শ্রমিক কল্যাণ তহবিল গঠন ও কার্যকর করা এবং শ্রম সংক্রান্ত আইন ও বিধি বিধান লঙ্গনকারীদের শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

শ্রদ্ধাজ্ঞাপন ও মানববন্ধন কর্মসূচিতে জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা’র নেতৃত্বে শ্রদ্ধাজ্ঞাপন ও মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী আহসান হাবিব বুলবুল, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এম ফয়েজ হোসাইন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, শ্রমিক নিরাপত্তা ফোরামের সদস্য সচিব সেকেন্দার আলী মিনা, বিলস পরিচালক নাজমা ইয়াসমীন, কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) সানজিদা সুলতানা, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনায় আহত শ্রমিক জরিনা বেগম, রেবা বেগম এবং হালিমা আক্তার প্রমুখ। এছাড়া শ্রমিক নিরাপত্তা ফোরাম অন্তর্ভূক্ত সংগঠনসমূহের প্রতিনিধি, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) অন্তর্ভূক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন, মানবাধিকার সংগঠনসমূহের প্রতিনিধি, তাজরীন দুর্ঘটনায় আহত শ্রমিক এবং নিহত শ্রমিকদের পরিবারের সদস্য এবং বিভিন্ন গার্মেন্টস ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঐতিহাসিক ৭ মার্চে জাতির পিতার প্রতিকৃতিতে ডিএনসিসি মেয়রের শ্রদ্ধা

দেশে আন্তর্জাতিক শিক্ষা প্রদানে সেশন ও কর্মশালার আয়োজন করছে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ

স্বাধীনতা কীভাবে এলো তা ভুলতে বসেছিল একটি প্রজন্ম : আইজিপি

প্রিমিয়ার ব্যাংক ও হাবের সমঝোতা চুক্তি

বিশ্ব ক্ষুধা সূচক ২০২৩-বাংলাদেশ পরিপ্রেক্ষিত এবং ভবিষ্যৎ করণীয়

দেশের যেসব জায়গায় বৃষ্টির আভাস দিল আবহাওয়া অফিস

গোবিন্দগঞ্জে পারিবারিক সহিংসতা, বাল্য বিবাহ ও যৌতুক প্রতিরোধে সমন্বয় সভা

জলবায়ু মোকাবেলায় সরকার, মালিকপক্ষ এবং ট্রেড ইউনিয়ন অন্তর্ভুক্ত করতে হবে

গোয়ালন্দ ও ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ হতে ৯ ছিনতাইকারী গ্রেফতার

ইউজিসি’র সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :