300X70
মঙ্গলবার , ১৩ জুলাই ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দেশের ১২ সিটি কর্পোরেশনে মর্ডানার টিকা দেওয়া শুরু হচ্ছে আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৩, ২০২১ ১২:২৬ পূর্বাহ্ণ

‘এ মাসের ৫৯ লাখ ডোজ টিকা আসবে’

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
আজ মঙ্গলবার থেকে দেশের ১২টি সিটি কর্পোরেশনে দেয়া হবে মর্ডানার টিকা। যেসব সিটি কর্পোরেশনে টিকা দেওয়া শুরু হচ্ছে:- ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন।

কোভেক্সের মাধ্যমে পাওয়া মর্ডানার ২৫ লাখ ডোজ এবং চীনের কাছ থেকে কেনা সিনোফার্মের ২০ লাখ ডোজ- মোট ৪৫ লাখ ডোজ করোনার টিকা এখন হাতে রয়েছে। তাই স্থগিত রাখা গণটিকা কার্যক্রম আবার শুরু করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। ইতিমধ্যে দেশের সব বিভাগ, জেলা, উপজেলায় পাঠানো হয়েছে টিকা। ছুটির দিন বাদে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত টিকা দেওয়া হবে। নিবন্ধন করার পর এসএমএস পেলেই টিকা নিতে কেন্দ্রে যেতে অনুরোধ করেছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চলতি জুলাই মাসের মধ্যে ৫৯ লাখ ডোজ টিকা আসবে। এরমধ্যে এমাসের শেষে কোভ্যাক্সের আওতায় মডার্নার ৩০ লাখ টিকা আসবে। আর আগামী ১০ দিনের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ ডোজ আসবে বলেও জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সোমবার (১২ জুলাই) গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে আরও কিছু টিকা আমরা পাব। একটি চিঠিতে আমাদের এ তথ্য জানানো হয়েছে। সেটা হলো মডার্নার ৩০ লাখ ডোজ আর অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ ডোজ টিকা আসবে।

এর আগে, কোভ্যাক্সের আওতায় জাপান থেকে ২৫ লাখ অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা পাবে বাংলাদেশ বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এদিকে, চীন থেকে প্রতি মাসে ৫০ লাখ করে তিনমাসে দেড় কোটি সিনোফার্মের কেনা টিকা দেশে আসার কথা রয়েছে।

এদিকে, মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুর মিছিল ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাস সারাদেশে আরও ২২০ জনের মৃত্যু হয়েছে। যা একদিনে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড মৃত্যু। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৬ হাজার ৬৩৯ জনে। এদিকে গত ২৪ ঘণ্টায় এই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৭৬৮ জন। যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০ লাখ ৩৪ হাজার ৯৫৭ জনে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :