300X70
রবিবার , ২৪ সেপ্টেম্বর ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশী পর্যবেক্ষক নিবন্ধন করার আবেদনের শেষ দিন আজ

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ২৪, ২০২৩ ১১:২৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেতে হলে দেশীয় পর্যবেক্ষক সংস্থাকে আজ রোববারের মধ্যে আবেদন করতে হবে। যোগ্যতাসম্পন্ন আগ্রহী বেসরকারি সংস্থাকে বিকেল ৪টার মধ্যে নির্ধারিত ফরমে ইসিতে আবেদন জমা দিতে হবে। পর্যবেক্ষক সংস্থাগুলো পাঁচ বছরের জন্য নিবন্ধন পাবে।

এ বিষয়ে ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক আজকের পত্রিকাকে বলেন, ‘গত বৃহস্পতিবার পর্যন্ত আমাদের দপ্তরে ২০ থেকে ২৫টি আবেদন এসেছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, আবেদনগুলো সচিব স্যারের দপ্তর হয়ে আসে।’

ইসি জানায়, চলতি বছর ১৮ জানুয়ারি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করেছিল ইসি। নির্ধারিত সময়ে ১৯৯টি এবং পরে ১১টিসহ মোট ২১০টি সংস্থা নিবন্ধন চেয়ে ইসিতে আবেদন করে। তাদের কাগজপত্র বাছাই করে গত ৮ আগস্ট ৬৮টির খসড়া প্রকাশ করে কমিশন। ওই ৬৮টি সংস্থার উপর দাবি-আপত্তি জমা দেওয়ার শেষ ছিল ৩১ আগস্ট। এতে দুটি সংস্থার বিষয়ে অভিযোগ জমা পড়েছে। সেগুলো শুনানি করে ৬৬টি সংস্থাকে চূড়ান্তভাবে নিবন্ধন দেয় ইসি। আর আপত্তির শুনানি শেষে দুই সংস্থার মধ্যে মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন এর নাম পরিবর্তন করতে বলেছে কমিশন। আর ঢাকার রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ এর বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

ইসি আরও জানায়, যেহেতু আগের নির্বাচনগুলোতে এতো কম সংখ্যক পর্যবেক্ষক সংস্থা ছিল না। তাই এবার এমন সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। তাছাড়া নিবন্ধন দৌড়ে এগিয়ে থাকা এসব সংস্থার বেশিরভাগ উপজেলা ভিত্তিক। বড় পরিসরে বা সারাদেশে নির্বাচন পর্যবেক্ষণ করবে এমন পর্যবেক্ষক সংস্থার নিতান্তই কম। তাই কমিশন পর্যবেক্ষক সংস্থার সংখ্যা বাড়াতে নতুন করে নিবন্ধনের জন্য আবেদন করার সুযোগ দেয়।

ইসির পরিচালক জনসংযোগ মো. শরিফুল আলম জানান, প্রাথমিক বাছাইয়ে বাদ পড়েছে এমন সংস্থাও নতুন করে আবেদন করতে পারবে। এছাড়া আপত্তি আসা দুইটি সংস্থাও চাইলে নতুন করে আবেদন করতে পারবে। এই দুই সংস্থার নিবন্ধন প্রক্রিয়ার বিষয়টি এখনো চলমান রয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে ১৯ রোহিঙ্গা সন্ত্রাসী অংশ নেয় : এপিবিএনের অধিনায়ক

মিথ্যা বানানোর কারখানা বিএনপি: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের লোগো উন্মোচন

বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

লোকসানি চার্টার্ড লাইফের আইপিও আবেদন বাতিল

হ্রদরোগের জটিল চিকিৎসায় সর্বাধুনিক পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের পরামর্শ

ঈদের ছু‌টি‌তে গ্রা‌মে ফেরা হ‌লো না মা-মে‌য়ের

পোশাক শিল্পের হাত ধরেই বাংলাদেশ উন্নত দেশে উন্নীত হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

রেলের ৮৭৪৯টি ফিসপ্লেট চুরি রহস্যজনক!

পার্বত্য অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের শিকার কোন দুর্গত মানুষ না খেয়ে থাকবে না : পার্বত্য মন্ত্রী 

ব্রেকিং নিউজ :