300X70
মঙ্গলবার , ২৩ জানুয়ারি ২০২৪ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেড় দশকে রংপুর বিভাগে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ১৩ লাখ আর্থিক উপকারভোগী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৩, ২০২৪ ১২:০৮ পূর্বাহ্ণ

রংপুর প্রতিনিধি : গরিব ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের দারিদ্র্য বিমোচন কৌশলপত্র (পিআরএসপি) ১৮টি সামাজিক নিরাপত্তা কর্মসূচি চিহ্নিত করেছে।

এসব কর্মসূচির উদ্দেশ্য হলো সামাজিক নিরাপত্তা, সামাজিক ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করা। রংপুর বিভাগে দারিদ্র্যের হার তুলনামূলক বেশি হওয়ায় এখানে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় উপকারভোগীর সংখ্যাও বেশি।

গত দেড় দশকে রংপুর বিভাগের ৮ জেলায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ১৩ লাখ ৪১ হাজার ৬৭৪ জন আর্থিকভাবে উপকৃত হয়েছেন। এরমধ্যে ৮ লাখ ৫১ হাজার ৯০০ জনকে মাসিক ৫০০ টাকা হারে বয়স্কভাতা প্রদান করা হয়েছে।

৪ লাখ ৪৬ হাজার ৯১৫ জন বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাকে মাসিক ৫০০ টাকা হারে ভাতা দেওয়া হয়েছে। বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ৮১ জনকে মাসিক ৬০০ টাকা হারে ভাতা দেওয়া হয়েছে।

এছাড়া বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ৪৫ জন শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে। ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় ১ হাজার ৪৯৯ জন ভিক্ষুককে জনপ্রতি ৩ হাজার থেকে ৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে শিক্ষিত করার উদ্দেশ্যে সরকার তাদের জন্য শিক্ষা উপবৃত্তি চালু করেছে। রংপুর বিভাগের ২৩১ জন তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীকে বিভিন্ন হারে মাসিক উপবৃত্তিও প্রদান করা হয়েছে। এছাড়া চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় রংপুর বিভাগের ১ হাজার ৩৭০ জনকে ৫ হাজার টাকা হারে অর্থ সহায়তা প্রদান করা হয়েছে।

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় জটিল রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা সহায়তাও প্রদান করা হয়। ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসা সহায়তা কর্মসূচির আওতায় রংপুর বিভাগের ৩ হাজার ৭৮৬ জনকে ৫০ হাজার টাকা হারে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়া হাসপাতাল সমাজসেবা কার্যক্রমের আওতায় ১২ হাজার ৩৭০ জনকে ৩ হাজার থেকে ১৫ হাজার টাকা হারে আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

১১টি সরকারি শিশু পরিবারের ১ হাজার ২২৫ জন এতিম শিশুকে প্রতিপালন বাবদ জনপ্রতি ৪ হাজার টাকা প্রদান করা হয়েছে। নিবন্ধিত বেসরকারি এতিমখানার ২০ হাজার ৭০২ জন উপকারভোগীকে জনপ্রতি ২ হাজার টাকা প্রদান করা হয়েছে। নিবন্ধিত বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার ১ হাজার ৫৫০ জনকে ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা হারে অনুদান প্রদান করা হয়েছে।

সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ সরকারের নানামুখী উদ্যোগের কারণে রংপুর বিভাগের দারিদ্র্যের হার হ্রাস পেয়েছে, শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে এবং সর্বোপরি জনগণের জীবনমানের ইতিবাচক পরিবর্তন হয়েছে।

উল্লেখ্য, বর্তমান বাংলাদেশ সরকার কর্তৃক ১১৫টি সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে। এ পর্যন্ত সামাজিক সুরক্ষা সেবার আওতায় মোট উপকারভোগী ১০ কোটি ৬১ লাখ ১৪ হাজার জন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনা মহামারীর মধ্যেও হাজারো তরুণের আর্থিক স্বাধীনতা অর্জনের সুযোগ তৈরি করছে ফুডপ্যান্ডা

গ্লোবাল ইসলামী ব্যাংকের ৪টি উপশাখার উদ্বোধন

উইন্ডিজ সিরিজের বাকি সব খেলা শুধুমাত্র টি স্পোর্টসে

ঢাবির বিজ্ঞপ্তিতে র‌্যাগিংয়ের বিষয়টি ভুলভাবে উপস্থাপিত হয়েছে: উপাচার্য

নৃত্যকে বলা হয় সকল শিল্পের জননী : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বায়তুল মোকাররমে বঙ্গবন্ধুর নামে ডিজিটাল লাইব্রেরী করে দিবেন বসুন্ধরা গ্রুপের এমডি

রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে জেএসএস কর্মী নিহত

১১টি সিনারিও-বেজড সল্যুশন উন্মোচন করলো হুয়াওয়ে

দ্বীপ এবং চরে বসবাসকারী জনগোষ্ঠীর জলবায়ু সহনশীলতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার : পরিবেশমন্ত্রী

পরিবেশমন্ত্রীর উদ্যোগে মৌলভীবাজার হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার ও বড়লেখায় নগদ অর্থ প্রদান

ব্রেকিং নিউজ :